১৮৬ রান বিরাট কোহলি! অনবদ্য ইনিংস দিয়ে ইতিহাস গড়লেন বিরাট কোহলি

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন এবার ভিন্নধর্মী সেরা টেস্ট একাদশ প্রকাশ করেছে। কৈশোরে টেস্ট অভিষেকের পর যারা ক্যারিয়ারে বেশ উন্নতি করেছেন এবং ৩০ বছর পার করেও দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন এমন ক্রিকেটারদের নিয়েই এই একাদশ তৈরি করেছে উইজডেন। একমাত্র বাংলাদেশি হিসেবে সেই একাদশে জায়গা পেয়েছেন মুশফিকুর রহিম।বর্তমান ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটারদের ভিতর মুশফিকের সাথে একাদশে জায়গা পেয়েছেন শুধুমাত্র অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। এছাড়াও একাদশে শচীন টেন্ডুলকার, ইমরান খান, গ্যারি সোবার্স, অনিল কুম্বলে, ওয়াসিম আকরামের মতো কিংবদন্তিরাও রয়েছে।

২০০৫ সালে ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৮ বছর বয়সে টেস্ট অভিষেক হয়েছিলো মুশফিকুর রহিমের। ১৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারে জাতীয় দলের হয়ে ৭০ টি টেস্ট খেলেছেন তিনি। ৭০ টেস্টে ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে মুশফিক সংগ্রহ করেছেন দেশের হয়ে সর্বোচ্চ ৪৪১৩ রান।বাংলাদেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটিও এসেছে মুশফিকুর রহিমের ব্যাট থেকেই। জিম্বাবুয়ের বিপক্ষে করেছিলেন অপরাজিত ২১৯ রান। টেস্টে মুশফিকের ঝুলিতে রয়েছে ২১ টি হাফ সেঞ্চুরির সাথে ৭ টি সেঞ্চুরি ও ৩ টি ডাবল সেঞ্চুরি।তিনি ১৯৪৮ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন। ১৯৪৮ সালে ভারতের বিপক্ষে ১৯ বছর বয়সে টেস্ট অভিষেক হয় হার্ভের। ১৫ বছরের ক্যারিয়ারে ৭৯ টি টেস্টে ৬১৪৯ রান করেছিলেন তিনি। ১৯৬৩ সালে ৩৫ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন নিল হার্ভে।

শচীন টেন্ডুলকার (ভারত): সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান বলা হয় তাঁকে। ক্রিকেট প্রায় সব ব্যাটিং রেকর্ডই তার দখলে। ১৯৮৯ সালে মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের সাথে টেস্ট অভিষেক হয়েছিলো শচীনের। অভিষেকের পর ২৪ বছরের দীর্ঘ ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ২০০ টি। ২০০ টেস্টে শচীনের ব্যাট থেকে এসেছে ৫৩.৭৮ গড়ে ১৫৯২১ রান। টেস্টে বল হাতেও নিয়েছিলেন ৪৬ উইকেট।

গ্রায়েম পোলক দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে পরিচিত। পলকেরও অভিষেক হয়েছিলো ১৯ বছর বয়সেই। পলক দেশের হয়ে ২২ টেস্টে করেছিলেন ৬০.৯৭ গড়ে ২২৫৬ রান।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয় তাকে। ১৯৫৪ সালে মাত্র ১৮ বছর বয়সে টেস্ট অভিষেক হয় তার। ২০ বছরের ক্যারিয়ারে ৯৩ টেস্টে ব্যাট হাতে ৫৭.৭৮ গড়ে ৮০৩২ রানের পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ২৩৫ উইকেট।