রান পেতেই ভোলবদল!KKR কে নিয়ে বি’স্ফোরক মন্তব্য করে দিলেন রাহানে!ক্ষুব্ধ KKR ফ্যানরা!

‘কলকাতা নাইট রাইডার্সে (কেকেআর) থাকার সময় এই খেলাটা কোথায় ছিল?’ ইডেনে অজিঙ্কা রাহানের দুরন্ত ব্যাটিং দেখে অনেক নাইট সমর্থক সেই আক্ষেপ লুকিয়ে রাখেননি। এবার সেই বিষয়টি নিয়ে রাহানে নিজেই মুখ খুললেন। পুরোপুরি নাইট ম্যানেজমেন্টের ঘাড়ে দোষ চাপিয়ে চেন্নাই সুপার কিংসের নয়া তারকা দাবি করলেন, বছরখানেক আগে তো সেভাবে খেলার সুযোগ পাচ্ছিলেন না। আর খেলার সুযোগ না পেলে কীভাবে নিজের দক্ষতার পরিচয় দেবেন? তবে সংশ্লিষ্ট মহলের মতে, রাহানে সেই যুক্তি দর্শানোর চেষ্টা করলেও কেকেআরে যে যথেষ্ট সুযোগ পেয়েছিলেন, তা খাতার কয়েকটা পাতা উলটে দেখলেই বোঝা যাবে। বরং নাইট ব্রিগেড যে সুযোগ দিয়েছিল, সেটার সদ্ব্যবহার করতে পারেননি। সেই কারণেই দল থেকে বাদ পড়েছিলেন বলে সংশ্লিষ্ট মহলের মত।

রবিবার কেকেআরের বিরুদ্ধে ২৯ বলে অপরাজিত ৭১ রানের ইনিংসের জন্য ম্যাচের সেরা নির্বাচিত হন রাহানে। তারপর সাংবাদিক বৈঠকে সরাসরি কেকেআরের বিরুদ্ধে আঙুল তোলেন। রাহানে বলেন, ‘টার্নিং পয়েন্ট এটাই যে আমি এখানে খেলার সুযোগ পাচ্ছি। এক বছর বা দু’বছর আগে আমি সেভাবে খেলার সুযোগ পাচ্ছিলাম না। আপনি যদি না খেলেন, তাহলে কীভাবে দেখাবেন যে আপনার হাতে কী কী শট আছে? আপনি যদি টানা না খেলতে পারেন, তাহলে আপনি সেটা দেখাতে পারবেন না। এখানে খেলার সুযোগ পেয়েছি। সিএসকে যখন আমায় দলে নিয়েছিল, তখন আমি অত্যন্ত আনন্দিত ছিলাম।’

```

রাহানে সে কথা বললেও পরিসংখ্যান এবং ইতিহাস সম্পূর্ণ উলটো কথা বলছে। ২০২২ সালের আইপিএলে কেকেআরের প্রথম পাঁচটি ম্যাচেই খেলেছিলেন রাহানে। শুধুমাত্র প্রথম ম্যাচে রান পেয়েছিলেন। বাকি সব ম্যাচে ডুবিয়েছিলেন। নষ্ট করেছিলেন বল। করতে পারেননি রান। প্রথম ম্যাচে চেন্নাইয়ের বিরুদ্ধে ৩৪ বলে ৪৪ রান, দ্বিতীয় ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ১০ বলে নয় রান, তৃতীয় ম্যাচে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১১ বলে ১২ রান, চতুর্থ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ১১ বলে সাত রান এবং পঞ্চম ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ১৪ বলে আট রান করেছিলেন।

অর্থাৎ আইপিএলের প্রথম পাঁচ ম্যাচে ৮০ বলে ৮০ রান করেছিলেন রাহানে। তাও সেটাও অন্য কোথাও নয়, ওপেনিংয়ে নেমে ডুবিয়েছিলেন। যে ওপেনিংয়ে তিনি দীর্ঘদিন খেলে এসেছেন। সেই লাগাতার ব্যর্থতার জেরে কেকেআরের ষষ্ঠ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে বাদ পড়েছিলেন। তারপর আরও দুটি ম্যাচে খেলেছিলেন। সবমিলিয়ে সাতটি ম্যাচে খেলে ১৪৪ রান করেছিলেন। স্ট্রাইক রেট ছিল ১০৩.৯। অর্থাৎ সম্পূর্ণ ফ্লপ হয়েছিলেন।

```

সেই পরিস্থিতিতে সংশ্লিষ্ট মহলের বক্তব্য, নিজের ব্যর্থতা ঢাকতে নাইট ম্যানেজমেন্টের উপর দোষ চাপিয়ে দিয়েছেন রাহানে। যথেষ্ট সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু নিজেকে প্রমাণ করতে পারেননি। ভারতীয় টেস্ট দলের ক্ষেত্রেও ঠিক সেটাই হয়েছিল। লাগাতার সুযোগ পেয়েছিলেন। কিন্তু রান করতে পারেননি। তার জেরে টেস্ট দল তাঁকে ছেঁটে ফেলা হয়েছিল। আর ফ্র্যাঞ্চাইজি লিগ তো আরও নির্মম হবেই।