‘লিখে রেখে দিন..’ভারতীয় দলকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য মাইকেল ভনের!তোলপাড় ভারতীয় ক্রিকেট !

ভারতে ব্লকবাস্টার ২০২৩ বিশ্বকাপ শুরু হতে এখন প্রায় ছয় মাস বাকি। ঘরের মাঠে টুর্নামেন্টের ২০১৯ সংস্করণে জিতে ইংল্যান্ড ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে প্রতিযোগিতায় নামবে। পাঁচ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার পাশাপাশি শীর্ষ প্রতিযোগীদের মধ্যে থাকবে রানার্স-আপ নিউজিল্যান্ডও। কিন্তু সব চোখ থাকবে রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়ার দিকে। ১২ বছর আগে এমএস ধোনির ভারত ঘরের মাঠে বিশ্ব জয় করেছিল। এ বার তারই পুনরাবৃত্তির আশা করছে টিম ইন্ডিয়ার ক্রিকেট ভক্তরা। তবে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনের দাবি, ভারত মোটেও এ বারের বিশ্বকাপে ফেভারিট নয়। ভারতের সঙ্গে তিনি ‘আন্ডারঅ্যাচিভিং’ ট্যাগ জুড়ে দিয়েছেন।

ধোনির নেতৃত্বাধীন ভারতই প্রথম একটি ট্রেন্ড শুরু করে। ঘরের মাঠে বিশ্বকাপ জেতার ট্রেন্ড। ২০১১ সালে ভারতে অনুষ্ঠিত ওডিআই বিশ্বকাপ জিতেছিল ধোনির টিম। এর পর ২০১৫ সালে ঘরের মাঠে শিরোপা জেতে অস্ট্রেলিয়া এবং ২০১৯ সালে ইংল্যান্ডও ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়। ২০২৩ সালে এ বার ভারতে বিশ্বকাপ। রোহিত শর্মারা কি একই ট্রেন্ড ধরে রাখতে পারবেন? তাঁরা কি দেশকে তৃতীয় বিশ্বকাপ দিতে পারবেন?

```

ভন তাঁর টুইটে লিখেছেন, ‘সাদা বলের ক্রিকেটে ভারত যা করতে পারে তার ছিটেফোঁটাও তারা অর্জন করতে পারেনি। তাদের হাতে প্রতিভার কোনও অভাব নেই। কিন্তু তাও দেশের মাটিতে বিশ্বকাপ শুরু হতে চলার ছয় মাস আগে তারা সফল হওয়ার সম্ভাবনা থেকে অনেক দূরেই দাঁড়িয়ে আছে ..

তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে সম্প্রতি ওডিআই সিরিজ হারের পর ফলে ভারতীয় দলকে খারাপ ভাবে আক্রমণ করেছেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক মাইকেল ভন। তিনি এর আগেও একই কথা বলেছিলেন, যখন ভারত ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে এবং তার আগের সংস্করণে হেরেছিল। অভিজ্ঞ ইংল্যান্ড ক্রিকেটার মনে করেন যে, রোহিতের নেতৃত্বাধীন দল এই মুহূর্তে শিরোপা জয় থেকে অনেক দূরে রয়েছেন।

```

গত সপ্তাহের শুরুতে খালিজ টাইমসে একটি সাক্ষাৎকারে ভন ইংল্যান্ডকে বিশ্বকাপের জন্য ফেভারিট হিসেবে দাবি করেছিলেন। তাঁর দাবি, ‘ইংল্যান্ডই ফেভারিট, সেটা নিয়ে আমার দ্বিধা নেই। ওরা ২০১৯ সালে যখন বিশ্বকাপ জিতেছিল (ইংল্যান্ডে), তখন যে দল ছিল, এখন তার থেকে কিছুটা আলাদা। ওরা (ইংল্যান্ড) ভালো স্পিন অপশন পেয়েছে। ওদের কাছে ভালো খেলোয়াড় আছে, যারা ভালো স্পিন খেলে। সিম বোলারদের সঙ্গে ওদের ভালো বৈচিত্র্য রয়েছে। জোফ্রা আর্চারের (চোট থেকে) ফিরে আসাটা বড় বিষয়। আর মার্ক উড ঘণ্টায় ৯০ মাইল বেগে বল করছেন। তাই আমি মনে করি ইংল্যান্ড এই বিশ্বকাপে ফেভারিট।’