PCB চায় না বাবররা জিতুক, পাক বোর্ডের বিরুদ্ধে বি’স্ফোরক প্রাক্তন পাকিস্তানি লেজেন্ড ক্রিকেটার !

চলতি আইসিসি বিশ্বকাপ ২০২৩-এ পাকিস্তানের পারফরম্যান্সের দিকে তাকালে, এটা বিশ্বাস করা কিছুটা কঠিন হবে যে তারা কয়েক সপ্তাহ আগে ওডিআইয়ের শীর্ষস্থানীয় দল ছিল। তারা সবসময়ই অসংলগ্ন এবং বড় ইভেন্টেও কিছুটা অপ্রত্যাশিত ছিল কিন্তু তাদের গুণমান নিয়ে কখনও সন্দেহ ছিল না। তারা সবসময় একটি বড় দল হিসাবে সামনে এসেছে এবং যে কোনও টুর্নামেন্টে শিরোপা জয়ের প্রতিযোগী হয়েছে। তবে ২০২৩ বিশ্বকাপে খুব খারাপ পারফরমেন্স করেছে পাকিস্তান দল।

চলতি টুর্নামেন্টে তারা টানা চারটি হারের সম্মুখীন হয়েছিল। এবং টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার সামনে রয়েছে। তবে পাকিস্তানের এই ফলের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডকেই (পিসিবি) দায়ী করেছেন পাকিস্তানের একজন সিনিয়র খেলোয়াড়। তাঁর গুরুতর অভিযোগ যে পিসিবি চায়নি যে পাকিস্তান ২০২৩ বিশ্বকাপ জিতুক।কয়েক দিন আগেই পিসিবি একটি বিবৃতি দিয়েছিল। যেখানে পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফ থেকে বলা হয়েছিল বাবরদের ২০২৩ বিশ্বকাপ অভিযান শেষ করার পরে দলের পারফরম্যান্স নিয়ে একটি স্ক্রুটিনি করা হবে।

```

এই বার্তার মাঝেই পিসিবি বাবর এবং তার দলের জন্য আরও সমর্থনের আহ্বান জানিয়েছিল। এই বিবৃতি জারি করার কয়েকদিন পরেই অভিযোগ ওঠে যে এই বিবৃতি অধিনায়ক এবং প্রধান নির্বাচক ইনজামাম-উল-হককে নিয়ে কিছুটা উদ্বিগ্ন করেছিল। ইনজামাম-উল-হক সম্প্রতি স্বার্থের সংঘাতের কারণে পদ থেকে পদত্যাগের ঘোষণা করেছেন। এই রিলিজে বোর্ড জানিয়েছিল যে, ‘বিশ্বকাপে দলের পারফরম্যান্সের ভিত্তিতে বোর্ড পাকিস্তান ক্রিকেটের সর্বোত্তম স্বার্থে সিদ্ধান্ত নেবে।’যদিও এটা কোনও গোপন বিষয় নয় যে প্রতিটি ক্রিকেট বোর্ড আইসিসি ইভেন্টের পর তাদের দলের পারফরম্যান্স পর্যালোচনা করে, ঘোষণার সময়টি ছিল বিভ্রান্তিকর, বিশেষ করে যখন পাকিস্তান প্রথমবারের মতো বিশ্বকাপে টানা চারটি ম্যাচ হেরেছিল।

তবে, ক্রিকবাজের সঙ্গে কথোপকথনের সময়ে, পাকিস্তান দলের একজন সিনিয়র খেলোয়াড় প্রকাশ করেছেন যে পিসিবি ইচ্ছাকৃতভাবে এই বিশ্বকাপে দলটিকে ব্যর্থ করতে চায়। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ‘বোর্ড চায় দলটি ব্যর্থ হোক, তারা চায় না যে আমরা বিশ্বকাপ জিতি। এটা হলে তারা পরিবর্তন করতে পারবে এবং কে দলকে নেতৃত্ব দেয় এবং কে দলে আসে তা নিয়ন্ত্রণ করতে পারে।’তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেছিলেন যে, টিম ডিরেক্টর মিকি আর্থার বিশ্বকাপের পর সামনে কী আছে তা ভালো করেই জানেন এবং তাই গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাকিস্তানের পরাজয়ের পরে তিনি স্পষ্টভাবে খেলোয়াড়দের পক্ষে ছিলেন।

```

সেই পাক প্রাক্তনী বলেন, ‘তারা (পিসিবি) সকলকে দোষারোপ করতে চলেছে, চিন্তা করবেন না। এটা গোটা বিশ্বের নিয়ম। তবে আমি জানি ছেলেরা কতটা চেষ্টা করেছে এবং কোচিং স্টাফদের প্রচেষ্টা কতটা ছিল এবং খেলোয়াড়দের প্রচেষ্টা দারুণ ছিল। অবশ্যই বাবর আজম, ইনজি একটা ভাবনা নিয়ে কাজ শুরু করেছিলেন। তাদের সকলের প্রচেষ্টাকে দেখলে অবাক হওয়ার মতোই ছিল।’

সব মিলিয়ে এই বিশ্বকাপে খারাপ থেকে চরম খারাপ পারফরমেন্সের দিকে এগোচ্ছে পাকিস্তান দল।