ম্যাচ জেতালেন, নজির গড়লেন, বেঙ্গালুরুকে নেতৃত্ব দিতে এসেই ঝলমলে কোহলি

আইপিএলই হোক বা আন্তর্জাতিক ক্রিকেট, বিরাট কোহলির নামের পাশে রয়েছে একাধিক নজির। বৃহস্পতিবার সেই তালিকায় যোগ হল আরও একটি। আইপিএলের ইতিহাসে তৃতীয় ব্যাটার হিসাবে ৬০০টি চার মারার নজির তৈরি করলেন কোহলি। পঞ্জাব কিংসের বিরুদ্ধে ম্যাচে এই নজির গড়েছেন তিনি।এই মুহূর্তে কোহলির নামের পাশে ৬০৩টি চার রয়েছে। তিনি খেলেছেন ২২৯টি ম্যাচ। এ দিন ৪৭ বলে ৫৯ রান করে আউট হয়ে যান তিনি। পাঁচটি চার মেরেছেন। একটি ছক্কাও রয়েছে।

এই তালিকায় সবার উপরে রয়েছেন শিখর ধাওয়ান। এ দিনের ম্যাচে তিনি খেলেননি। কিন্তু যতগুলি চার মেরেছেন তার ধারেকাছে এখন কেউ নেই।আইপিএলে ২১০টি ম্যাচে ৭৩০টি বাউন্ডারি মেরেছেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার। তিনি ১৬৭টি ম্যাচে ৬০৮টি চার মেরেছেন। ওয়ার্নারকে হয়তো পরের ম্যাচেই পেরিয়ে যেতে পারেন কোহলি।

বৃহস্পতিবার মোহালিতে পঞ্জাব কিংসের ঘরের মাঠে তাদের হারিয়ে দিয়েছে বেঙ্গালুরু। আগে ব্যাট করে বেঙ্গালুরুর তোলা ১৭৪ রানের জবাবে পঞ্জাবের ইনিংস থেমে গিয়েছে ১৫০ রানে। ফাফ ডুপ্লেসির ৮৪ রান এবং কোহলির ৫৯ রান ব্যাটিংয়ের সময় বেঙ্গালুরুকে সাহায্য। বল হাতে ২১ রানে ৪ উইকেট নিয়ে পঞ্জাবের ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙে দেন সিরাজ।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জন্য আজকের ম্যাচে জয়লাভ করা ভীষণ গুরুত্বপূর্ণ ছিল না হলে পয়েন্ট টেবিলে তারা বেশ কিছুটা নিচের দিকে চলে যেতে পারত, পাশাপাশি অধিনায়ক হিসেবে বিরাট কোহলি আজকে দুর্দান্ত অধিনায়কত্ব করেছেন এই নিয়েও কোন সন্দেহ নেই।

পাশাপাশি কলকাতা নাইট রাইডার্স আজকে দিল্লি ক্যাপিটালস এর বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে নেমেছে যেখানে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে জয়লাভ করে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি এবং লিটন দাস এবং জেসন রয় কে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে দেখা গেছে আজকের ম্যাচে।