সাদা বলে বিশ্বের অন্যতম সেরা ওপেনার, শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বরেকর্ড গড়লেন রোহিত শর্মা !

ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপ। ২০১১ সালের পুনরাবৃত্তি করতে হলে অন্যতম ভরসা ওপেনার রোহিত। সাদা বলের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ওপেনার রোহিত শর্মা। গত ওয়ান ডে বিশ্বকাপ থেকে খেলার স্টাইল বদলেছেন। অতিরিক্ত ঝুঁকি নিয়ে ব্যাট করছেন। তার ফলে স্ট্রাইকরেট বাড়লেও বড় স্কোর এসেছে খুব কম। ২০১৯ সালের ওয়ান ডে বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করেছিলেন রোহিত। সেই অবধি তাঁর শতরানের সংখ্যা ছিল ২৭। গত চার বছরে মাত্র ৩টি সেঞ্চুরি ওয়ান ডে-তে। হাফসেঞ্চুরির সংখ্যা অবশ্য বেড়েছে। এশিয়া কাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে রান পাননি। এরপর টানা তিন ম্যাচে হাফসেঞ্চুরি।

পাকিস্তানের বিরুদ্ধে রীতিমতো দুর্দান্ত ব্যাটিং করেছিলেন রোহিত শর্মা যার কারণে তার কনফিডেন্স অত্যন্ত বেশি ছিল এই ম্যাচে আর সেটাই দেখা গেল তার ব্যাটিংয়ে। একের পর এক চার ছয় রীতিমতো সাবলীলভাবে তিনি মেরেই চলেছিলেন যতক্ষণ তিনি পিচে দাঁড়িয়ে ছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে আরও একটা হাফসেঞ্চুরির ইনিংসে ওডিআই ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলকও পেরিয়ে গেলেন রোহিত শর্মা। ভারতের ষষ্ঠ ব্যাটার হিসেবে ওয়ান ডে ফরম্যাটে ১০ হাজার রানের মাইলফলক পেরোলেন রোহিত। কলম্বোয় শ্রীলঙ্কার বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে নেমেছে ভারত। প্রথমে ব্যাটিংয়ে নামেন রোহিতরা। শ্রীলংকার বোলিং কে এলোমেলো করে দেন রোহিত শর্মা এবং গিল।

```

ভারতীয় ইনিংসের সপ্তম ওভারে কাসুন রজিথার বোলিংয়ে ছয় মেরে ওয়ান ডে কেরিয়ারে ১০ হাজার রানের মাইলফলকে এই ওপেনার। এক দিন আগেই পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করে বিশ্বের দ্রুততম ব্যাটার হিসেবে এই ফরম্যাটে ১৩ হাজার রানের মাইলফলক পেরিয়েছেন বিরাট কোহলি। এ বার তাঁর সতীর্থ এলিট ক্লাবে ঢুকে পড়লেন।রোহিত শর্মা ২৪১ ইনিংসে ১০ হাজার রান করলেন। বিরাট কোহলি করেছিলেন ২০৫ ইনিংসে। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে এই ফরম্যাটে ১০ হাজার রানের মাইলফলক পেরিয়েছিলেন মাস্টারব্লাস্টার সচিন তেন্ডুলকর।

ওয়ান ডে কেরিয়ারের তাঁর রান ১৮,৪২৬। ভারতীয়দের মধ্যে এই ফরম্যাটে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে বিরাট কোহলি (১৩,০২৬)। এরপরই রয়েছেন দেশের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্য়ায় (১১,৩৬৩), টিম ইন্ডিয়ার বর্তমান হেড কোচ রাহুল দ্রাবিড় (১০,৮৮৯) এবং তিনটি আইসিসি ট্রফি জেতানো অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (১০,৭৭৩)।

```

ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে ইনিংসে সর্বাধিক রানের রেকর্ড রোহিত শর্মার দখলেই। কলকাতার ইডেন গার্ডেন্সে ২৬৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন রোহিত। সেই শ্রীলঙ্কার বিরুদ্ধেই কেরিয়ারের আরও একটা মাইলফলকে পৌঁছলেন ভারত অধিনায়ক।

সব মিলিয়ে রোহিত শর্মার ফর্মে আসা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার তার কারণ ২০১৯ সালের বিশ্বকাপের অনবদ্য ব্যাটিংয়ের দৌলতেই ভারত সেমিফাইনাল পর্যন্ত কোন ম্যাচ না হেরেই পৌঁছে গিয়েছিল। বিশ্বকাপে ঘরের মাটিতে রোহিত শর্মার দুর্দান্ত ব্যাটিং দেখতে লুকিয়ে থাকবে ভারতের ক্রিকেট ভক্তরা।