IPL-র আগে লটারি জাদেজার! দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে বিসিসিআই এর লিস্টে ওপরে উঠে এলেন!

ভুবনেশ্বর কুমার মোহাম্মদ সামিদের পাশে দাঁড়িয়ে এই মুহূর্তে দেখতে গেলে ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা বোলারদের মধ্যে রয়েছেন জসপৃত বুমরাহ। কিন্তু তাকে নিয়ে সমস্যা হল একটা লম্বা সময় ধরে চোটের জন্য তিনি ভারতীয় দলের বাইরে রয়েছেন রীতিমতো এক বছরেরও বেশি সময় হতে চলেছে শুধুমাত্র একটি ম্যাচ তিনি মাঝে খেলেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত বছরের সেপ্টেম্বর মাসে এবং তারপরে আবার তিনি চোট গ্রস্ত হয়ে পড়েছেন। কিন্তু এর ফলে আর্থিকভাবে বিন্দুমাত্র লোকসান হয়নি তার।

২০১১ সালে বিশ্বকাপ জয়ের পর থেকে ভারতীয় দল বিশ্বকাপে এখনো পর্যন্ত জিততে পারেনি, ৫০ ওভারের বিশ্বকাপের কথা বলতে গেলে ২০১৫ সালে অস্ট্রেলিয়ার কাছে সেমিফাইনালে পরাজয় আবার 2019 সালে নিউজিল্যান্ডের কাছে সেমিফাইনালে পরাজয়, তবে ২০২৩ সালে ভারতীয় দল নিজের ঘরের মাটিতে খেলবে বিশ্বকাপ তাই এই টুর্নামেন্টে জেতার চান্স যেমন ভারতের রয়েছে ঠিক সেরকম মুহূর্তে দাঁড়িয়ে যা দেখা যাচ্ছে ভারতের নাম্বার ওয়ান বোলার বুমরা প্রত্যাবর্তন করবেন ভারতীয় দলে সরাসরি বিশ্বকাপের ময়দানে।তবে তার আগেই বিসিসিআইয়ের বার্ষিক চুক্তির সূচি প্রকাশিত হয়েছে।

```

ভারতীয় দলের সব থেকে গুরুত্বপূর্ণ A+ ক্যাটাগরিতে রাখা হয়েছে চার জন ক্রিকেটারকে, এখানে জায়গা করে নিয়েছেন বিরাট কোহলি রোহিত শর্মা, বুমরা এবং আরো একজন যিনি A থেকে A+ গেছেন তিনি হলেন রবীন্দ্র জাদেজা। আর এই গ্রুপে ঢুকে যাবার অর্থ হল এই গ্রুপের চারজন ক্রিকেটার বার্ষিক চুক্তিতে বিসিসিআই তরফ থেকে সাত কোটি টাকা পাবেন। অর্থাৎ মুম্বাই ইন্ডিয়ান্সের বোলার বুমরা ভারতীয় দলে না খেলেও বার্ষিক সাত কোটি টাকা ইনকাম করে নিচ্ছেন। অথচ সূর্য কুমার, শ্রেয়সের মত প্লেয়াররা তিনটি ফরম্যাটে খেলেও তার থেকে কম টাকা পাচ্ছেন।

অক্টোবর ২০২২ থেকে সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত এই চুক্তি স্বাক্ষরিত করেছে বিসিসিআই। ২০২২ সালের জুলাই মাস থেকে ক্রিকেটের বাইরে রয়েছেন বুমরা তার চোটের জন্য এবং তিনি ভারতীয় দলে প্রত্যাবর্তন করেছিলেন সেপ্টেম্বর মাসে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেই তিনি আবার দলের বাইরে চলে যান এবং একটা সার্জারি ও হয়েছে তার পিঠের চোটের জন্য।

```

পাশাপাশি জানিয়ে রাখবো যে কয়েকদিনের মধ্যেই শুরু হতে চলেছে আইপিএল এবং সেখানে বুমরাকে ছাড়াই নামতে চলেছে মুম্বাই ইন্ডিয়ান্সের দল। হার্দিক কুনালদের ছেড়ে দিয়ে বেশ কিছুটা চাপের মধ্যেই দেখতে পাওয়া যাচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্সের দলকে বিগত কয়েক বছরে।