৯টী বিখ্যাত অ্যাপ ধরা পড়লো FB পাসওয়ার্ড চুরি করতে গিয়ে,ফোনে থাকলে এখুনি ডিলিট করুন

সিকিউরিটির দিক দিয়ে বরাবরই যথেষ্ট কড়া গুগল, প্লে স্টোরে থাকা সমস্ত অ্যাপ তার নজরে থাকে, যে কোন অ্যাপ যদি তার নিয়মের বাইরে গিয়ে কোনো কাজ করে সে ক্ষেত্রে তাকে গুগল থেকে গলাধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়। তবে অনেক ক্ষেত্রেই এই সমস্ত অ্যাপ ধরা পড়ে ব্যবহারকারীর বেশ কিছুটা ক্ষতি হয়ে যাবার পরে। অনেক সময় বিভিন্ন অ্যাপস ফোন থেকে চুরি করে ফেসবুক পাসওয়ার্ড অথবা ব্যাঙ্কের ডিটেলস, আর এবারেও ধরা পরল বেশকিছু অ্যাপ।

সূত্রের খবর অনুযায়ী এই অ্যাপগুলি ফটো এডিট করার অ্যাপ কিন্তু তার আড়ালে ব্যবহারকারীর ফেসবুক পাসওয়ার্ড চুরি করেছিল এই অ্যাপগুলি। কাজেই আপনার কাছে যদি এই অ্যাপগুলির মধ্যে কোন একটি থেকে থাকে তাহলে সঙ্গে সঙ্গে আনইন্সটল করে দিন না হলে সমস্যায় পড়তে পারেন। সবথেকে গুরুত্বপূর্ণ হলো প্রায় 60 লক্ষ মানুষের ডাউনলোড করা অ্যাপ যার নাম PIP photo editor, কিভাবে হয় এই পাসওয়ার্ড চুরি এবং কোন কোন অ্যাপ এই কাজে যুক্ত দেখে নিন লিস্ট।

```

বিভিন্ন অ্যাপে আজকাল ফেসবুক অথবা গুগল থেকে লগইন করতে সুযোগ দেওয়া হয় যাতে খুব সহজেই ব্যবহারকারীর নাম ইমেইল এড্রেস সেই অ্যাপকে দেওয়া যায় রেজিস্ট্রেশন করার জন্য, কিন্তু সেই সুযোগটা অপব্যবহার করে লগইন করার সাথে সাথে বিভিন্ন টেকনিক্যাল পদ্ধতিতে আপনার পাসওয়ার্ড তারা সেখান থেকে সংগ্রহ করে নেয় এবং সাইবার ক্রিমিনালদের কাছে পাঠিয়ে দেয়।

  1. PIP Photo
  2. Processing Photo
  3. Rubbish Cleaner
  4. Horoscope Daily
  5. App Lock Keep
  6. Lockit Master
  7. Horoscope Pi
  8. App Lock Manager
  9. Inwell Fitness

কাজেই পরবর্তীকালে যে কোন অ্যাপের মধ্যে গুগল অথবা ফেসবুকের দ্বারা লগইন করতে বললে অবশ্যই সবকিছু দেখে নেবেন কারণ আপনার সামান্য ভুল আপনার ফেসবুক থেকে শুরু করে গুগোল এর পাসওয়ার্ড ক্রিমিনালদের হাত পর্যন্ত পৌঁছে দিতে পারে।

```

যদি ফোনের মাধ্যমে লগইন অপশন থাকে তাহলে সেটিতে যাওয়ায় অনেক সুরক্ষিত কারণ এই ধরণের অ্যাপগুলি ফোন নাম্বারের মাধ্যমে খুব একটা ফ্রড করে না, ফোন নাম্বারের মাধ্যমে যারা ফরওয়ার্ড করে তারা আপনাকে ফোন করে কোন একটি অ্যাপ ইন্সটল করতে বলবে এবং তাদেরকে ওটিপি দিতে বলবে। কখনোই অচেনা কোন ব্যক্তির কথা শুনে কোন অ্যাপ ইন্সটল করবেন না এবং ওটিপি কারো সাথে শেয়ার করবে না, এমনকি তারা যদি সেই ওটিপি তাদের দেওয়া অ্যাপের মধ্যে দিতে বলে তাও দেবেন না, আপনার সতর্কতায় একমাত্র আপনাকে এইসব থেকে রক্ষা করতে পারে।