WTC ফাইনালের পরেই কোহলিদের বিশ্রামে পাঠানো সিরিজে ভারতীয় দলে খেলবেন রিঙ্কু সিং!

লক্ষ্য অক্টোবর-নভেম্বরের এক দিনের বিশ্বকাপ জয়। সেপ্টেম্বরে রয়েছে এশিয়া কাপ। বড় দুই প্রতিযোগিতার কথা মাথায় রেখে বেশ কিছু ক্রিকেটারকে তৈরি রাখতে চাইছেন ভারতীয় ক্রিকেট কর্তারা। কেউ চোট পেলে যাতে সমস্যা না হয়, তা নিশ্চিত করাই লক্ষ্য তাঁদের। তাই আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ়ে দ্বিতীয় সারির দল খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।পাশাপাশি বিরাট কোহলি, রোহিত শর্মার মতো সিনিয়রদের বিশ্রামও দেওয়া যাবে। প্রায় দু’মাস আইপিএল খেলার পর তাঁরা ৭ জুন থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবেন টেস্ট বিশ্বকাপ ফাইনাল।

জুনের আফগানিস্তান সিরিজ়ের পর রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সিরিজ়। ১২ জুলাই থেকে ১৩ অগস্টের মধ্যে দু’টি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দু’দল। সে কথা মাথায় রেখে কোহলি, রোহিতদের উপর চাপ কমানোর জন্য আফগানিস্তানের বিরুদ্ধে তাঁদের বিশ্রাম দেওয়ার কথা ভাবা হয়েছে।আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ় হবে ২০ থেকে ৩০ জুন। তিনটি টি-টোয়েন্টি বা তিনটি এক দিনের ম্যাচ খেলতে পারে দু’দেশ। আইপিএল ফাইনাল দেখতে ভারতে আসবেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি মিরওয়াজ আশরাফ।

```

তখন চূড়ান্ত হবে সিরিজ়ের রূপরেখা। হার্দিক পাণ্ড্যর নেতৃত্বে এই সিরিজ়ের দল তৈরি করতে চাইছেন বিসিসিআই কর্তারা। আবার ওয়েস্ট ইন্ডিজ় সিরিজ়ের পর আয়ারল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলার কথা ভারতের। এশিয়া কাপের আগে সেই সিরিজ়ে বিশ্রাম দেওয়া হতে পারে হার্দিককেও।আইপিএলে সফল রিঙ্কু সিংহ, যশস্বী জয়সওয়ালের মতো কয়েক জন তরুণকে সুযোগ দেওয়া হতে পারে আফগানিস্তানের বিরুদ্ধে।

চোটের জন্য টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারত পাবে না যশপ্রীত বুমরা, শ্রেয়স আয়ার, লোকেশ রাহুলকে। গাড়ি দুর্ঘটনার জন্য নেই ঋষভ পন্থও। তাই এশিয়া কাপ এবং বিশ্বকাপের আগে ক্রিকেটাররা যাতে যথেষ্ট বিশ্রাম পান সে দিকে নজর রাখছেন জয় শাহরা।

```

তবে আজ আইপিএল এর দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি মুম্বাই এবং গুজরাট। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ম্যাচ হতে চলেছে।