পন্টিং বা স্টোকস নয়,ভারতীয় ক্রিকেটারকে ‘সর্ব কালের সেরা অধিনায়ক’ বললেন মোইন আলি!

ইংল্যান্ডের তারকা ক্রিকেটার মঈন আলী যিনি অসংখ্য ম্যাচ ইংল্যান্ড কে জিতিয়েছেন এবং সারা বিশ্বে তিনি নিজের একটা বড় নাম তৈরি করেছেন যাকে এক ডাকেই সমস্ত ক্রিকেটপ্রেমীরা চেনে। আইপিএলেও তিনি তার নিজের ছাপ ছেড়েছেন প্রথমে আরসিবির হয়ে এবং তারপরে চেন্নাই সুপার কিংসের হয়ে তিনি আইপিএল খেলেছেন এবং বেশ কিছু দুরন্ত ম্যাচ উইনিং ইনিংস তিনি খেলেছেন। বিশ্ব বিখ্যাত এই ক্রিকেটার বিশ্বের সমস্ত ক্রিকেটারদের বাদ দিয়ে ভারতীয় ক্রিকেটারকে সর্বকালের সেরা অধিনায়ক ঘোষণা করেছেন।

ইংলিশ ক্রিকেটার মইন আলি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৩ শুরুর আগে ভারতের প্রাক্তন অধিনায়ক তথা চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বড় প্রশংসা করেছেন। এমএস ধোনিকে ‘সর্বকালের সেরা অধিনায়ক’ বলেছেন ব্রিটিশ ক্রিকেটার মইন আলি। ইংলিশ ক্রিকেটার জানিয়েছেন যে তাঁর খেলার উন্নতির পিছনে এমএস ধোনির অনেকটাই ভূমিকা রয়েছে। কারণ মইন আলিকে ভরসা এবং বিশ্বাস করেন ধোনি, যা পরবর্তীতে মইন আলির খেলার উন্নতি করেছে।

```

গালফ নিউজের সঙ্গে কথা বলতে গিয়ে মইন আলি জানিয়েছেন, ‘এমএস ধোনি সম্ভবত আমার দেখা সেরা অধিনায়ক। সে একজন দুর্দান্ত মানুষ এবং তাঁর সম্পর্কে অনেক কিছু বলার আছে। সে ক্রিকেট সম্পর্কে অনেক বোঝেন। তিনি ক্রিকেট নিয়ে অনেক কথা বলেন এবং অনেক কিছু করেন। খুব সহজলভ্য এবং সত্যিই বলতে সে আমার খেলা পছন্দ করে।’ মইন আলি আরও বলেছেন, ‘আমি এখন যেভাবে খেলি সত্যিই তার জন্য তিনি অনেক সাহায্য করেছেন। তিনি আমাকে আত্মবিশ্বাস দিয়েছেন। তিনি অবশ্যই সকলের অধিনায়ক।’

বাস্তবে এমএস ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে সফল অধিনায়কদের একজন। তিনি ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওডিআই বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি সহ তিনটি আইসিসি টুর্নামেন্ট জয়ের জন্য ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ৪১ বছর বয়সী এই অভিজ্ঞ খেলোয়াড় চেন্নাই সুপার কিংসকে চারবার আইপিএল শিরোপা জিততেও সাহায্য করেছেন। এমএস আইপিএল অধিনায়ক হিসেবে ২১০টি ম্যাচের মধ্যে ১২৩টি জিতেছেন। আইপিএল-এ তাঁর জয়ের শতাংশ হার ৫৮.৮৫। মহেন্দ্র সিং ধোনি চেন্নাই সুপার কিংসের হয়ে ২টি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও জিতেছেন।

```

অন্যদিকে ২০২১ সালে যখন থেকে মইন আলি RCB থেকে CSK-এ যোগ দেন, ব্যাট এবং বল উভয়েই তাঁর পারফরম্যান্স বেড়েছে। এখন পর্যন্ত সিএসকে -র হয়ে ২৫টি আইপিএল ম্যাচ খেলে ৬০১ রান করেছেন মইন আলি। ফ্র্যাঞ্চাইজির হয়ে মইন আলি শিকার করেছেন ১৫ উইকেট। ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত RCB এর হয়ে খেলে, মইন ১৯ ম্যাচে গড়ে ৩০৯ রান করেছিলেন এবং ১০টি উইকেট শিকার করেছিলেন।চেন্নাই সুপার কিংসের প্রশংসা করে মইন আলি বলেন, ‘প্রথমত চেন্নাই সুপার কিংস হল সেরা ফ্র্যাঞ্চাইজি যেখানে আমি খেলেছি কারণ পুরো সেট-আপটি যেভাবে হয়েছে। তারা দীর্ঘকাল ধরে এভাবে সফলভাবে দৌড়াচ্ছে এবং তারা জানে জিততে কী কী প্রয়োজন।’

চেন্নাইয়ে খেলার বিষয়ে তার উত্তেজনা সম্পর্কে কথা বলতে গিয়ে মইন আলি বলেন, ‘আমি সত্যিই CSK-এর হয়ে চেন্নাইয়ে খেলার জন্য মুখিয়ে আছি। ভক্তদের কাছ থেকে প্রচুর সমর্থন পাই।’ চেন্নাই সুপার কিংস হল অন্যতম সফল আইপিএল দল এবং তাদের স্কোয়াডে প্রতিভা এবং অভিজ্ঞতা উভয়ই রয়েছে, তারা আবারও আইপিএল জেতার জন্য ফেভারিট দল হিসাবে নিজেদের তুলে ধরেছেন।