ঐতিহাসিক:মাত্র ৯২ রানে বান্ডিল!আফগানিস্তানের কাছে গো-হারা হারলো বাবরের পাকিস্তান!

সাম্প্রতিককালে ক্রিকেটের ময়দানে পাকিস্তান এবং আফগানিস্তানের শত্রুতা ক্রিকেট ভক্তদের কাছে অজানা নয়। গতবার এশিয়া কাপে এই দুই দলের ক্রিকেট ভক্তদের মধ্যে লড়াই পর্যন্ত লেগে যায় মাঠের মধ্যেই, এমনকি ক্রিকেটাররাও একে অপরের সাথে হাতাহাতিতে জড়িয়ে ছিলেন। আর এবার আফগানিস্তান পাকিস্তানকে তিন ম্যাচে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ছয় উইকেটে হারিয়ে হৈচৈ ফেলে দিয়েছে। শুক্রবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত মোকাবিলায় আফগানিস্তান ৯৩ রানের টার্গেট মাত্র ১৩ বল বাকি থাকতে তুলে নেয়। আফগানিস্তান দল টি২০ ক্রিকেটে ইতিহাসে প্রথমবার পাকিস্তানকে হারিয়েছে। এর আগে বেশ কয়েকবার জয়ের কাছাকাছি এলেও শেষমেশ জয় অধরাই ছিল। আর এবার রীতিমতো একতরফা ম্যাচে পাকিস্তান কে গো-হারা করলো আফগানিস্তান।

দুই টিমের মধ্যে এই সিরিজের পরবর্তী ম্যাচ ২৬ মার্চ এই মাঠেই খেলা হবে।ম্যাচে ৯৩ রানের লক্ষ্যের পিছু করতে নামা আফগানিস্তানের শুরুতে বেশ কয়েকটি উইকে হারিয়ে চাপে পড়ে যায়। ২৭ রানেই তাঁদের ৩ উইকেট হারিয়ে যায়। এর মধ্যে রহমতুল্লা গুরবাজ ১৬, ইব্রাহিম জারদান ০, এবং গুলাবদিন নায়েবও তেমন কিছু রান করতে পারেনি। করিম জন্নতও ৭ রান করেই আউট হয়ে যান। ৪৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে যখন ধুঁকছিল আফগানিস্তান, সেই সময় মোহাম্মদ নবী এবং নাজিবুল্লা জরদান ৫৩ রানের অপরাজিত জুটিতে যে জয় তুলে নিয়ে আসেন। প্লেয়ার অফ দ্যা ম্যাচ মহম্মদ নবী ৩৩ বলে অপরাজিত ৩৮ রান করেন। যিনি ৩ চার এবং একটি ৬ য়ের এর সাহায্যে এই রানটি তুলেছেন।

সেখানে নাজিবুল্লা দুটি চারের সাহায্যে ১৭ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। পাকিস্তানের তরফ থেকে এহসানুল্লাহ সবচেয়ে বেশি দুই উইকেট নিয়েছেন।এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে পাকিস্তানী দল শুরু থেকেই খারাপ ব্যাটিং শুরু করে। পরপরপ উইকেট হারাতে থাকায় কখনওই তাঁদের ব্য়াটিং দানা বাঁধতে পারেনি। যাতে পাকিস্তানের বড় স্কোর হতে পারে। দ্রুত উইকেট পড়তে থাকে এবং পাকিস্তান ম্যাচে ফিরতে পারেনি। ২০ ওভারে ৯ উইকেটে ৯২ রানে বেশি তারা করতে পারেনি। দেখে নিন আফগানিস্তানের জয়ের মুহুর্তের সেই ভিডিও :

এই জয়ের সঙ্গে আফগানিস্তান গত বছর এশিয়া কাপে পাকিস্তানের সঙ্গে হারের বদলা চুকিয়ে দিল। শারজাতে আয়োজিত ওই ম্যাচে আফগানিস্তান ৬ উইকেটে ১২৯ রান করে। জবাবে পাকিস্তান দল এক সময়ে ১১৮ রানে ৯ উইকেট হারিয়ে ফেলেছিল। কিন্তু শেষ ওভারে নাসিম শাহ লাগাতার দুটি ছয় মেরে ম্যাচ জিতিয়ে দেন। ওই ম্যাচের সময় দুই টিমের মধ্যে ও গিয়েছিলেন। এরপর এই দুইদিকের দর্শকদের মধ্যে মারামারি ও শুরু হয়ে যায়।

আফগানিস্তানের কাছে এইভাবে রীতিমত নির্লজ্জের মত পাকিস্তানের পরাজয় শোরগোল ফেলেছে ক্রিকেট মহলে। এই নিয়ে কোন সন্দেহ নেই যে আফগানিস্তানের দল ধীরে ধীরে যথেষ্ট শক্তিশালী হচ্ছে তবে পাকিস্তান যেভাবে তার কাছে পরাজিত হয়েছে তার রীতিমতো লজ্জার কারণ মাত্র ৯২ রানে অলআউট হয়ে যাওয়া একটা লজ্জার ব্যাপার।