ওপেন জুটিতে ২৫৬,দুই ওপেনারের অনবদ্য ইনিংসে ভারতীয় দলের প্রত্যাবর্তন করছেন নাম্বার ওয়ান ব্যাটসম্যান

ভারতীয় দলের অন্যতম সেরা ব্যাটার কেএল রাহুল। তাঁর ব্যাটিং কৌশল সব মহলে প্রশংসিত হয়। ভারতীয় দলের অভিজ্ঞ এই ব্যাটার বহু ম্যাচ জিতিয়েছেন একা হাতে। সম্প্রতি আইপিএলে খেলার সময় তিনি চোট পান। চোটের জন্য অস্ত্রোপচারও হয় তাঁর। এখন তিনি ধীরে ধীরে চোট কাটিয়ে উঠছেন। খুব তাড়াতাড়ি জাতীয় দলে কামব্যাক করাই এখন রাহুলের লক্ষ্য। ‌সদ্য শেষ হওয়া আইপিএল চলাকালীন একটি ম্যাচে ডান পায়ে চোট পান কেএল রাহুল। হ্যামস্ট্রিংয়ে চোট লাগে তাঁর। আঘাত গুরুতর হওয়ায় অস্ত্রোপচারের পরামর্শ দেন চিকিৎসকরা। তাই…

আইপিএলের মাঝপথেই খেলা ছেড়ে অস্ত্রোপচারের জন্য ইংল্যান্ডে উড়ে যান তিনি। এমনকী ভারত বনাম অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল তিনি খেলতে পারেননি। শুধু তাই নয়, পুরোপুরি ফিট না হয়ে ওঠায় ক্যারিবিয়ান সফরেও নেই তিনি। তবে আসন্ন এশিয়া কাপ ও অক্টোবরে ভারতের মাঠে অনুষ্ঠিত হতে চলা ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা করে নেওয়া যে তাঁর লক্ষ্য হতে চলেছে তা বোঝা গিয়েছে আগেই। এবার তিনি নিজেই তা স্পষ্ট করলেন। সংবাদ সংস্থা পিটিআইয়ের সূত্রে খবর, এশিয়া কাপে দলে ফিরতে চাইছেন ভারতীয় টেস্ট দলের প্রাক্তন সহ-অধিনায়ক কেএল রাহুল।

```

সম্প্রতি রাহুল নিজের অনুশীলন শেষ হওয়ার পর একটি ছবি পোস্ট করেছেন নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে। সেখানে পোস্ট করে তিনি লেখেন, ‘আবার আগের মতো অনুভব করতে শুরু করছি।’ রাহুল নির্ভরযোগ্য ব্যাটার হলেও তাঁর ফর্ম বেশ কয়েক মাস ধরে ভোগাচ্ছে তাঁকে। ভারতীয় দলের এই ব্যাটারের খারাপ ফর্মের জন্য জাতীয় টেস্ট দলের সহ অধিনায়কত্বের দায়িত্ব খুইয়েছেন। আইপিএলে বেশ কয়েকটি ম্যাচ খেললেও তেমন বিশেষ কিছু করতে পারেনি। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ঘোষিত দলে তিনি ছিলেন।

উইকেটরক্ষক ব্যাটার হিসাবেই তাঁকে ভাবা হয়েছে বলে জানা যায়। কিন্তু শেষ পর্যন্ত চোট লাগায় সেই ম্যাচ খেলেননি। জাতীয় দলে জায়গা করে নেওয়ার জন্য তাকে বেশ অনেক কাটখড় পোড়াতে হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এটা স্পষ্ট, আগের থেকে অনেকটাই সুস্থ রয়েছেন রাহুল। দ্রুত মাঠে ফিরতে চলেছেন তিনি। তবে তাঁর লক্ষ্য যে ওডিআই বিশ্বকাপ, তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু সেই দলে জায়গা করে নিতে হলে অনেক চ্যালেঞ্জের মুখে যে পড়তে হবে।

```