প্রথম WPL-এ চ্যাম্পিয়ন মুম্বই কত টাকা পেল? রানার্স দিল্লি পেল কত?লজ্জা পাবে পাকিস্তানের GDP!

বেশ কয়েক বছর ধরে ভারতীয় ক্রিকেটে মেয়েদের আইপিএল করার জন্য চিন্তা-ভাবনা ছিল বিসিসিআইয়ের এবং অবশেষে ২০২৩ সালে এসে সেই স্বপ্ন পূর্ণ হল ভারতীয় ক্রিকেট বোর্ডের এবং এক পক্ষে বলা যায় খুবই সফলভাবে এবং যথেষ্ট জনপ্রিয়তার সাথে প্রথম বছরের মহিলাদের আইপিএল শেষ হয়েছে। পুরুষ আইপিএলের মত অতটা জনপ্রিয়তা না পেলেও যতটা ভাবনা-চিন্তা হয়েছিল তার থেকে অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে মহিলাদের আইপিএল এবং লোকজনের মুখে মুখে ঘুরছে মহিলা আইপিএলের কথা, তাও শুধুমাত্র ভারতে নয় বিদেশেও। আর চর্চার আরো একটি বিষয় হলো মহিলাদের আইপিএলে টাকা এবং সাথেই সমস্ত পুরস্কার।

উইমেন্স প্রিমিয়ার লিগের প্রথম ফাইনালে দিল্লিকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। চ্যান্পিয়ন হওয়ার সুবাদে ৬ কোটি টাকা ও ট্রফি পেয়েছে হরমনপ্রীত কউরের দল।প্রতিযোগিতার ফাইনাল না জিততে পারার হতাশা থাকলেও রানার্সআপ হয়েছে দিল্লি ক্যাপিটালস। ৩ কোটি টাকার আর্থিক পুরস্কার ও ট্রফি পেয়েছে মেগ ল্যানিংয়ের দল।

```

প্রতিযোগিতার সেরা ক্রিকটার নির্বাচিত হয়েছে হেইলি ম্যাথিউজ। পুরো টুর্নামেন্ট জুড়ে তিনি রীতিমতো দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন যেখানে ব্যাট এবং বল সব দিক দিয়ে তিনি অলরাউন্ড পারফরমেন্স করেছেন। টুর্নামেন্টে ২৭১ রান করার পাশাপাশি সর্বোচ্চ ১৬টি উইকেট নিয়েছেন তিনি। পুরস্কার হিসেবে ৫ লক্ষ টাকা পেয়েছেন ম্যাথিউজ।

সর্বোচ্চ রান স্কোরারের জন্য যথেষ্ট লড়াই হয়েছিল তবে শেষ পর্যন্ত উইমেন্স প্রিমিয়ার লিগের প্রথম মরসুমে সর্বোচ্চ রান স্কোরার হয়ে অরেঞ্জ ক্যাপ ও ৫ লক্ষ টাকার পুরস্কার পেয়েছেন মেগ ল্যানিং। ৩৪৫ রান করেছেন দিল্লি ক্যাপিটালস অধিনায়ক।সবথেকে বেশি উইকেট শিকারী হয়ে পার্পল ক্যাপ ও ৫ লক্ষ টাকার পুরস্কার পেয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সের হেইলি ম্যাথিউজ। ১৬টি উইকেট নিয়েছেন এই অফ স্পিনার।

```

প্রতিযোগিতার সেরা উঠতি ক্রিকেটারের অ্যাওয়ার্ড ও ৫ লক্ষ টাকা পেয়েছেন যস্তিকা ভাটিয়া। ব্যাটিংয়ে ২১৪ রান করার পাশাপাশি উইকেটের পিছনে ১৩টি শিকার করেছেন এমআই তারকা।