৪০০ বছর ধরে সমুদ্রের তলদেশে পড়েছিল ‘এই’জাহাজ, তারপর বের হলো গোপন রহস্য

৪০০ বছর ধরে সমুদ্রের তলদেশে পড়েছিল ‘এই’জাহাজ, তারপর বের হলো গোপন রহস্য । জাহাজডুবির প্রসঙ্গ এলেই আমাদের সবার আগে মনে পড়ে যায় টাইটানিক-এর কথা! অনেকে বলতেই পারেন তার নেপথ্য কারণ এই জাহাজের বিশালত্ব, তার সঙ্গে প্রযুক্তিগত দক্ষতা। পাশাপাশি মর্মান্তিক প্রাণহানির পরিসংখ্যানটাও বাদ দিলে চলবে না। কিন্তু … এবার জানা গেল অন্য একটি জাহাজের কথা যা 400 বছর ধরে জলের তলায় ছিল ….কিন্তু…

কিন্তু সম্প্রতি বাল্টিক সাগরের তলা থেকে আবিষ্কার হয়েছে একটি জাহাজ যেটি 400 বছর ধরে সেখানে রয়েছে । কিন্তু এই সব কিছু ছাপিয়ে গিয়েছে আরেকটি চমকপ্রদ ব্যাপার। দীর্ঘ চার শতক জলের তলায় ডুবে থাকলেও সবথেকে রহস্যময় ব্যাপার হলো জাহাজটি এতটুকুও ক্ষতিগ্রস্ত হয়নি- সে প্রায় অবিকৃত অবস্থাতেই আছে!জানা গিয়েছে যে ডুবন্ত জাহাজ আবিষ্কার এবং গবেষণা করার কাজে যে সংস্থা কাজ করে চলে, তারই এক স্বেচ্ছাসেবী ডুবুরি বাল্টিক উপসাগরের খাঁড়িতে, জলের তলা থেকে আবিষ্কার করেছেন এই জাহাজটিকে। তথ্য বলছে যে এটি একটি ডাচ বাণিজ্যতরী ! কিন্তু সব থেকে বড় প্রশ্ন হলো ৪০০ বছর ধরে জলের তলায় থাকা সত্বেও জাহাজটির কোনো ক্ষতি হয়নি কেন ?

```

আর এই জায়গা থেকেই ঘটনার গুরুত্ব নিয়ে সচেতন হতে বলছেন সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির অধ্যাপক নিকোলাস এরিকসন। তাঁর মতে তিনি জাহাজটির গঠনের দিকে বিশেষ গুরুত্ব আরোপ করেছেন । বলেছেন যে সপ্তদশ শতকের এই জাহাজটি নিঃসন্দেহেই ঔপনিবেশিকতা এবং তার বিস্তারের মাধ্যম হিসেবে অনন্য ! তবে কীভাবে এই দুর্ঘটনা ঘটে সেই সম্পর্কে চলছে কাটাছেঁড়া তদন্ত ।

তবে 400 বছর ধরে জলের তলায় থাকা জাহাজের সেরকম বিশেষ কিছু ক্ষতি হয়নি এই ঘটনা বিশেষভাবে অবাক করেছে মানুষদের। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকাতে। বিশেষ কিছু কারণ ছাড়া শুধু শুধুই 400 বছর ধরে বিশেষ কোন ক্ষতি ছাড়া একটি জাহাজ জলের তলায় থাকতে পারে না।

```

জাহাজডুবির প্রসঙ্গ এলেই আমাদের সবার আগে মনে পড়ে যায় টাইটানিক-এর কথা! অনেকে বলতেই পারেন তার নেপথ্য কারণ এই জাহাজের বিশালত্ব, তার সঙ্গে প্রযুক্তিগত দক্ষতা। পাশাপাশি মর্মান্তিক প্রাণহানির পরিসংখ্যানটাও বাদ দিলে চলবে না।