মাত্র ৬১ বলে সেঞ্চুরি, রোহিতদের প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে তান্ডব সরফরাজের, সেঞ্চুরি গিলের !!

সাম্প্রতিক সময়ে ভারতের ঘরোয়া ফার্স্ট ক্লাস ক্রিকেটে সব থেকে ধারাবাহিক ব্যাটারের তালিকা তৈরি করলে সবার উপরে নাম থাকবে সরফরাজ খানের। বেশ কিছুদিন ধরেই তাঁর জাতীয় দলে সুযোগ না পাওয়া নিয়ে জোর চর্চা চলছে ভারতীয় ক্রিকেটমহলে। এমনকি এবার আইপিএল নিলামেও উপেক্ষিত থাকেন সরফরাজ। যথাযথ মঞ্চ পেতেই জাতীয় নির্বাচকদের উপেক্ষার মোক্ষম জবাব দিলেন মুম্বইয়ের টপ-মিডল অর্ডার ব্যাটার।

জাতীয় দলের কোচ-ক্যাপ্টেনের সামনে দেশের অন্যতম সেরা বোলারদের বিরুদ্ধে যে রকম নির্মম ব্যাটিং করেন সরফরাজ, এর পরে তাঁকে নিয়ে ভাবতে বাধ্য হতে পারেন অজিত আগরকররা। ভারতীয়-এ দলের হয়ে বেসরকারি টেস্ট খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে উড়ে গিয়েছেন সরফরাজ। দক্ষিণ আফ্রিকা-এ দলের বিরুদ্ধে সিরিজের প্রথম বেসরকারি টেস্টের একটি ইনিংসে ব্যাট করে সরফরাজ ৬৮ রানের অনবদ্য ইনিংস খেলেন।এবার রোহিত শর্মারা টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য নিজেদের মধ্যে যে তিনদিনের অনুশীলন ম্যাচটিতে মাঠে নামেন, তাতেও অংশ নেন সরফরাজ।

সেই প্র্যাক্টিস ম্যাচেই ব্যাট হাতে তাণ্ডব চালান তিনি। প্রিটোরিয়ায় টিম ইন্ডিয়ার ইন্টার স্কোয়াড প্র্যাক্টিস ম্যাচের দ্বিতীয় দিনে দাপুটে শতরান করেন শুভমন গিল। হাফ-সেঞ্চুরি করে মাঠ ছাড়েন যশস্বী জসওয়াল। ম্যাচের তৃতীয় দিনে ব্যাট হাতে তাণ্ডব চালান সরফরাজ। তিন নম্বরে ব্যাট করতে নেমে ধ্বংসাত্মক শতরান করেন সফরাজ খান। মাত্র ৬১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। হর্ষিত রানা, সৌরভ কুমারদের কার্যত ছারখার করেন সরফরাজ। হর্ষিতের এক ওভারে ৩টি ছক্কা হাঁকান তিনি। দেখুন ভিডিও:

যাঁরা ভারতের ঘরোয়া ক্রিকেটের খোঁজ-খবর রাখেন, তাঁরা জানেন যে, সৌরভ কুমারদের বিরুদ্ধে যথেচ্ছ রান তোলা মোটেও সহজ নয়। সরফরাজ জাতীয় টিম ম্যানেজমেন্টের সামনে সেই কঠিন কাজটিই সহজে করে জোরালো বার্তা দিয়ে রাখেন।তিন দিনের এই প্রস্ততি ম্যাচে লড়াকু হাফ-সেঞ্চুরি করেন বাংলার অভিমন্যু ঈশ্বরনও। অভিমন্যু যখন ৪৮ রানে ব্যাট করছিলেন, সরফরাজের স্কোর ছিল ২৩। সেখান থেকে ঝোড়ো ব্য়াটিংয়ে একসময় ঈশ্বরনের ব্যক্তিগত রানকে ছাপিয়ে যান সরফরাজ।

সব মিলিয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে ইতিমধ্যে জয়লাভ করেছে ভারতীয় ক্রিকেট দল এবং এবার টেস্ট সিরিজের মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। টেস্ট সিরিজ দক্ষিণ আফ্রিকার মাটিতে জয়লাভ করা খুবই কঠিন একটা কাজ এবং এবার এটাই দেখার যে রোহিত শর্মা এবং তার কোম্পানি সেটা করে দেখাতে পারে কিনা। নিচে রইলো ভারতের সম্ভাব্য প্লেয়িং ইলেভেন:

Rohit Sharma (C), Yashasvi Jaiswal, Shubman Gill, Virat Kohli, Shreyas Iyer, KL Rahul (WK), Ravindra Jadeja, Shardul Thakur, Jasprit Bumrah, Mohammed Siraj, and Mukesh Kumar.