দক্ষিণ আফ্রিকার কাছে শুধু হার নয়,চরম শাস্তি দিয়ে পাকিস্তানকে বিশাল জরিমানা করলো ICC!

চলতি ওডিআই বিশ্বকাপ থেকে প্রায় ছিটকে যাওয়ার অবস্থায় রয়েছে বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান দল। প্রথম দুটি ম্যাচে নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কার বিপক্ষে জেতার পরে পরপর চারটি ম্যাচ হেরেছে তারা। যা তাদের বিশ্বকাপের ইতিহাসে এর আগে কখনও ঘটেনি। চেন্নাইয়ে গতকাল অর্থাৎ শুক্রবারের ম্যাচে নাটকীয়ভাবে হারের সম্মুখীন হওয়ার পরেও আরো খারাপ খবর এল পাকিস্তান দলের জন্য।

এবার স্লো অর্থাৎ মন্থর ওভার রেটের কারণে জরিমানা করা হল গোটা দলকে।বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির তরফে পাকিস্তান দলকে তাদের ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয়েছে এই স্লো ওভার রেটের কারণে। আইসিসির তরফে এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে। বিবৃতিতে লেখা হয়েছে, ‘ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের তরফে বাবর আজম এবং তাঁর দল পাকিস্তানকে জরিমানা করা হয়েছে। বোলিংয়ের সময়ে তারা নির্ধারিত সময়ের থেকে চার ওভার পিছনে থাকার কারণেই এই জরিমানা করা হয়েছে। সমস্ত দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

```

‘আইসিসির নিয়ম অনুযায়ী’ কোড অফ কন্ডাক্টের ২.২ ধারা অনুযায়ী এই জরিমানা করা হয়েছে।আইসিসির নিয়ম অনুযায়ী সময়ের থেকে প্রতি ওভার কম করার জন্য দলের ক্রিকেটারদের পাঁচ শতাংশ করে ম্যাচ ফি জরিমানা করা হয়। ফলে সময়ের থেকে চার ওভার করে বোলিং কম করার কারণে ২০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে পাকিস্তান দলের ক্রিকেটারদের। পাকিস্তান অধিনায়ক বাবর আজম এই সিদ্ধান্তের বিরুদ্ধে কোন আবেদন জানাননি। ফলে আলাদা করে শুনানির প্রয়োজন পরেনি।

দুই অনফিল্ড আম্পায়ার অ্যালেক্স ওয়ার্ফ, পল‌ রাইফেল, তৃতীয় আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ এবং চতুর্থ আম্পায়ার রিচার্ড কেটেলবরোর তরফে এই অভিযোগ আনা হয়েছিল পাক দলের বিরুদ্ধে। আর যার জেরেই করা হয় এই জরিমানা।

```