“ও ধোনি-যুবির মতো,ওর মতো ট্যালেন্ট কোহলিরও নেই,” এই প্লেয়ারকে নিয়ে বললেন ভাজ্জি,ক্ষুব্ধ কোহলি ভক্তরা!

বিশ্বকাপের জন্য ভারতীয় নির্বাচক কমিটি ১৫ জনের দল ঘোষণা করেছে। সেই দলে স্বাভাবিকভাবেই জায়গা পেয়েছেন সূর্যকুমার যাদব। কিন্তু সম্প্রতি তাঁর একদিনের ক্রিকেটের পারফরম্যান্স খুব একটা ভালো নয়। বিশ্বকাপে তিনি কতটা প্রভাব ফেলবেন তা নিয়েই জল্পনা শুরু হয়েছে বিশেষজ্ঞ থেকে সমর্থক মহলে। এই পরিস্থিতিতে প্রাক্তন তারকা ভারতীয় স্পিনার হরভজন সিং পাশে দাঁড়ালেন সূর্য কুমার যাদবের। তিনি জানিয়েছেন, এর আগে পাঁচ ছয় নম্বর স্থানে মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিংয়ের মতো তারকা সফল ক্রিকেটাররা ব্যাট করেছে সেই জায়গায় সূর্য সফলভাবে ব্যাট করতে পারবেন। এছাড়াও তিনি মনে করেন, বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই দলে রাখা হোক সূর্যকে।

স্টার স্পোর্টসের আয়োজন করা একটি সাক্ষাৎকার পর্বে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থেকে হরভজন সিং বলেন, ‘একদিনের ক্রিকেটে মিডল অর্ডারে ব্যাট করা বেশ কঠিন। ৫০ ওভারের খেলায় একজন ওপেনার হিসেবে অনেকটা সময় পাওয়া যায় রান করার জন্য। কিন্তু যখন ২০-২৫ ওভার হয়ে যাবার পর ব্যাট করতে নেওয়া হয় সেই সময় ম্যাচটাকে সচল রাখতে হবে এবং বাউন্ডারি মারতে হবে। আমি মনে করি বর্তমান ভারতীয় দলের সূর্যকুমার যাদবের চেয়ে এই কাজটা অন্য কেউ আরও বেশি ভালোভাবে করতে পারবে না। ওকে খেলানোর বিষয়টা যদি আমার ওপর নির্ভর করত তাহলে আমি সূর্যকে শুরু থেকেই দলে রাখতাম।

```

দলে ওর থাকাটা বিপক্ষের ওপর অনেক চাপ সৃষ্টি করে সে ও রান করুক আর না করুক। যে কোনও দিন, যখন-তখন ও জ্বলে উঠতে পারে। ২০ বলে ৫০-৬০ রান করার ক্ষমতা ওর আছে। যা বিপক্ষকে সব সময় চাপে রাখে। তাই এইরকম ক্রিকেটারকে ব্যবহার করা উচিত বসিয়ে রেখে লাভ নেই।’ সঞ্জু স্যামসনকে রেখে সূর্যকুমার যাদবকে বিশ্বকাপের জন্য নির্বাচিত করার জন্য ভারতীয় নির্বাচকদের পাশে দাঁড়িয়েছেন এই প্রাক্তন স্পিনার। তিনি জানান নির্বাচকরা সূর্যকুমারকে বেছে নিয়ে ভালোই করেছেন কারণ সূর্য কুমার যে ধরনের খেলা খেলে সেটা সঞ্জু পারে না।

এই বিষয়ে ভাজ্জি বলেন, ‘আমি মনে করি সঞ্জুকে দলে না রাখায় নির্বাচকরা তার ওপর কোন নির্মমতা দেখিয়েছে। সঞ্জু একজন অসাধারণ খেলোয়াড়। ওর মধ্যে অনেক গুণাবলী রয়েছে। কিন্তু দলে ১৫ জন সদস্যকেই নেওয়া যাবে সেক্ষেত্রে সূর্য কুমারকে নেওয়া ভালো সিদ্ধান্ত বলে আমি মনে করি। কারণ খেলার মাঝের ওভারগুলোতে সূর্য যে ধরনের খেলা খেলতে পারে সেটা সঞ্জু পারে না। আর সূর্য শুরু থেকেই বড় শট নিতে পারে এমনকি বড় রানও গড়তে পারে। আমার মনে হয় সঞ্জু এমন ধরনের ক্রিকেট খেলে যেখানে আউট হয়ে যাবার সম্ভাবনা অনেক বেশি।’

```

তিনি আরও বলেন, ‘সূর্য বর্তমান ভারতীয় দলের যে ভূমিকা পালন করে আমার মনে হয় না অন্য কেউ তা করতে পারবে। ওর পজিশনটা এমন যেখানে বিরাট কোহলি রোহিত শর্মা বা সঞ্জুরা কিছু করতে পারবে না। এই জায়গায় আগে মহেন্দ্র সিং ধোনি, যুবরাজরা ব্যাট করেছে আমি মনে করি সূর্য সেই উত্তরাধিকারকে বয়ে নিয়ে যেতে পারবে।’

সঞ্জু স্যামসনকে রেখে সূর্যকুমার যাদবকে বিশ্বকাপের জন্য নির্বাচিত করার জন্য ভারতীয় নির্বাচকদের পাশে দাঁড়িয়েছেন এই প্রাক্তন স্পিনার। তিনি জানান নির্বাচকরা সূর্যকুমারকে বেছে নিয়ে ভালোই করেছেন কারণ সূর্য কুমার যে ধরনের খেলা খেলে সেটা সঞ্জু পারে না।