বিশ্বকাপ ফাইনাল হারতেই ভারতীয় দলকে নিয়ে চরম মন্তব্য করে দিলেন কপিল দেব !

নিজেদের সবটুকু দিয়েও বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারেনি ভারতীয় ক্রিকেট দল। ঘরের মাটিতে বিশ্বকাপ জিততে পারেনি টিম ইন্ডিয়া, ১৪০ কোটি মানুষের যেমন স্বপ্ন ভঙ্গ হয়েছে ঠিক একই ভাবে স্বপ্নভঙ্গ হয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma)। বিষণ্ণতা গ্রাস করেছে ‘হিটম্যান’কে। চোখের জল ফেলতে দেখা গিয়েছে রোহিতকে। হতাশ অধিনায়কের পাশে দাঁড়িয়েছেন ১৯৮৩-র বিশ্বজয়ী দলের অধিনায়ক কপিল দেব (Kapil Dev)।

সোশাল মিডিয়ায় ভারত অধিনায়ককে শুভেচ্ছা পাঠিয়েছেন দেশের প্রথম বিশ্বজয়ী ক্যাপ্টেন। ভারত হেরে গেলেও রোহিতকে মাথা উঁচু রাখার পরামর্শ দিচ্ছেন কপিল।ইনস্টাগ্রামে কপিল লিখেছেন, ”তোমরা চ্যাম্পিয়নের মতো খেলেছো। মাথা উঁচু রাখো। আমি জানি ট্রফি জেতাই তোমাদের আসল উদ্দেশ্য ছিল। যাই হোক না কেন, তোমরাই চ্যাম্পিয়ন। দেশ তোমাদের জন্য গর্বিত।” এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই ভারতকে অন্যরকম দেখিয়েছে। টানা ১০ ম্যাচ জিতে ভারত ফাইনালে পৌঁছেছিল। কিন্তু ফাইনালে হার মানতে হয় টিম ইন্ডিয়াকে। ভারতের ব্যাটিং প্রত্যাশিত মানে পৌঁছয়নি। বুমরাহ-শামিরা শুরুর দিকে চাপ দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ট্রাভিস হেড এবং লাবুশেন ভারতকে ধীরে ধীরে রিংয়ের বাইরে ফেলে দেয়।

```

ইনস্টাগ্রাম স্টোরিতে ভারত অধিনায়ককে বাহবা দিয়ে কপিল লিখেছেন, ”রোহিত, তুমি যা করেছো তার জন্য আমরা গর্বিত। এদিক থেকে তুমি মাস্টার। আরও অনেক সাফল্য অপেক্ষা করে রয়েছে তোমার জন্য। আমি জানি এটা কতটা কঠিন। স্পিরিট বজায় রাখো। দেশ তোমার সঙ্গে রয়েছে।”১২ বছর পরে ভারত আবার বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল। ওয়াংখেড়ের সেই মায়াবী রাত ফিরিয়ে আনার আরও একটা সুযোগ এসেছিল রোহিত শর্মাদের সামনে। কিন্তু ঠোঁট আর কাপের মধ্যে যে দূরত্ব থাকে, বিশ্বকাপ আর তা হাতে তোলার মধ্যে সেই দূরত্বই থেকে গেল।

যদিও এই ম্যাচে ভারতের পরাজয়ের অনেক কারণ থাকলেও সব থেকে বড় কারণটা অবশ্যই টসে পরাজিত হওয়া, টসে ভারতীয় দল হেরে যাবার ফলে প্রথমেই ম্যাচ থেকে অনেকটা পিছিয়ে পড়ে তার কারণ নিজেদের অজান্তেই এমন একটা ফাঁদে পরের টিম ইন্ডিয়া যেখানে তারা যখন ব্যাট করেছে তখন তারা শত চেষ্টা করলেও বেশি রান করা সম্ভব ছিল না অথচ পরের দিকে অস্ট্রেলিয়া যখন ব্যাটিং করেছে তখন ব্যাটিং কন্ডিশন অনেক সহজ হয়ে গেছিল।

```

সব মিলিয়ে, ভারতীয় ক্রিকেট দলকে আবার অপেক্ষা করতে হবে আরো অনেক বছর যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে আগামী বছর যেটা ২০২৪ সালের জুন মাস নাগাদ হতে চলেছে ওয়েস্ট ইন্ডিজে।

তবে সব দিক দিয়ে দেখতে গেলে 2025 সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হয়তো রোহিত এবং বিরাটদের শেষ টুর্নামেন্ট হতে পারে।