বাবার পথেই এগোচ্ছেন জুনিয়র দ্রাবিড়,বড়ো ময়দানে পদার্পণ, U-১৯ এ বড়ো ইতিহাস সমিত দ্রাবিড়ের!!

এই নিয়ে কোন সন্দেহ নেই যে রাহুল যাবে বিশ্ব ক্রিকেটের অন্যতম দুর্দান্ত ১ ক্রিকেটার ছিলেন, যিনি বর্তমানে ভারতীয় দলের প্রধান কোচ। তবে তার মতই তার দুই সন্তান ক্রিকেটের ময়দানে ভারতকে খুব শীঘ্রই হয়তো রিপ্রেজেন্ট করবে এরকমটা বলাই যায় কারণ তারা ইতিমধ্যে ধীরে ধীরে ক্রিকেটের একের পর এক ধাপ পেরিয়ে বড় স্টেজে নিজেদের নাম করতে চলেছে, এক্ষেত্রে সব ক্রিকেটারদের সন্তানরা যে ক্রিকেট খেলেন এমনটা কিন্তু মোটেও নয়। কিছু ক্রিকেটারদের প্রতিভাবান সন্তান রয়েছে, যারা বাবার পথ অনুসরণ করেছেন। এমনকি বিশ্বক্রিকেটের মঞ্চেও খেলেছেন। এবার জেনে নিন, রাহুল দ্রাবিড়ের পুত্র সমিত দ্রাবিড়ের সম্পর্কে।

রাহুল দ্রাবিড়ের দুই ছেলেই ক্রিকেটার। তারা বেশ কয়েক বছর ধরে কর্ণাটকের হয়ে খেলছেন।রাহুল দ্রাবিড়ের বড়ো পুত্র সমিত দ্রাবিড় (Samit Dravid) বর্তমানে কর্ণাটকের অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেন। কর্ণাটকের হয়ে একসময় অনুর্ধ্ব-১৪ টুর্নামেন্টেও খেলেছেন সমিত। কিন্তু বিষয় হল, আজ তার সম্পর্কে উঠে এসেছে একটি বড় আপডেট। সমিত বিনু মানকাদ ট্রফিতে (Vinoo Mankad Trophy) কর্ণাটক অনুর্ধ্ব-১৯ দলে সুযোগ পেয়েছেন।আগামী মাসের ১২ তারিখ থেকে শুরু হতে চলেছে এই মানকাদ ট্রফি। আর সেখানেই কর্ণাটকের হয়ে প্রতিনিধিত্ব করতে দেখা যাবে রাহুল দ্রাবিড়ের বড়ো পুত্রকে।

```

ক্রিকেটারের ছেলে ক্রিকেটার হলে বিভিন্ন জায়গায় তার সুযোগ-সুবিধা পাওয়াটা খুব সহজ হয়ে যায়, অনেক ক্ষেত্রেই এই ধরনের কথাবার্তা ওঠে এবং অভিযোগ ওঠে বিভিন্ন ক্রিকেটারের সম্পর্কে। যেমন শচীন টেন্ডুলকারের পুত্র যতটা সহজে রঞ্জি ক্রিকেট খেলছেন অথচ তার মত অনেক ট্যালেন্টেড ক্রিকেটার সেই রঞ্জি খেলার জন্য বছরের পর বছর পরিশ্রম করে গেলেও রঞ্জি খেলার সুযোগ পাচ্ছে না। একটা খুব স্বাভাবিক ব্যাপার ভাবলেই বোঝা যায় যে, একজন ভারতীয় দলের কোচের পুত্র যদি কোন ক্রিকেট ট্রায়ালে যায় তাহলে তার সিলেকশন হওয়া কি আর তার ভালো খেলার অপেক্ষা রাখে? এই নিয়ে তর্ক বিতর্ক পাল্টা যুক্তি শুরু হয়েছে সোশ্যাল মিডিয়াতে।

সমিতকে আগামী দিনের ভারতীয় তারকা বলে মনে করছেন অনেকেই। যদিও ভারতীয় দলে খেলার জন্য ট্যালেন্ট ভীষণভাবে দরকার কারণ শুধুমাত্র নামের জোরে ভারতীয় দলের সিলেকশন পাওয়াটা ভীষণ মুশকিল। অন্যদিকে, রাহুল দ্রাবিড়ের ছোট পুত্র আনভে দ্রাবিড় (Anvay Dravid) একজন ক্রিকেটার। তিনি চলতি বছরের শুরুতে কর্ণাটকে অনুর্ধ্ব-১৪ দলের অধিনায়কত্ব পেয়েছেন। দেখে নিন পুরো দলটি :

```

বিনু মানকাদ ট্রফির জন্য অনুর্ধ্ব-১৯ কর্ণাটক স্কোয়াড:ধীরাজ জে গৌড়া (অধিনায়ক), ধ্রুব প্রভাকর, কার্তিক এসইউ, শিবম সিং, হর্ষিল ধর্মানি (উইকেটরক্ষক), সমিত দ্রাবিড়, যুবরাজ অরোরা (উইকেটরক্ষক), হার্দিক রাজ, আরভ মহেশ, আদিত্য নায়ার, ধানুশ গৌড়া, শিখর শেঠি, সমর্থ নাগরাজ, কার্তিকেয় কেপি, নিশ্চিত পাই।

রাহুল দ্রাবিড় এবং সমিত দ্রাবিড় বাদে ভারতীয় ক্রিকেটে আরও কিছু বিখ্যাত পিতাপুত্র জুটি হল শচীন তেন্ডুলকার এবং অর্জুন তেন্ডুলকার, ইফতিকার আলি খান পতৌদি এবং মনসুর আলি খান পতৌদি, লালা অমরনাথ এবং মহিন্দর অমরনাথ। বিজয় মাঞ্জরেকর এবং সঞ্জয় মাঞ্জরেকর, সুনীল গাভাস্কার এবং রোহান গাভাস্কার, যোগরাজ সিং এবং যুবরাজ সিং, রজার বিনি এবং স্টুয়ার্ট বিনি।