লর্ডসের মাটিতে ঋদ্ধিমানকে পিছনে ফেলে বাংলারই রিচা ঘোষের উড়ন্ত ক্যাচ,রইলো চোখধাঁধানো ভিডিয়ো

‘ধরো ক্যাচ, জেতো ম্যাচ’, ক্রিকেটে এই কথাটা বিরাট প্রচলিত। তবে কিছু কিছু ক্যাচ ক্রিকেট ইতিহাসে এমন রয়েছে, যা যে কাউকে অবাক করে দেওয়ার মতো। অনেক সময় ভাগ্য সঙ্গ না দিলে কঠিন কঠিন ক্যাচ নেওয়ার পরও কোনও দল ম্যাচ হেরে বসে। তেমনই হল এ বার মেয়েদের দ্য হান্ড্রেডে। এ বারের দ্য হান্ড্রেডে (The Hundred) লন্ডন স্পিরিটের হয়ে খেলছেন ভারতের মহিলা ক্রিকেট দলের তারকা উইকেট কিপার ব্যাটার রিচা ঘোষ (Richa Ghosh)। দেশ হোক বা বিদেশ ভারতের একাধিক উইকেট কিপার তাঁদের দাপট দেখান উইকেটের পিছনে।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় উইকেট কিপার ব্যাটার ঋদ্ধিমান সাহার গ্লাভস হাতে উড়ে গিয়ে একাধিক ক্যাচ তালুবন্দি করার দৃশ্য অনেকেই দেখেছেন। তেমনই এ বার দেখা গেল রিচা ঘোষকেও লর্ডসের মাটিতে দুরন্ত ক্যাচ নিতে। বাংলা বরাবরই ভারতীয় ক্রিকেটকে সেরা উইকেট কিপার দিয়েছে। শিলিগুড়ির ঋদ্ধির মতো রিচাও আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়াচ্ছেন। লর্ডসে নর্দার্ন সুপারচার্জার্সের বিরুদ্ধে লন্ডন স্পিরিটের ম্যাচে তিনি এক হাতে যে ক্যাচ তালুবন্দি করেছেন, তা দেখার পর সকলেই বলা শুরু করেছেন ঋদ্ধির থেকে কোনও অংশে কম যান না রিচা।

```

সত্যিই মেয়েদের দ্য হান্ড্রেডে রিচা এক হাতে যে ক্যাচ নিয়েছেন তা এক কথায় চমৎকার। দেখে নিন সেই ক্যাচের ভিডিয়ো —

লন্ডন স্পিরিট বনাম নর্দার্ন সুপারচার্জার্স ম্যাচে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেট হারিয়ে ১৩৫ রান তোলে রিচার দল। দ্বিতীয় ইনিংসের ৭৯তম বল হতেই দুর্দান্ত ওই ক্যাচ নেন রিচা ঘোষ। সারা গ্লেনের বলে রিচা নর্দার্নের অ্যালিস ডেভিডসন-রিচার্ডসের ক্যাচটি তালুবন্দি করেন। রিভার্স স্কুপের মতো করে কিপারের উপর দিয়ে বল খেলতে গিয়ে বল ব্যাটে লাগার পরে গায়ে লেগে সামনেই ড্রপ করছিল।

```

এমন সময় রিচা স্টাম্পের পিছন থেকে সামনের দিকে শরীর ছুঁড়ে দিয়ে বল ধরে ফেলেন। মাত্র ৪ রান করেই প্যাভিলিয়নে ফেরেন অ্যালিস ডেভিডসন। যদিও শেষ অবধি ওই ম্যাচ ৪ উইকেটে জিতে নেয় নর্দার্ন সুপারচার্জার্স।