সেঞ্চুরি না হলেও দুরন্ত ইনিংসে সচিনের সবথেকে বড় রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ড গড়লেন রোহিত শর্মা !

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত জয়ের পর ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারতীয় দল। এই বছরের বিশ্বকাপে ইংল্যান্ড দলের কোন ব্যাটসম্যান ফর্মে নেই এমনকি বোলাররাও উইকেট পাচ্ছে না। এরকম একটা ইংল্যান্ড দলের মুখোমুখি হয়েছিল ভারতীয় দল কিন্তু এক্ষেত্রে অবশ্যই এই বিষয়টা মাথায় রাখতে হবে যে ইংল্যান্ড দল খারাপ পারফর্ম করলেও তাদের দলে অসংখ্য ম্যাচ উইনার এবং ভালো ক্রিকেটার রয়েছে। আর ভারতের বিরুদ্ধে এই ম্যাচে প্রথমেই বল হাতে দাপট দেখিয়েছে ইংল্যান্ডের বোলাররা কিন্তু রোহিত শর্মার সামনে ফিকে হয়ে গেছে তাদের বোলিং।

ইংল্যান্ডের ভালো বোলিংয়ের দৌলতে প্রথম দশ ওভারে মাত্র ৩৫ রান করে ভারতীয় দল এবং হারিয়ে ফেলে দুটো উইকেট আবার পরবর্তী 10 ওভারে মাত্র ৩৮ রান করে টিম ইন্ডিয়া এবং হারিয়ে ফেলে আরও একটি উইকেট। একদিকে চলছিল ভারতীয় ব্যাটসম্যানের লাগাতার আসা যাওয়া কিন্তু অপর প্রান্তে দাঁড়িয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। 87 রানের ব্যক্তিগত একটি দুরন্ত ইনিংস তিনি খেলেছেন এবং তিনি চাইলেই ধীরে ধীরে খেলে সেঞ্চুরি সম্পন্ন করতে পারতেন কিন্তু যেহেতু ভারতীয় দল ইতিমধ্যেই কিছুটা পিছিয়ে ছিল তার জন্য তিনি রান বেশি গতিতে করতে যান এবং নিজের উইকেটটা হারিয়ে বসেন।

```

১০১ বলে ৮৭ রানের যে ইনিংস তিনি খেলেছেন ইংল্যান্ডের এই বোলিংয়ের সামনে রীতিমতো ভারতীয় দলকে লড়াই করার জন্য একটা ভালো জায়গায় এনে দেয় এবং 229 রান করে ফেলে ভারত। ভারতীয় দলের তরফ থেকে ৩৯ রান করেন কে এল রাহুল যার সাথে রোহিত শর্মার ৯১ রানের একটি ভালো পার্টনারশিপ হয় যদিও পরবর্তী ব্যাটসম্যান সূর্য কুমার যাদব ৪৯ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছেন কিন্তু শেষ মুহূর্তে গিয়ে তিনি আউট হয়ে যান যার ফলে ভারত ২৫০ পার করতে পারেনি।

শুধুমাত্র অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচটি বাদ দিলে রোহিত শর্মা এখনো পর্যন্ত কোনো ম্যাচে ব্যর্থ হননি তার থেকেও গুরুত্বপূর্ণ প্রত্যেক ম্যাচে তিনি যে রান করেছেন তা সেই ম্যাচে ভারতের জয় কে আরো বেশি সুনিশ্চিত করেছে অর্থাৎ তার ইনিংসের একটা ইম্প্যাক্ট দেখা গেছে কারণ তিনি ভীষণ ধ্বংসাত্মক ইনিংস খেলেছেন। ভালো ইনিংস খেলা এবং সেই ইনিংসের সেই ম্যাচের উপর ইম্প্যাক্ট থাকা ভীষণ গুরুত্বপূর্ণ একটা ব্যাপার কারণ এখানে আমরা দেখতে পেয়েছি পাকিস্তান ক্যাপ্টেন বাবুর আজম কিভাবে ব্যক্তিগত রান করছেন ৭০-৮০ বলে হাফ সেঞ্চুরি করছেন এবং নিজের দলকে হারাচ্ছেন।

```

সেই জায়গায় দাঁড়িয়ে রোহিত শর্মা ব্যক্তিগত মাইলস্টোনের কথা কখনো ভাবেন না এবং সর্বদা দলের হয়ে বেশি রান করার এবং তা একটা খুব দ্রুতগতিতে করার চেষ্টা করে থাকেন যার জন্য অনেক ক্ষেত্রেই তার উইকেট হারিয়ে ফেলেন।

সব মিলিয়ে ২২৯ রান যে করেছিল টিম ইন্ডিয়া তা ভারতীয় দলের জন্য অন্তত লড়াই করার মতো একটা টোটাল ছিল কারণ পিচটা যথেষ্ট স্লো ছিল এবং খুব ভালো ব্যাটে বল আসেনি।