বিশ্বকাপে লজ্জার হার, মনে একরাশ ক্ষোভ নিয়ে অবসরের ঘোষণা ইংল্যান্ড তারকার !

বিশ্বকাপের পরে তারকা খেলোয়াড়দের অবসর নেওয়ার ঘটনা চোখে পড়ে হামেশাই। ২০১৯ বিশ্বকাপেই যেমন শেষবার ভারতের জার্সতে মাঠে নামেন মহেন্দ্র সিং ধোনি। এবারও তার ব্যাতিক্রম হল না। এবার বিশ্বকাপ চলাকালীনই অবসর ঘোষণা করলেন ডেভিড উইলি। বুধবার ইংল্যান্ডের তারকা পেসার জানিয়ে দেন যে, বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বুটজোড়া তুলে রাখবেন চিরতরে।গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের এবার বিশ্বকাপ অভিযান কাটছে দুঃস্বপ্নের মতো। নিজেদের প্রথম ৬ ম্যাচের মধ্যে ইংল্যান্ড পরাজিত হয়েছে ৫টি ম্যাচে।

তাদের সেমিফাইনালে যাওয়ার আশা কার্যত শেষ। এই মুহূর্তে লিগ টেবিলের একেবারে শেষে ১০ নম্বরে অবস্থান করা ইংল্যান্ডের কাছে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলি নিছক নিয়ম রক্ষার হয়ে দাঁড়িয়েছে।এমন হতাশাজনক বিশ্বকাপ অভিযানের পরে ইসিবি নিশ্চিতভাবেই ক্রিকেটারদের পারফর্ম্যান্সের ময়নাতদন্তে বসবে। তবে তার আগেই খেলা ছাড়ার কথা ঘোষণা করে দিলেন উইলি। যদিও তিনি এটা স্পষ্ট করে দিয়েছেন যে, তাঁর অবসর নেওয়ার সঙ্গে বিশ্বকাপের হতাশাজনক পারফর্ম্যান্সের কোনও সম্পর্ক নেই।যদিও উইলির অবসর নেওয়ার সিদ্ধান্তের পিছনে তাঁর ইসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার ঘটনা প্রভাব ফেলতে পারে।

```

ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডের একমাত্র ক্রিকেটার হলেন উইলি, যাঁকে আগামী মরশুমের জন্য কেন্দ্রীয় চুক্তিতে রাখেনি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।ডেভিড উইলি এখনও পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৭০টি ওয়ান ডে ও ৪৩টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। ওয়ান ডে ক্রিকেটে ৯৪টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৫১টি উইকেট নিয়েছেন তিনি। দেশের জার্সিতে ৫০ ওভারের ক্রিকেটে ২টি অর্ধশতরান-সহ ৬২৭ রান সংগ্রহ করেছেন ডেভিড। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ব্যাট হাতে তাঁর সার্বিক সংগ্রহ ২২৬ রান। সামনের বছরেই টি-২০ বিশ্বকাপ রয়েছে। তা সত্ত্বেও ৩৩ বছরের বাঁ-হাতি পেসার সব ফর্ম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন।

জাতীয় দলের হয়ে মাঠে নামবেন না বটে, তবে ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন তিনি। উইলি গত মরশুমের টি-২০ ব্লাস্টে নর্দাম্পটনশায়ারকে নেতৃত্ব দেন। ওয়েলস ফায়ারের হয়ে দ্য হান্ড্রেডেও মাঠে নামেন তিনি। আগামী জনুয়ারিতে আবু ধাবি নাইট রাইডার্সের হয়ে আইএলটি-২০’তে মাঠে নামার কথা তাঁর। উইলিকে আইপিএলের নতুন মরশুমের জন্য ধরে রাখতে পারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

```

উল্লেখ্য, উইলি চলতি বিশ্বকাপের ৩টি ম্যাচে মাঠে নেমে সাকুল্যে ৫টি উইকেট নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে উইকেট না পেলেও শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩০ রানে ২টি উইকেট নেন তিনি। পরে ভারতের বিরুদ্ধে ৪৫ রানের বিনিময়ে ৩টি উইকেট পকেটে পোরেন উইলি।

যদিও ভারতীয় দল যে ধরনের পারফরম্যান্স করেছে এই বিশ্বকাপে তা রীতিমতো প্রশংসাযোগ্য।