‘কোহলি ক্যাপ্টেন্সি ছাড়তেই…’, ভারতীয় দলকে নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন কপিল দেব !

সাদা বলের ফর্ম্যাট হোক বা লাল বল। ট্রফির ম্যাচে বারবার হোঁচট খাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। টেস্টে আরও বেশি বলে মনে করেন শ্রীকান্ত। বিরাট কোহলি ক্যাপ্টেন্সি ছাড়তেই টেস্টে ভারতের হাল আরও খারাপ হয়েছে বলে মত দেশের এই প্রাক্তন ক্রিকেটারের। নিজের ইউটিউব চ্যানেলে শ্রীকান্ত বলেন, ‘টেস্ট ক্রিকেটে আমরা ওভার রেটেড। আমার মনে হয়, বিরাট কোহলির ক্যাপ্টেন্সিতে মাঝে ২-৩ বছরের একটা সময় ভারতীয় দল টেস্টে অনবদ্য পারফর্ম করেছে। ইংল্যান্ডে দাপট দেখিয়েছি, দক্ষিণ আফ্রিকায় লড়াই করেছি, অস্ট্রেলিয়ায় জিতেছি আমরা।’

বর্তমান ভারতীয় দলে ওভার রেটেড ক্রিকেটার অনেক বেশি, এমনটাই মনে করেন বিশ্বজয়ী ওপেনার কৃষ্ণমাচারি শ্রীকান্ত। টেস্ট ক্রিকেটে ভারত অন্যতম সেরা দল। যদিও কিছু ক্ষেত্রে পারফরম্যান্স স্ক্যানারে থাকে। বিশেষ করে বলতে হয় গত দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা। বিশ্ব চ্যাম্পিয়নশিপ শুরুর পর দু-বারই ফাইনালে উঠেছিল ভারত। দু-বারই ফাইনালে হার। দক্ষিণ আফ্রিকার মাটিতে কখনও টেস্ট সিরিজ জিততে না পারা, এ বারও হার দিয়ে সিরিজ শুরু। সব মিলিয়ে এই দলকে ওভার রেটেড মনে করছেন ৮৩’র নায়ক।

```

কোহলি নেতা না থাকাতেই কি দলের পারফরম্যান্স পড়েছে? কপিল দেবের মত তেমনই। এখান থেকে কী করা উচিত, সেটাও বলছেন। কপিল দেবের কথায়, ‘আইসিসি ক্রমতালিকায় আমাদের স্থান কোথায়, সে সব ভুলে যেতে হবে। দলে অনেক ওভার রেটেড ক্রিকেটার রয়েছে। দক্ষতা অনুযায়ী পারফর্ম করতে পারেনি। আবার অনেক এমন প্লেয়ারও রয়েছে, যারা পর্যাপ্ত সুযোগই পায়নি। যেমন কুলদীপ যাদব।’

টি-টোয়েন্টি ফরম্যাটেও ভারতীয় দলকে নিয়ে অতিরিক্ত মাতামাতি হয় বলে মনে করেন কপিল। শুধুমাত্র ওয়ান ডে ক্রিকেটেই ভারতের পারফরম্যান্সকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন বিশ্বজয়ী ক্রিকেটার।

```

সব মিলিয়ে ভারতীয় দল বর্তমানে ভালো রকম সমস্যার মধ্যেই পড়েছে কারণ দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় দলের জেতার সম্ভাবনা মোটেও দেখতে পাওয়া যাচ্ছে না।

আগামীকাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরবর্তী ম্যাচে নামতে চলেছে ভারতীয় ক্রিকেট দল।