ভারতের কাছে হার সহ্য করতে পারলেন না,চরম অসুস্থ পাকিস্তানের ৪ মেন প্লেয়ার বিশ্বকাপ থেকে ছিটকে যাচ্ছেন

ভারতের (India) বিরুদ্ধে লজ্জার হারের পর যেন আরও ভেঙেচুরে গিয়েছে পাকিস্তান (Pakistan)। মানসিক ভাবে তো বটেই, শারীরিক ভাবেও! ৭ উইকেটে পারের পর ওয়াঘার ওপারে সমালোচনার ঝড় বইছে। কেউ বলছেন, ক্যাপ্টেন্সি থেকে ইস্তফা দেওয়া উচিত বাবর আজমের। কেউ বলছেন, পুরো টিম আনফিট। এ সবের মধ্যেই আমেদাবাদ থেকে বেঙ্গালুরুতে পা রেখেছে বাবর আজমের টিম। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের চতুর্থ ম্যাচ খেলবে গ্রিন আর্মি। আর তার আগেই একের পর এক ক্রিকেটার অসুস্থ হয়ে পড়েছে পাকিস্তান দলে এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী পাকিস্তান দলের চারজন ক্রিকেটার অসুস্থ।

ভারতের কাছে হেরে একদিকে যেমন চাপে পড়ে গেছে পাকিস্তান এবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যদি জিততে না পারলে আরও চাপে পড়ে যাবে পাকিস্তান। বিপর্যয় ভুলে যে কারণে সামনে তাকাতে চাইছেন বাবর, রিজওয়ানরা। কিন্তু তাতেও সমস্যা কম নেই। পুরো টিমই কার্যত অসুস্থ। পাক টিমের একাধিক ক্রিকেটার জ্বরে আক্রান্ত। যে কারণে সোমবারের নেট সেশন বাতিল করে দিতে বাধ্য হয়েছিল টিম ম্যানেজমেন্ট। টিম হোটেলে সুইমিং পুলের ধারে ডিনারে মিট করেছিলেন প্লেয়াররা। বাকি সময় হোটেলের ঘরেই বন্দি ছিলেন তাঁরা। তাতেও পরিস্থিতি যে নিয়ন্ত্রণে তা বলা যাবে না। মঙ্গলবারও জ্বরে আক্রান্ত ছিলেন অনেকেই। শাহিন শাহ আফ্রিদি, উসমা মীরের জ্বর কমেছে। কিন্তু আবদুল্লা শফিক এখনও অসুস্থ।

```

যাঁরা এখনও অসুস্থ, তাঁদের মেডিকেল টিম দেখভাল করছে। রিজওয়ান, আগা সলমন, হ্যারিস রউফ, ফখর জামানদের বিশ্রাম দেওয়া হয়েছিল যে কারণে। অবশ্য সবাই যে অসুস্থ তা নয়। ঐচ্ছিক ট্রেনিং থেকে অব্যহতি দেওয়া হয়েছিল অনেককেই। ভারতের বিরুদ্ধে হারের বিপর্যয়, শারীরিক অসুস্থতার মধ্যেও অন্য চ্যালেঞ্জের সামনে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মতো টিমের বিরুদ্ধে নামার আগে বিপক্ষ টিমের স্পিন আক্রমণ নিয়ে ভাবতে হচ্ছে বাবরদের।

অ্যাডাম জাম্পা আগের ম্যাচেই চার উইকেট নিয়ে ছন্দে ফিরেছেন। থাকছেন গ্লেন ম্যাক্সওয়েলের মতো অভিজ্ঞ স্পিনার। প্রথম দুটো ম্যাচে হারের পর অস্ট্রেলিয়া অবশেষে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বস্তিতে ফিরেছে। কিন্তু পাকিস্তানকে হারাতে না পারলে বিশ্বকাপের শেষ চারের স্বপ্নে কাঁটা ছড়ানো থাকতে পারে, তা ভালো করেই জানেন স্মিথ, কামিন্সরা।

```

সেই কারণেই স্পিন দিয়েই বেঙ্গালুরুতে জয়ের রাস্তা খুঁজতে চাইছে অস্ট্রেলিয়া। ভারতের বিরুদ্ধে বিপর্যয়ের পর পাকিস্তান টিমের মনোবলও যে তলানিতে, তাও জানা। তাই পাল্টা আঘাত করার কোনও সুযোগই ছাড়তে চাইছেন না তাঁরা।

সবমিলিয়ে ভারতীয় দলের কাছে পাকিস্তানের এই পরাজয় যে পাকিস্তান দলকে ভেতর থেকে ভেঙেচুরে দিয়েছে এই নিয়ে কোন সন্দেহ নেই।