আম্পায়ারকে ট্রোল কোহলির, কান্ড দেখে রীতিমতো অবাক ক্রিকেট ভক্তরা!

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে শেষ ম্যাচটি হয়ে উঠেছিল চরম মজাদার, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যাওয়ার জন্য ভারতের কাছে এই ম্যাচটা জেতা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ আর সেই জায়গায় দাঁড়িয়ে রীতিমতো ম্যাচ ড্র করার দিকে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। তবে কথায় আছে রাখে হরি মারে কে, শ্রীলংকা নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়ে যায় যার ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যায় ভারত, কিন্তু ফাইনালে পৌঁছেও শান্তি নেই কারণ এতে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে।

আইপিএল শেষ হচ্ছে ১ জুন। তার ঠিক ছ’দিন পরে, ৭ জুন শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠায় আইপিএলের শিরে সংক্রান্তি। কারণ, বেশ কয়েক জন ভারতীয় ক্রিকেটার আইপিএলের শেষ দিকে না-ও খেলতে পারেন। খোদ অধিনায়ক রোহিত শর্মা নিজেই এ কথা জানিয়ে দিয়েছেন।আইপিএল শেষ হওয়ার ছ’দিনের মাথায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে হওয়ায় এমনিতেই সমালোচনা করেছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। পরে সাংবাদিক বৈঠকে এসে রোহিত জানালেন…

```

ফাইনাল নিয়ে বিশেষ ব্যবস্থা করতে পারেন তাঁরা। তার মধ্যে আইপিএলের সময় ডিউক বলে অনুশীলনের ব্যবস্থা করা হতে পারে। কিছু ক্রিকেটারকে নিয়ে ইংল্যান্ডে দু’সপ্তাহের কন্ডিংশনি ক্যাম্পও আয়োজন করা হতে পারে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট ক্রিকেটারদের আইপিএল ছেড়ে আগেই ইংল্যান্ড চলে যেতে হবে।রোহিত বলেছেন, “আমাদের সামনে কঠিন চ্যালেঞ্জ। যারা ফাইনালে খেলতে পারে, তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হবে এবং তাদের ওয়ার্কলোডের দিকে নজর রাখা হবে। দেখতে হবে ওরা কী পরিমাণে ক্রিকেট খেলছে। আশা করি ২১ মে-র মধ্যে প্লে-অফে কোন ছ’টি দল খেলবে তা ঠিক হয়ে যাবে।

তাই যাদের দল যোগ্যতা অর্জন করবে না, তাদের দ্রুত ইংল্যান্ডে নিয়ে গিয়ে বিশেষ শিবিরের আয়োজন করা যেতে পারে। তা হলে দ্রুত ওরা ইংল্যান্ডের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারবে।”বিশ্ব টেস্ট ফাইনালে মহম্মদ সিরাজ, মহম্মদ শামি এবং উমেশ যাদবের খেলার কথা। টেস্ট দলে থাকা একমাত্র চেতেশ্বর পুজারার আইপিএলে কোনও দল। বেশির ভাগ ক্রিকেটারই ১৪টি গ্রুপ ম্যাচের মধ্যে অন্তত ১২টি খেলবেন বলে মনে করা হচ্ছে। রোহিত বলেছেন, “আমরা জোরে বোলারদের কিছু ডিউক বল (যে বলে ইংল্যান্ডে খেলা হয়) পাঠাব। দেখতে হবে ওরা যেন সেই বলে অনুশীলনের সময় পায়। অবশ্যই বাকি কাজের দায়িত্ব মিটিয়ে।”ইংল্যান্ডে পরিবেশ যা, তাতে পেস বিভাগের দায়িত্ব বেশি থাকবে। তাদের নিয়ে বেশি সচেতন রোহিত।

```

পাশাপাশি বলেছেন, “যারা ফাইনালে খেলবে তাদের অনেকেই আগে ইংল্যান্ডে খেলেছে। তবে এক-দু’জন থাকতেই পারে যারা প্রথম খেলতে নামবে। মনে হয় না বিরাট সমস্যা হবে। প্রস্তুতি আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আশা করি সেটা ভাল ভাবেই নিতে পারব।”রোহিতের ফাইনাল, ভারতে যে ভাবে খেলা হয়েছে, তার থেকে অনেক আলাদা হতে চলেছে বিশ্ব টেস্ট ফাইনাল। তিনি বলেছেন, “দুটো দলই নিরপেক্ষ মাঠে খেলতে নামবে। ও দেশে অনেক ক্রিকেট খেলেছে দুটো দলই। তাই ভারতে এসে ভারতকে খেলা বা অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে খেলার মতো হবে না। ইংল্যান্ডের পরিবেশ অনেকটাই আলাদা থাকবে।”