গিল,কোহলিদের টপকে IPL ক্রিকেটের ইতিহাসে ঐতিহাসিক রেকর্ড করে ফেললেন রিঙ্কু সিং

তাদের তরফ থেকে আরও বলা হয়েছে, ‘ইসিবি স্পষ্ট করতে চায় যে এই সিদ্ধান্ত ইংল্যান্ডে জেসনের নির্বাচনের উপর কোন প্রভাব ফেলবে না। আমাদের পূর্ণ আস্থা ও বিশ্বাস আছে যে জেসন ইংল্যান্ড ক্রিকেটের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’ জেসন রয় বলেন, ‘আমি ইংল্যান্ড থেকে দূরে নই এবং কখনই যাব না। একজন পেশাদার ক্রিকেটার হিসেবে দেশের প্রতিনিধিত্ব করা আমার জন্য সবচেয়ে গর্বের মুহূর্ত। আমি ইংল্যান্ডের হয়ে যতটা বছর সম্ভব খেলার অপেক্ষায় আছি, এটাই আমার অগ্রাধিকার।’

জেসন রয় আইপিএল ২০২৩-এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন এবং এমএলসি সহ অন্যান্য লিগে তাদের দলের হয়ে খেলার চুক্তির সম্ভাবনা সম্পর্কে ফ্র্যাঞ্চাইজির সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা করেছেন বলে বোঝা যায়। তার প্রতিনিধি এই বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। টপলি এমএলসি-তে খেলার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেননি তবে তার বিকল্পগুলি বিবেচনা করছেন বলেও বোঝা যাচ্ছে। কাঁধের চোট নিয়ে প্রথম দিকে আইপিএল ছাড়ার পর, গত মাসে তার অস্ত্রোপচার হয়েছিল এবং তার চুক্তিগত সিদ্ধান্তগুলি তার পুনর্বাসনের অগ্রগতির উপর নির্ভর করবে।

```

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ‘বর্ধিত চুক্তি’ ত্যাগ করেছেন কেকেআর তারকা জেসন রয়, তবে ইসিবি আশ্বাস দিয়েছে যে ভবিষ্যতে তাঁকে সীমিত ওভারের দলে অর্থাৎ ওডিআই দলে নির্বাচনের জন্য বিবেচনা করা হবে। কিন্তু ইংল্যান্ডের দল থেকে সরে দাঁড়ানোর পিছনে কারণ রয়েছে জেসন রয় এর। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগের ক্রমবর্ধমান সংখ্যার সঙ্গে, রয় সহ ইংল্যান্ডের অনেক ক্রিকেটারের উচ্চ চাহিদা রয়েছে। জেসন রয়, টপলি, হ্যারি ব্রুক, ডেভিড মালান, ম্যাথিউ পটস এবং ডেভিড উইলির ইসিবির সঙ্গে বর্ধিত চুক্তি রয়েছে। এটি তাঁকে বছরে ৬৬,০০০ পাউন্ড দেয় যা তাঁর কাউন্টি বেতনের চেয়ে বেশি। তার সত্ত্বেও কেন ইংল্যান্ডের দল পরিত্যাগ করলেন জেসন রয়?

স্পষ্টতই বলা যায় যে, ওপেনিং ব্যাটসম্যান জেসন রয় যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট খেলার জন্য ইংল্যান্ড দলের সাথে চুক্তি বাতিল করলেন। জেসন রয় বলেছেন যে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন কারণ তার কেন্দ্রীয় চুক্তি নেই তবে ইংল্যান্ডের হয়ে খেলা তাঁর জন্য গর্বের বিষয়। ইসিবি জানিয়েছে, ‘ইংল্যান্ডের সাদা বলের ব্যাটসম্যান জেসন রয় ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডকে (ইসিবি) জানিয়েছেন যে তিনি এই গ্রীষ্মের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেটের সঙ্গে একটি চুক্তি করতে চান। ECB তাঁকে এই শর্তে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দিতে সম্মত হয়েছে যে সে তাঁর ECB বর্ধিত চুক্তির অবশিষ্টাংশ মওকুফ করবে, যা উভয় পক্ষের দ্বারা সম্মত হয়েছে।’

```

পেশাদার ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) একজন মুখপাত্র ESPNcricinfo-কে বলেছেন, ‘এটি ECB, কাউন্টি এবং PCA দ্বারা সম্মত হওয়া ব্যাপক স্ট্যান্ডার্ড প্লেয়িং চুক্তির দ্বারা আচ্ছাদিত৷ খেলোয়াড়দের ইন-সিজন এনওসি দেওয়া হয় কিনা তা সম্পূর্ণরূপে নিয়োগকর্তাদের বিবেচনার উপর নির্ভর করে।’ মার্কাস স্টোইনিস, কুইন্টন ডি কক, ওয়ানিন্দু হাসারাঙ্গা, এনরিখ নরকিয়া এবং গ্লেন ফিলিপস সহ বেশ কয়েকটি শীর্ষস্থানীয় টি-টোয়েন্টি খেলোয়াড় ইতিমধ্যেই এমএলসি-তে বিদেশী স্বাক্ষর হিসাবে উন্মোচিত হয়েছে, ট্রেন্ট বোল্ট এবং অ্যাডাম জাম্পা আগামী সপ্তাহগুলিতে তাদের সঙ্গে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।