‘আমার জন্য লোকের বাড়ি টাকাও ধার করেছে মা’, ভারতীয় দলে ডেবিউ হওয়ার পর আবেগী রিঙ্কু সিং

ডাবলিনে আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং করার সুযোগ পাননি রিঙ্কু। রবিরাতে ডাবলিনেই হবে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। এ বার দেখার সেই ম্যাচে রিঙ্কু সুযোগ পেলে কেমন ব্যাটিং করেন।‘একটা সময় আমার জন্য মাকে অন্যদের কাছে টাকা ধার নিতে হয়েছিল। আমি চাই এ বার আর্থিক দিক থেকে পরিবারকে সাহায্য করব।’ জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর স্বপ্নপূরণ হয়েছে রিঙ্কু সিংয়ের (Rinku Singh)। আইরিশদের বিরুদ্ধে ডাবলিনে ডেবিউ হয়েছে রিঙ্কুর। যদিও ডেবিউ ম্যাচে ব্য়াট হাতে নামা হয়নি রিঙ্কুর। কিন্তু এতদিনের পরিশ্রমের ফল তিনি পেয়েছেন। এ বার সুযোগের সদ্ব্যবহার করতে চান রিঙ্কু।

টিম ইন্ডিয়ায় (Team India) অভিষেক হওয়ার পর আবেগী হয়ে পড়েছেন রিঙ্কু সিং। জাতীয় দলে সুযোগ পাওয়াটা রিঙ্কুর জন্য খুব একটা সহজ ছিল না। সম্প্রতি জিও সিনেমাকে তিনি ভারতীয় টিমে সুযোগ পাওয়ার অনুভূতি নিয়ে বলেন, ‘জাতীয় দলে খেলার সুযোগ পেয়ে দারুণ লাগছে। এই দিনটার জন্য়ই আমি এত পরিশ্রম করেছি। ১০-১২ বছর আগে থেকে ক্রিকেট খেলছি। আমার মা-বাবা বরাবর চাইতেন আমি যেন দেশের হয়ে খেলতে পারি। তাঁরা মনে করেন আইপিএলে অনেকেই খেলার সুযোগ পায়, কিন্তু ভারতীয় টিমের হয়ে খেলার সুযোগ সকলে পায় না। তাই আমি জাতীয় দলে খেলার সুযোগ পাওয়াতে বাবা-মায়ের স্বপ্নও পূরণ হয়েছে।’

```

প্রচুর ঘাম ঝরিয়ে ভারতীয় টিমে ডাক পেয়েছেন রিঙ্কু। জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর পর তাঁর মনে পড়ছে কেরিয়ারের লড়াই করা দিনগুলোর কথা। তিনি বলেন, ‘আর্থিক বাধা বিপত্তি পেরিয়ে আমি ক্রিকেট খেলা চালিয়ে গিয়েছি। আমার পরিবারকে অনেক সময় আর্থিক সমস্যায় পড়তে দেখেছি। আমার মা আমার খেলা চালিয়ে যাওয়ার জন্য অন্যদের থেকে টাকা ধারও করেছিল। আমি এখন যে জায়গায় পৌঁছেছি, তাঁর পিছনে আমার পরিবারের বিরাট অবদান রয়েছে।

আমি চাই কঠোর পরিশ্রম করে আরও ভালো খেলতে। এব আর্থিক দিক থেকে আমার পরিবারের পাশে দাঁড়াতে।’ ডাবলিনে আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং করার সুযোগ পাননি রিঙ্কু। রবিরাতে ডাবলিনেই হবে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। এ বার দেখার সেই ম্যাচে রিঙ্কু সুযোগ পেলে কেমন ব্যাটিং করেন।

```

যদিও প্রথম ম্যাচে ব্যাট করার সুযোগ হয়নি রিঙ্কু সিং এর তার কারণ প্রথম ম্যাচে বৃষ্টির কারণে ম্যাচ অর্ধেক অবস্থাতেই শেষ হয় এবং ভারতীয় দল সেই ম্যাচে দুই রানে জয় লাভ করে।