“রোহিতের পরবর্তী ক্যাপ্টেন হবে শ্রেয়স আইয়ার” বড়ো মন্তব্য করলেন এক তারকা ক্রিকেটার!

রোহিত শর্মার এখন বয়স ৩৬। তিনি আর কতদিন ভারতীয় দলের (Team India) দায়িত্ব সামলাবেন তা বলা কঠিন। তিনি ফিট থাকলে, খেলা চালিয়ে যেতে চাইলে এবং টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নিলে রোহিতকে আরও কয়েকটা বছর নেতৃত্ব দিতে দেখা যেতে পারে। কিন্তু তার পর? রোহিত শর্মার (Rohit Sharma) পর ভারতের ক্যাপ্টেন্সির ব্যাটন উঠবে কার হাতে? এই দৌড়ে একাধিক তরুণ ক্রিকেটার রয়েছেন। তাতে বেশ খানিকটা এগিয়ে মুম্বইয়ের ডান হাতি ব্যাটার শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)।

সম্প্রতি আফগানিস্তানের এক তারকা ক্রিকেটার এমনটাই বলেছেন। কে বললেন এ কথা? শ্রেয়স আইয়ারের বয়স ২৮। তিনি ভারতের মিডল অর্ডারে অন্যতম ভরসা। তিনি ফিল্ডিংয়েও পারদর্শী। রোহিত পরবর্তী যুগে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা শ্রেয়স আইয়ারের রয়েছে এমনটা মনে করেন আইপিএলে তাঁর দল কলকাতা নাইট রাইডার্সে খেলা আফগান তারকা রহমানুল্লা গুরবাজ।আফগানিস্তানের উইকেট কিপার ব্যাটার রহমানুল্লা গুরবাজ বলেন, ‘রোহিতের পর সম্ভবত শ্রেয়স ভালো অধিনায়ক হবে। ও ভালো ক্যাপ্টেন হবে কারণ, আইপিএলে একটা দলকে নেতৃত্ব দেয় ও। আইপিএল বিশ্বের অন্যতম বড় প্রতিযোগিতা। ও যদি আইপিএলে কোনও দলকে নেতৃত্ব দেয়, তার মানে ও বিশ্বের যে কোনও দলের হয়ে নেতৃত্বের ব্যাটন সামলাতে পারবে। দলের পারফরমেন্স যেমনই হোক অধিনায়ক হিসেবে বিশেষ করে ভালো ছাপ সে ফেলেছে”

```

ভারতীয় টিমের নেতৃত্বও সামলাতে পারবে।রোহিত এখন ভারতের নেতা রয়েছে। ভারতের ক্রিকেট খেলার মান অসাধারণ। একাধিক ক্রিকেটার রয়েছে যারা আইপিএলে কোনও দলের হয়ে নেতৃত্ব দেওয়ার সুযোগ পায় না। ও সেই সুযোগটা পেয়েছে। অর্থাৎ ও ভালো অধিনায়ক। আমি আশাবাদী ভারতীয় দলের দায়িত্ব পেলেও ও ভালো অধিনায়ক হয়ে দেখাবে।’

২০২৩ সালের আইপিএলে শ্রেয়স আইয়ারের চোটের কারণে খেলা হয়নি। দীর্ঘদিন মাঠের বাইরে কাটানোর পর আসন্ন এশিয়া কাপে ফিরছেন তিনি। শ্রেয়স জাতীয় দলে ফেরায় মিডল অর্ডার নিয়ে খানিকটা চিন্তা কমেছে। এ বার দেখার তিনি ২২ গজে কেমন পারফর্ম করেন। এশিয়া কাপের পর ঘরের মাটিতে বিশ্বকাপেও শ্রেয়সের দিকে নজর থাকবে।

```

সবমিলিয়ে ভবিষ্যতে ভারতীয় ক্যাপ্টেন কে হতে চলেছে সেটাই দেখার, কারণ শ্রেয়সকে ভারতীয় ক্যাপ্টেন করতে সমস্যা একটাই সে অধিকাংশ সময় চোটের জন্য দলের বাইরে থাকে।