WWWW বল হাতে তাণ্ডবের পর ব্যাট হাতে দ্রুততম সেঞ্চুরি! ইতিহাস গড়লেন সিকান্দার রাজা!

২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ বাচাইপর্বের প্রথম ম্যাচে নেপালকে ৮ উইকেটে হারায় জিম্বাবুয়ে। দ্বিতীয় ম্যাচেও ধরে রাখল জয়ের ধারা। নেদারল্যান্ডসের দেয়া তিন শতাধিক রানের লক্ষ্য টপকায় ৫৫ বল হাতে রেখে। সিকান্দার রাজার ঝড়ো সেঞ্চুরিতে ডাচদের হারিয়েছে ৬ উইকেটে। দিনের আরেক ম্যাচে ৬ উইকেট হাতে রেখে যুক্তরাষ্টকে হারিয়েছে নেপাল।হারারেতে টস জিতে নেদারল্যান্ডসকে ব্যাটে পাঠায় জিম্বাবুয়ে। নির্ধারিত ওভার শেষে ৬ উইকেটে ৩১৫ রানের সংগ্রহ পায় ডাচ বাহিনী।

জবাবে ব্যাটে নেমে ৪০.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে স্বাগতিক দল।নগরীর আরেকটি মাঠে টস জিতে যুক্তরাষ্টকে ব্যাটে পাঠায় নেপাল। কারান কেসি ও গুলসান ঝা’র দুর্দান্ত বোলিংয়ে ৪৯ ওভারে ২০৭ রানে থামে যুক্তরাষ্টের ইনিংস। জবাবে নেমে ৪২ বল বাকী থাকতেই ৬ উইকেটের জয় নিশ্চিত করে নেপাল।লঙ্কানদের বিপক্ষে ব্যাটে নেমে ৩১৫ রানের সংগ্রহ পায় নেদারল্যান্ডস। ব্যাট হাতে উজ্বল ছিলেন তিনি ব্যাটার- বিক্রমজিৎ সিং (১১১ বলে ৮৮), ম্যাক্স উড (৬৭ বলে ৫৯) ও স্কট এডওয়ার্ডস (৭২ বলে ৮৩)। এছাড়া সাকিব জুলফিকার অপরাজিত ছিলেন ৩১ বলে ৩৪ রান করে।জিম্বাবুয়ের হয়ে চারটি উইকেট নেন সিকান্দার রাজা।

```

রিচার্ড এনগারাবা নেন দুটি উইকেট।জবাবে নেমে ব্যাটারদের দৃঢ়তায় জয় পায় স্বাগতিক দল। সেঞ্চুরি করেছেন সিকান্দার রাজা। ৫৪ বলে ১০২ রান করে অপরাজিত ছিলেন তিনি। এছাড়া শেন উইলিয়ামস করেন ৫৮ বলে ৯১ রান, ক্র‌্যাইগ আরভিন ৪৮ বলে ৫০ রান ও জয়লর্ড গাম্বি করেন ৫৫ বলে ৪০ রান।ডাচদের হয়ে দুটি উইকেট নেন সারিজ আহমেদ। বাস ডে লিডি ও বিক্রমজিৎ সিং নেন একটি করে উইকেট। অপর ম্যাচে নেপালের বিপক্ষে শায়ান জাহাঙ্গীরের অপরাজিত ৭৯ বলে ১০০ রানের ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২০৭ রানের সংগ্রহ পায় যুক্তরাষ্ট্র।

শায়ান ছাড়া ব্যাটারদের মধ্যে দুই অঙ্কের ঘর স্পর্শ করেছেন মাত্র তিনজন- সুশান্ত মোদোনি (৭১ বলে ৪২), গাজানান্দ সিং (৪১ বলে ২৬) ও জেসি সিং (২৫ বলে ১২)। এছাড়া বাকী ব্যাটাররা ছিলেন ব্যর্থ। নেপালের হয়ে চারটি উইকেট নেন কারান কেসি। গুলসান ঝা নেন তিনটি। দিপেন্দ্র সিং ফেরান দুই ব্যাটারকে। এছাড়া ললিত রাজবন্সী নেন একটি উইকেট।জবাবে নেমে বিম শার্কির অপরাজিত ১১৪ বলে ৭৭ রানের ইনিংসে ৬ উইকেটের জয় পায় নেপাল।

```

ব্যাট হাতে উল্লেখযোগ্য রান করেছেন- কুশল ভুরটেল (৫৪ বলে ৩৯) ও দিপেন্দ্র সিং (৩২ বলে ৩৯)। এছাড়া বাকী ব্যাটাররা আলো ছড়াতে পারেননি।যুক্তরাষ্ট্রের হয়ে একটি করে উইকেট নেন সৌরভ নেত্রাভালকার, নসতুস কিঞ্জিগি, নিসর্গ প্যাটেল ও স্টেভেন টেইলর।