“আমি ডট বল খেলেছি,আমার দোষ!তবে ফার্স্ট ওভারে নীতিশ..”বি’স্ফোরক মন্তব্য ভেঙ্কটেশ আইয়ারের!

সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচে কলকাতা নাইট রাইডার্স কে পরাজিত হতে হয়েছে রাজস্থানের কাছে। এই ম্যাচে পরাজয়ের ফলে বলা যেতেই পারে যে এবারের আইপিএল থেকে ছিটকে গেল কলকাতা। রাজস্থানের বিরুদ্ধে কলকাতার হারের পর অন্যতম খলনায়ক হয়ে গিয়েছেন নীতীশ রানা। তাঁর এক ওভারে ২৬ রান নিয়ে প্রথম ওভারেই ম্যাচ শেষ করে দেয় কেকেআর। আর সেই নিয়ে তীব্র সমালোচনা চলছে, যা নিয়ে মুখ খুলেছেন ভেঙ্কটেশ।

নীতীশ আগেই জানিয়েছিলেন, সিদ্ধান্ত নিয়ে কে কী বলল তাতে তাঁর যায় আসে না। ম্যাচের পর সতীর্থ বেঙ্কটেশ আয়ারও পাশে দাঁড়ালেন অধিনায়কের। কেন প্রথম ওভারে বল করতে এসেছিলেন নীতীশ তার ব্যাখ্যা দিয়েছেন তিনি।সাংবাদিক বৈঠকে বেঙ্কটেশ বলেছেন, “আমরা সবাই জানি বল হাতে নীতীশ কী করতে পারে। অতীতেও অনেক বার গুরুত্বপূর্ণ মুহূর্তে উইকেট নিয়ে চমকে দিয়েছে। আমার মতে বাঁ হাতি ব্যাটারের বিরুদ্ধে ডান হাতি অফস্পিনার খারাপ বিকল্প ছিল না। দুর্ভাগ্যবশত সেটা আমাদের পক্ষে যায়নি।কোনও ভাবে নীতীশ উইকেট পেলে সেটা আমাদের জন্যে মাস্টারস্ট্রোক হত। মাঠে এ ধরনের ঘটনা হয়েই থাকে।”

```

বেঙ্কটেশের সংযোজন, “নীতীশের চাল কাজে লাগেনি বলেই প্রশ্ন উঠছে। আমি তো বলব, নীতীশ অবিশ্বাস্য বোলার। সবক’টা ম্যাচেই লম্বা জুটি ভেঙে দিয়েছে ও। যেখানেই বল করুক না কেন, উইকেট নিয়েছে। আবার রানও দেয়নি।”হারের পিছনে নিজেকেও দায়ী করেছেন এই ব্যাটার। শুরুর দিকে অনেকগুলি বল খেলার কারণেই যে রান তোলার গতি কমে গিয়েছিল, তা স্বীকার করে নিয়েছেন।

বলেছেন, “প্রথম দিকে অনেকগুলো ডট বল খেলে ফেলেছি। আরও বেশি খুচরো রান নেওয়া উচিত ছিল। সেই সময়টায় রাজস্থান খুবই ভাল খেলছিল। তার পরে আমরা ম্যাচে ফিরে আসি। তবে শেষ পর্যন্ত কিছুই কাজে লাগেনি।”যে পিচে রাজস্থান এত সহজে রান তুলে ফেলল, সেখানে কলকাতার খেলতে সমস্যা হল কেন?

```

বেঙ্কটেশের ব্যাখ্যা, “প্রথম দিকে পিচে বল পড়ে থেমে থেমে আসছিল। আমরা ভেবেছিলাম দ্বিতীয় ইনিংসেও তেমনটাই থাকবে। সে কারণেই প্রথম বল থেকে স্পিন আক্রমণ নিয়ে আসার চেষ্টা করেছিলাম। চেয়েছিলাম ব্যাটারকে সমস্যায় ফেলতে। কোনও কিছুই কাজে লাগেনি।”