লজ্জার হার থেকে শিক্ষা! IPL এ তাণ্ডব চালানো মারকুটে হিটারকে দ্বিতীয় ম্যাচে দলে নিল ভারত !

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে লজ্জা জনক ভাবে পরাজিত হয়েছে ভারতীয় দল আর তারপর থেকেই শিক্ষা নিয়ে দ্বিতীয় ম্যাচে আরো শক্তিশালী দল নিয়ে মাঠে নামার চেষ্টা করবে টিম ইন্ডিয়া কারণ পাঁচ ম্যাচের সিরিজে ইতিমধ্যেই তারা এক ম্যাচে হেরে গেছে সুতরাং আরো একটি ম্যাচে পিছিয়ে যেতে তারা মোটেও চাইবে না। সুখের খবর অনুযায়ী ভারতীয় দলে প্রত্যাবর্তন করছে সেই ক্রিকেটার যে টেস্ট সিরিজ ের দুরন্ত পারফরম্যান্স করেছে। আইপিএলে অনবদ্য পারফরম্যান্স করে তিনি ভারতীয় দলে জায়গা পেয়েছেন আর এবার ভারতের টি-টোয়েন্টি দলে তাকে দেখা যেতে চলেছে।

ক্যারিবিয়ান সফরে ভারতের হয়ে (India Tour of West Indies) টেস্ট খেলার স্বপ্নপূরণ হয়েছে তরুণ তুর্কি যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal)। এ বার কি যশস্বীর গায়ে উঠবে টিম ইন্ডিয়ার নীল জার্সিও? তার প্রবল সম্ভাবনা রয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজে তরুণদের সুযোগ দিয়েছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। আর নিকোলাস পুরানদের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ (T20) সিরিজের জন্য ভারতের যে স্কোয়াড রয়েছে তাতে তারুণ্যে ভরা। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৪ রানে হেরে যায় ভারত। আগামী কাল, ৬ অগস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। এই ম্যাচের একাদশে দেখা যেতে পারে যশস্বী জয়সওয়ালকে।

```

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে নজর কেড়েছিলেন যশস্বী জয়সওয়াল। চলতি বছরটা ভালোই কাটছে যশস্বীর। আইপিএলে দুরন্ত পারফর্ম করে যশস্বীর জন্য জাতীয় দলের দরজা খুলে যায়। এরপর দেশের জার্সিতে খেলার সুযোগ পেয়ে তার সদ্ব্যবহার করেন ২১ বছরের যশস্বী। ক্রিকেট মহলে যশস্বী রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছেন। প্রচুর প্রশংসা পেয়েছেন যশস্বী। হরভজন সিংয়ের মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যেমন যশস্বীকে লম্বা রেসের ঘোড়াও বলেছেন। এ বার দেখার তাঁর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সফর কবে শুরু হয়।

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ জিতে সমতা ফেরাতে চাইবে মেন ইন ব্লু। তার জন্য একাদশে বদল দেখা যেতে পারে। প্রথম টি-২০ তে অভিষেক হয়েছিল তিলক ভার্মার। তিনি নজর কেড়েছিলেন। এ বার ক্রিকেট মহল মনে করছে দ্বিতীয় টি-২০ তে ভারতীয় জার্সিতে দেখা যেতে পারে যশস্বীকে। আইপিএলে তাঁর ম্যাচ জেতানো ইনিংসের কথা ভেবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ তেই হয়তো যশস্বীকে সুযোগ দিতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

```

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টি-২০ স্কোয়াড – ঈশান কিষাণ (উইকেটকিপার), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, অর্শদীপ সিং, উমরান মালিক, আবেশ খান ও মুকেশ কুমার।