সৌরভদের তীব্র সমালোচনা রবি শাস্ত্রীর! বি’স্ফোরক মন্তব্যে তোলপাড় ভারতীয় ক্রিকেট!

শুরু হয়ে গেছে ২০২৩ সালের আইপিএল যাকে কেন্দ্র করে ক্রিকেটপ্রেমীদের উত্তেজনা চরণে উঠেছে এমনকি প্রত্যেকদিন একের পর এক দুর্দান্ত ক্রিকেট ম্যাচ দেখতে পাচ্ছে ক্রিকেট প্রেমীরা । অর্থাৎ আইপিএলের উত্তেজনা এই মুহূর্তে একদম চরমে রয়েছে, কিন্তু তার সত্বেও কিছু দল রয়েছে যারা এখনো পর্যন্ত ভালো ক্রিকেট খেলতে ব্যর্থ হয়েছে। যার মধ্যে অন্যতম মুম্বাই ইন্ডিয়ান্স এবং দিল্লি ক্যাপিটালস। মুম্বাইয়ের পরাজয়ের পিছনে অবশ্যই কারণ হিসেবে রোহিত শর্মা জানাচ্ছেন যে দলে অনেক নতুন ক্রিকেটার রয়েছে ইয়াং ক্রিকেটার রয়েছে, তবে দিল্লির কাছে তো পুরোপুরি একটা ভালো দল রয়েছে তার সত্বেও দিল্লি কিভাবে পরাজিত হচ্ছে, এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন রবি শাস্ত্রী।

সৌরভ গঙ্গোপাধ্যায়দের সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না রবি শাস্ত্রী। দলের ওপেনরা পৃথ্বী শ’কে যে ভাবে ব্যবহার করা হচ্ছে তাতে মোটেই খুশি নন ভারতের প্রাক্তন কোচ। তিনি দিল্লি ক্যাপিটালসের সিদ্ধান্তের সমালোচনা করেছেন।গত দু’ম্যাচ ধরে পৃথ্বীকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে ব্যবহার করছে দিল্লি। অর্থাৎ, শুধু ব্যাট করার জন্যই নামছেন পৃথ্বী। ফিল্ডিং করার সময় তাঁকে তুলে নিয়ে অন্য ক্রিকেটারকে নামানো হচ্ছে। এই সিদ্ধান্তেই চটেছেন শাস্ত্রী।

```

শাস্ত্রীর মতে, পৃথ্বীকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে ব্যবহার করার সিদ্ধান্ত দলের ম্যানেজমেন্টের। অর্থাৎ, দলের প্রধান কোচ রিকি পন্টিং ও ডিরেক্টর অব ক্রিকেট সৌরভের। তাঁরা ভুল করছেন বলে মনে করেন শাস্ত্রী। তিনি বলেছেন, ‘‘পৃথ্বীকে নিয়ে ভুল সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। মাঠে থাকলে ও তো অন্তত ক্যাচ ধরতে পারবে। তাতে ওরই আত্মবিশ্বাস বাড়বে। সেই সঙ্গে ফিটনেসও ভাল হবে। কিন্তু এ ভাবে ওকে বসিয়ে রেখে ভুল করছে দিল্লি ম্যানেজমেন্ট।’’

সম্প্রচারকারী চ্যানেলে শাস্ত্রী বলেছেন, ‘‘আমার মনে হয় পৃথ্বীর মতো ক্রিকেটারের সঙ্গে অন্যায় করা হচ্ছে। কারণ, ওর যা বয়স তাতে গোটা ম্যাচেই পৃথ্বীর খেলা উচিত। ওর কখনওই বলা উচিত নয় যে আমি শুধু ব্যাট করব, ফিল্ডিং করব না।’’দিল্লির হয়ে শেষ তিনটি ম্যাচে ১২, ০ ও ৭ রান করেছেন পৃথ্বী। তার মধ্যে গত দু’টি ম্যাচে পৃথ্বীর বদলি হিসাবে মুকেশ কুমারকে খেলানো হচ্ছে। অর্থাৎ, পৃথ্বী ব্যাট করছেন ও মুকেশ বল। দিল্লির এই সিদ্ধান্তেরই সমালোচনা করেছেন শাস্ত্রী।

```

পাশাপাশি পরপর চারটি ম্যাচে পরাজয়ের ফলে রীতিমতো ব্যাকফুটে চলে গেছে দিল্লি। রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স তিন ম্যাচে পরাজয়ের পর অবশেষে জয়লাভ করতে পেরেছে তবে দিল্লি এখনো তাদের প্রথম জয়ের সন্ধানে রয়েছে।।