‘ভীতু কাপুরুষ..’ভারতকে নিয়ে নাসির হুসেনের বি’স্ফোরক মন্তব্যে তোলপাড় ক্রিকেটবিশ্ব

অস্ট্রেলিয়ায় সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে শোচনীয় পরাজয়ের পর রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল টুর্নামেন্ট থেকে ছিটকে যায়। প্রাক্তন ব্রিটিশ ক্রিকেটার নাসের হুসেন মনে করেন যে, ভারতের মানসিকতা এবং দৃষ্টিভঙ্গির জন্যই ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে তাদের মূল্য চোকাতে হয়েছে। প্রাক্তন অধিনায়ক বিশ্বাস করেন যে, টিম ইন্ডিয়ার প্রয়োজন ইয়ন মর্গ্যানের মতো ব্যক্তিত্ব, যিনি খেলোয়াড়দের নিজেদের মত প্রকাশের স্বাধীনতা দেন। ভারতীয় খেলোয়াড়দের আইপিএলে যেমন স্বাধীনতা দেওয়া হয়, আন্তর্জাতিক স্তরে একই স্বাধীনতা দেওয়া দরকার।

নাসের হুসেন বলেছেন, ‘ভারতীয় দলে ইয়ন মর্গ্যানের মতো একজন ব্যক্তি থাকা উচিত, যিনি খেলোয়াড়দের চিন্তামুক্ত ক্রিকেট খেলার সুযোগ দেবেন। তিনি খেলোয়াড়দের বলে থাকেন, মাঠে গিয়ে ২০ ওভারে যতটা সম্ভব হিট করতে হবে। আইপিএলে যে ভাবে খেলেন সে ভাবে খেলতে হবে। শুধু দেশের কথা ভাবুন, এবং অন্যরা কী বলে তা নিয়ে চিন্তা করবেন না। ১২০-তে অলআউট হলেও, লড়াইয়ে ফেরার আত্মবিশ্বাস থাকবে।’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘ভারত এখনও একটি বিশাল শক্তি। আপনি কাগজেকলমে তাদের দল দেখুন, তাদের বাছাই করা খেলোয়াড়দের দিকে তাকান। এটা অনেকটা ইংল্যান্ডের মত।

```

জসপ্রীত বুমরাহ এবং জাদেজার চোট থাকায় বেশির ভাগ দলের মতোই পরিস্থিতিতে পড়েছিল ভারত। কিন্তু যখন নকআউট গেমের কথা আসে, তখন পদ্ধতির পরিবর্তন করতে হবে। এটা প্লেয়ারদের বিষয় নয়। মানসিকতা এবং দৃষ্টিভঙ্গির বিষয়।’ স্কাই স্পোর্টসের সঙ্গে কথা বলার সময়ে নাসের হুসেন বলেছিলেন যে, রাহুল দ্রাবিড় কোচ হওয়ার পরে টিম ইন্ডিয়া দ্বিপাক্ষিক সিরিজে নির্ভীক ক্রিকেট খেলেছে, তবে বিশ্বকাপের সেমিফাইনালে ব্যাকফুটে চলে গিয়েছিল দলটি। এবং ভারত কাপুরুষের মতো ক্রিকেট খেলে।

নাসেরেরে দাবি, ভারতীয় দলেরও আইসিসি টুর্নামেন্টে আক্রমণাত্মক ক্রিকেট খেলা উচিত। উল্লেখযোগ্য ভাবে, ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের ব্যাটসম্যানরা বাজে ভাবে ফ্লপ হন। হার্দিক পান্ডিয়া এবং বিরাট কোহলি ছাড়া আর কোনও ব্যাটসম্যানই বড় ইনিংস খেলতে পারেননি।নাসের হুসেন বলেছিলেন যে, ‘টিম ইন্ডিয়া এখনও টপ অর্ডারে পুরানো ব্যাটিং স্টাইল ব্যবহার করছে। আপনি একটি বড় টুর্নামেন্টে খেলছেন এবং সেমিফাইনালে ১০ ওভারে ২ উইকেট হারিয়ে আপনার ৬৬ রান করার কোন কারণ নেই। ভারতীয় দল কাপুরুষ। সকলেই জানত যে, ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে হলে এর চেয়ে বেশি স্কোর প্রয়োজন এবং হার্দিক পান্ডিয়া না থাকলে ভারত এই স্কোরও করতে পারত না।’

```

সব মিলিয়ে এই মুহূর্তে ভারত নিউজিল্যান্ডে পৌঁছে গেছে সিরিজ খেলতে, T২০ সিরিজে ভারতের captaincy করবেন হার্দিক পান্ডিয়া এবং ভারতের ওয়ান ডে সিরিজে ভারতের অধিনায়কত্ব করবেন শিখর ধাওয়ান।