“ভারত ১০০% ফাইনাল খেলবে,তবে ফাইনালে ভারতের শনি হয়ে দাঁড়াবে এই দল”বড়ো মন্তব্য গ্রেম স্মিথের !

ভারতীয় দল এখন পর্যন্ত বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছে। টুর্নামেন্টে অপরাজিত থাকার জন্য প্রত্যয়ীভাবে ছয়টি ম্যাচ জিতেছে তারা। তৃতীয় ওয়ানডে বিশ্বকাপ জেতার জন্য দল হিসাবে লড়াই করছে এবং পারফর্ম করছে। এই টুর্নামেন্টটি এখন পর্যন্ত যেভাবে শেষ হয়েছে, গ্রেম স্মিথ মনে করেন যে আইসিসি বিশ্বকাপ ২০২৩ পয়েন্ট টেবিলের বর্তমান শীর্ষ-চার সেমিফাইনালে উঠবে। ভারতীয় দল ফাইনাল খেলবে এই নিয়ে কোনরকম সন্দেহ প্রকাশ তিনি করেননি তবে তিনি এটাও জানিয়েছেন যে ভারতীয় দলের সঙ্গে ফাইনাল ম্যাচ কে খেলতে পারে।

তিনি বলেন, ‘ভবিষ্যদ্বাণী করা সবসময়ই কঠিন। আমি মনে হয়, শীর্ষে ভারত, দক্ষিণ আফ্রিকা দুই, নিউজিল্যান্ড তিন এবং অস্ট্রেলিয়া চার নম্বরে রয়েছে। আমি মনে করি সম্ভবত এটিই নকআউট পর্বের জন্য আপনার সম্ভাব্য শীর্ষ চার হতে চলেছে।’ তাঁর মতে দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যে ফাইনাল হতে পারে।বিশ্বকাপে ভারত ও দক্ষিণ আফ্রিকা দুই দল যেভাবে খেলছে তাতে বেশ খুশি গ্রেম স্মিথ। ৫ নভেম্বর কলকাতায় ভারতের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচ নিয়ে তিনি কতটা উত্তেজিত তা জানালেন স্মিথ। তিনি আশা করছেন যে নকআউটেও দুজনের মধ্যে লড়াই হবে।

```

স্মিথ বলেন, ‘আমি আশা করছি তারা ফাইনালে খেলবে! আমি বুধবার দক্ষিণ আফ্রিকায় ফিরে যাচ্ছি, কিন্তু যদি দক্ষিণ আফ্রিকা ফাইনালে যায়, তাহলে আমায় টিকিট কাটতে হবে এবং আমদাবাদে একটি হোটেল পাওয়ার চেষ্টা করতে হবে।’ তিনি আরও বলেন, ‘ভারত এতটাই প্রভাবশালী হয়েছে যে তাদের পরীক্ষাও করা হয়নি। আমি ভারতের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে অনেকবার খেলেছি। এটা শুধু একটি অবিশ্বাস্য অভিজ্ঞতা। খেলার জন্য এটি একটি দুর্দান্ত স্টেডিয়াম। আমাদের খেলোয়াড়রা অনেক ভালো করেছে, তারা প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছে।’

গ্রেম স্মিথ আরও বলেন, ‘এটি একটি দারুণ লড়াই হচ্ছে। দক্ষিণ আফ্রিকা, ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান দেখিয়েছে যে তাদের সেমিফাইনালে যাওয়ার যোগ্যতা রয়েছে। তবে অস্ট্রেলিয়াও ভালো খেলতে শুরু করেছে। নিউজিল্যান্ড জানে কীভাবে জিততে হয়। নকআউট কঠিন হতে চলেছে। ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া শীর্ষ চারে উঠতে পারে বলে আমার অনুমান। স্বপ্ন সত্যি হলে ফাইনালটা হবে দক্ষিণ আফ্রিকা বনাম ভারতের মধ্যে।’

```

দক্ষিণ আফ্রিকা হতে পারে! তবে, এই টুর্নামেন্টে অপরাজিত দল হিসাবে ও অন্য সমস্ত বিষয়ের দিক গুলো দেখার পরে এটা ভারতকে নির্দেশ করে। তারা ভালোভাবে চাপ সামলাচ্ছে। তারা তাদের ঘরের কন্ডিশনকে ভালো করেই জানে। তারা একটি অসামান্য ব্যাটিং লাইন আপ পেয়েছে, এবং সত্যিই আক্রমণাত্মক বোলিং লাইন আপ, স্পিন এবং সীম কভার করেছে। সুতরাং, তারা জিততে পারে। কিন্তু আমার হৃদয় সবসময় চাইবে দক্ষিণ আফ্রিকা টুর্নামেন্ট জিতুক। এখন দেখার কী হয়।

সবমিলিয়ে ভারতীয় দল যে ধরনের পারফরম্যান্স করেছে সেটাই আশা করেছিল ভারতীয় ক্রিকেট ভক্তরা।