বৃষ্টির কারণে বদলে গেলো ভারতের এশিয়া কাপের সূচি! টানা তিন দিনে ৩টি ম্যাচ টিম ইন্ডিয়ার !

ভারত-পাকিস্তান ম্যাচে ফের অন্তরায় বৃষ্টি। সুপার ফোরের ম্যাচে শেষ মুহূর্তে রিজার্ভ ডে যোগ করা হয়। এ নিয়ে প্রচুর জলঘোলা হলেও বাংলাদেশ ও শ্রীলঙ্কা বোর্ড একযোগে জানিয়ে দেয়, তাদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত হয়েছে। রিজার্ভ ডে-র প্রয়োজন পড়ল। সুপার সান-ডে জমতে শুরু করেছিল। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় পাকিস্তান। লক্ষ্য ছিল, আগের ম্যাচের মতো নতুন বলে ভারতীয় টপ অর্ডারে ভাঙন ধরানো। সেই কাজটা অবশ্য হয়নি। রোহিত শর্মা-শুভমন গিল ওপেনিং জুটি দুর্দান্ত শুরু দিলেন। আগের ম্যাচে বৃষ্টি বিরতির পর ভারতীয় ব্যাটারদের মনসংযোগে ব্যাঘাত ঘটেছিল।

এ দিন ড্রিঙ্কস বিরতি!ওপেনিং জুটিতে ১২১ রান যোগ করে ভারত। ড্রিঙ্কস বিরতির পরই দুই ওপেনার আউট। পরপর দু-ওভারে ফেরেন রোহিত শর্মা ও শুভমন গিল। গত ওয়ান ডে বিশ্বকাপের পর থেকেই অতিরিক্ত ঝুঁকিপূর্ণ ব্যাটিং করছেন রোহিত। ফলে তাঁর স্ট্রাইকরেট দুর্দান্ত হলেও গড় কমেছে। এমন ব্যাটিং চালিয়ে যেতে চান, সেটাই জানিয়েছিলেন রোহিত। এ দিন ৪২ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। শাদাবের বোলিংয়ে ইনসাইড আউট শটে লং অফে ক্যাচ। ৪৯ বলে ৫৬ রানে ফেরেন ভারত অধিনায়ক। পরের ওভারে শাহিনের বোলিংয়ে ফেরেন শুভমন।

```

গ্রুপ পর্বের ম্যাচে যে ভাবে হার্দিক আউট হয়েছিলেন, ঠিক একই ভাবে। গতির হেরফের করেছিলেন শাহিন। শেষ মুহূর্তে শট আটকাতে পারেননি। শর্ট এক্সট্রা কভারে ক্যাচ। বিরাট কোহলি এবং লোকেশ রাহুল ইনিংস মেরামতির চেষ্টা করছিলেন। সে সময়ই বৃষ্টি।২৪.১ ওভারে ১৪৭-২ স্কোর ভারতের। বিরাট ১৬ বলে ৮ এবং রাহুল ২৮ বলে ১৭ রানে ক্রিজে। কাল এই স্কোর থেকেই খেলা শুরু হবে।কলম্বোয় ম্যাচ করা নিয়ে বেশ জটিলতা ছিল। ক্যান্ডিতে গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত পাকিস্তান। সেই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে। ইনিংস বিরতিতে বৃষ্টি। আর এই ম্যাচেও একই ব্যাপার।

বহু অপেক্ষার পরও সেই ম্যাচ নিষ্ফলাই ছিল। পয়েন্ট ভাগাভাগি হয়। পাল্লেকেলের পর কলম্বো। পরিস্থিতি যাতে একই না দাঁড়ায় বিকল্প ভাবনাও ছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিলের। কলম্বোয় টানা বৃষ্টির জেরে সিদ্ধান্ত হয়েছিল সুপার ফোরের বাকি ম্যাচ এবং ফাইনাল সরানো হবে হাম্বানতোতায়।

```

যদিও ঘণ্টাখানেকের মধ্যেই সেই সিদ্ধান্ত বদলানো হয়। শ্রীলঙ্কা আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, কলম্বোর পরিস্থিতি উন্নতি হচ্ছিল। সম্প্রচারকারী চ্যানেলও এসিসিকে জানায়, সমস্ত সরঞ্জাম স্থানান্তরে ঝক্কি রয়েছে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল সিদ্ধান্ত নেয় কলম্বোতেই ম্যাচ রাখা হবে।

বৃষ্টি এবং ভারত-পাকিস্তান ম্যাচ রিজার্ভ ডে-তে গড়ানোয় চাপে রোহিতরাই। আজ, কাল ভারত-পাক। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচ। টানা তিনদিন খেলতে হবে রোহিতদের।