“ধোনির কাছেও এটা নতুন”!’ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মে IPL জিতবে KKR, কড়া জবাব অধিনায়কের!

আইপিএলের প্রথম ম্যাচে আজকে মাঠে নামতে চলেছে চেন্নাই সুপার কিংস এবং তাদের প্রতিপক্ষ গুজরাট। তবে এবারে আইপিএল অন্য বছরের থেকে বেশ কিছুটা আলাদা, এবার আইপিএলে একগুচ্ছ নয়া নিয়ম চালু হচ্ছে। বিশেষত ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ ও টসের পর দলের প্রথম একাদশ ঘোষণার বিষয়টা ম্যাচের ভাগ্য নির্ধারণ হতে পারে বলে মত সংশ্লিষ্ট মহলের। কিন্তু পুরো বিষয়টাই একেবারে নতুন হওয়ায় সকলেই কিছুটা উত্তর হাতড়াচ্ছেন।

সেই পরিস্থিতিতে কোনও দলই নিজেদের কৌশল প্রকাশ্যে আনতে চাইছে না। যা ধরা পড়ল কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়ক নীতীশ রানার গলায়। তাঁর বক্তব্য, কোনও অধিনায়ক যতই ম্যাচ জিতে থাকুক না কেন, তাঁদের সকলের কাছেই দুটি নিয়মই নতুন হতে চলেছে – সেটা মহেন্দ্র সিং ধোনি হোক বা অন্য কেউ।

আগামিকাল (শনিবার) মোহালিতে পঞ্জাব কিংসের বিরুদ্ধে আইতপিএলের অভিযান শুরু করতে চলেছে কেকেআর। সেই ম্যাচের আগে কেকেআর অধিনায়ক বলেন, ‘সকলের জন্যই এটা নয়া বিষয়। সেটা এমএস ভাই (মহেন্দ্র সিং ধোনি) হোক অন্য কেউ হোক – যে যত ম্যাচেই অধিনায়কত্ব করে থাকুক না কেন, সকলের ক্ষেত্রেই প্রথমবার এরকম নিয়ম চালু হচ্ছে। নামটাই দেওয়া হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ার – যে দল যত দ্রুত বিষয়টি কাজে লাগাতে পারবে, তত সেই দলের জন্য প্রভাবশালী হবে।’

টসের পর প্রথম একাদশ ঘোষণা নিয়ে কেকেআর অধিনায়ককেকেআর অধিনায়ক বলেন, ‘প্রথমে ব্যাটিং করলে প্রথম একাদশের যে তালিকা, প্রথমে বোলিং করলে প্রথম একাদশের যে তালিকা হবে, সেটা নিয়ে প্রতিটি দলের পৃথক কৌশল থাকবে। আমাদেরও সেরকম আছে। আগামিকাল সেটা বুঝতে পারবেন, পুরো মরশুমেই বুঝতে পারবেন সবাই।’

ইমপ্যাক্ট প্লেয়ার’-র নিয়মটা কী?সেই নিয়মের আওতায় টসের পর প্রথম একাদশের যে কোনও খেলোয়াড়কে তুলে নিয়ে ‘ইমপ্যাক্ট খেলোয়াড়’-কে নামানো যাবে। তবে প্রথম একাদশে চারজনের বেশি বিদেশি খেলোয়াড় থাকতে পারবেন না। তাই প্রথম একাদশে যদি চারজন বিদেশি থাকেন, তাহলে ‘ইমপ্যাক্ট খেলোয়াড়’ শুধু ভারতীয় হতে পারবেন। অর্থাৎ সেক্ষেত্রে আরও বেশি সংখ্যক ভারতীয় খেলোয়াড় সুযোগ পাবেন।