দেশকে গর্বিত করলেন কার্তিকের স্ত্রী! এশিয়ান গেমসে গোল্ড মেডেল জিতলেন ডিকের স্ত্রী দীপিকা !

তিরন্দাজির পর এবার স্কোয়াশ। আরও একটি সোনা ভারতের ঝুলিতে। স্কোয়াশের মিক্সড ডাবলসে দেশের হয়ে সোনা জিতলেন দীপিকা পাল্লিকাল ও হারিন্দরপল সিংহ সান্ধুর জুটি। ভারতীয় জুটি মালয়েশিয়ার জুটির বিরুদ্ধে জয় ছিনিয়ে নেন। দীপিকারা ম্য়াচ জেতেন ১১-১০, ১১-১০ ব্যবধানে। প্রায় এক ঘণ্টা ৩০ মিনিটের লড়াই শেষে সোনা হাসিল করে নেয় ভারতীয় স্কোয়াশের মিক্সড ডাবলস এই জুটি। প্রথম গেমে এগিয়ে থেকেই শুরু করে শেষ পর্যন্ত পুরো গেমটিই জিতে নেয় হারিন্দররা। এরপর দ্বিতীয় গেমে একসময় ৬ পয়েন্ট লিড করছিল ভারতীয় জুটি। তবে সেখান থেকেই ১০-৯ ব্যবধানে এগিয়ে যায় মালয়েশিয়ার জুটি।

কিন্তু ভারতের ২ স্কোয়াশ তারকা সেখান থেকেই ম্য়াচ ঘুরিয়ে নিজেদের দখলে করে নেয় ২ পয়েন্ট। একই সঙ্গে সোনাও নিশ্চিত করেন তাঁরা। চলতি এশিয়ান গেমসে এটি ভারতের ২০ নম্বর সোনা। মোট পদকের সংখ্যা দাঁড়াল ৮৩। পদক তালিকায় চতুর্থ স্থানেই রয়েছে ভারতবৃহস্পতিবার সকালে এশিয়ান গেমসে কমপাউন্ড তিরন্দাজি ইভেন্টে সোনা জয় ভারতের। দেশের হয়ে পদক জিতলেন ভেনাম জ্যোথি সুরেখা, স্বামী আদিতি গোপীচাঁদ ও পরনীত কৌর। কমপাউন্ড তিরন্দাজিতে মহিলাদের দলগত বিভাগের ফাইনালে চিনা তাইপের বিরুদ্ধে জয় পেল ভারত। ২৩০-২২৯ ব্য়বধানে জয় ছিনিয়ে নেন জ্যোথি, আদিতিরা।

```

এদিন প্রথম সেটে ৫৪-৫৬ পিছিয়ে পড়েছিল ভারতীয় দল। তবে পরের তিনটি সেটে টানা জয় ছিনিয়ে নেন ভারতের মেয়েরা। অল্প ব্যবধান হলেও দ্বিতীয় সেট ৫৮-৫৫ ব্যবধানে জিতে ১ পয়েন্টে এগিয়ে যান আদিতিরা। তৃতীয় সেটে ফের কামব্যাক করে চিনা তাইপে দল। তারা এই সেট জিতে নেন ৬০-৫৯ ব্যবধানে। তবে শেষ সেটে ৫৯-৫৮ ব্যবধানে জিতে সোনা নিশ্চিত করেন ভারতের মেয়েরা।

এর আগে তিরন্দাজি বিশ্বচ্যাম্পিয়নশিপেও মহিলাদের দলগত কম্পাউন্ড বিভাগে সোনা জিতেছিলেন ভারতের এই তিনকন্যা। এই জয়ের ফলে ভারতের ঝুলিতে এখনও পর্যন্ত এবারের এশিয়ান গেমসে মোট ১৯টি সোনা জিতে ফেলল ভারত। পদক তালিকায় চতুর্থ স্থানে রয়েছে তারা। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে বেশি সাফল্য এল ভারতের হাংঝাউ এশিয়ান গেমসেই।

```

এই প্রতিযোগিতার আসরে ভারতের এখনও পর্যন্ত সেরা সাফল্য ছিল জাকার্তা এশিয়ান গেমসের আসরে। ২০১৮ সালের এই প্রতিযোগিতায় মোট ৭০টি পদক জিতে নিয়েছিল ভারত। সেবার মোট ১৬টি সোনা, ২৩টি রুপো ও ৩১টি ব্রোঞ্জ জিতেছিল ভারত। তবে এবারের এশিয়ান গেমসে এখনও পর্য়ন্ত ৮৩ টি পদক জিতে নিয়েছে ভারত।