১৩ বছর আগে আজকের দিনেই ক্রিকেটকে কলঙ্কিত করেন শাহিদ আফ্রিদি,দেখুন সেই ভিডিও

শাহিদ আফ্রিদি বিশ্ব ক্রিকেটের অন্যতম একটি বিতর্কিত নাম। নিজের ক্রিকেটিং ক্যারিয়ারে তিনি অসংখ্য বিতর্কিত সিদ্ধান্ত এবং ঘটনাবলী ঘটিয়েছেন যা তাকে শুধু পাকিস্তানে নয় সারা বিশ্বের অন্যতম বিতর্কিত প্লেয়ার হিসেবে পরিচয় দেয়। তবে ক্রিকেটের ইতিহাসের অন্যতম বিতর্কিত একটি ঘটনা তিনি ঘটিয়েছিলেন যার জন্য তাকে দুটি ম্যাচের জন্য ব্যান করা হয়, তবে এরকম ঘটনা যদি তিনি বর্তমান মুহূর্তে করতেন তাহলে কম করে দুবছর এর জন্য তাকে ক্রিকেট থেকে বের করে দেওয়া হতো।

আজকের দিনে অর্থাৎ ৩১ জানুয়ারি 2010 সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলছিল পাকিস্তানের শেষ ওয়ান ডে ম্যাচ। জানিয়ে রাখবো যে এই সিরিজে পাকিস্তান টেস্ট সিরিজে গো-হারা হেরে যায়, একটি ম্যাচেও তারা জিততে পারেনি, ওয়ানডে সিরিজেও তারা একটা ম্যাচ ও জিততে পারেনি।৪-০ তে ওয়ানডে সিরিজে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া এমন সময় চলছিল তৃতীয় ওয়ানডে ম্যাচ। অবশেষে এই তৃতীয় ম্যাচেও রীতিমত হারের দরজায় দাঁড়িয়েছিল পাকিস্তান যখন অস্ট্রেলিয়ার দরকার ছিল 30 বলে 35 রান তবে হাতে ছিল মাত্র তিনটি উইকেট। এমন সময় ক্রিকেট ইতিহাসের অন্যতম লজ্জা জনক ঘটনাটি ঘটান শাহিদ আফ্রিদি।

```

বল করতে গিয়েছিলেন রানা নাভেদুল, ঠিক এরকম সময় আম্পায়ারের থেকে বলটি নেবার পরে শাহিদ আফ্রীদি সেটি মুখের কাছে নিয়ে যান এবং রীতিমতো সেই বলটিতে তিনি কামড় বসিয়ে দেন, মানে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা সামান্য একটা সিরিজ কাগজ দিয়ে বল ঘষে ছিল দক্ষিণ আফ্রিকাতে। সেটা নিয়ে এত উত্তাল হয়েছিল ক্রিকেট বিশ্ব চারজন ক্রিকেটারকে ব্যান করা হয়, হযরত শাহিদ আফ্রিদি রীতিমতো সবার সামনে বলে কামড় দিয়ে বসেন। দেখুন সেই ভিডিও :

এই ঘটনার পর পাকিস্তানের এই তারকা ক্রিকেটারকে দুটি ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছিল যদিও বর্তমানে এরকম কিছু হলে কম করে হলেও দু’বছরের নির্বাসন পড়বেই তবে সেই সময় মাত্র দুটি ম্যাচে তাকে ব্যান করা হয়েছিল যা রীতিমতো বিতর্কিত একটি সিদ্ধান্ত কারণ এই ধরনের নিকৃষ্টতম কাজের জন্য কম করে হলেও দু’বছরের ব্যান করা উচিত বলে মনে করেন ক্রিকেট ভক্তরা।

```
দেখুন পুরো ভিডিওটি

অথচ ক্রিকেট কে কলঙ্কিত করা এই ক্রিকেটারকে মাথায় করে রাখে পাকিস্তান। ক্রিকেট বিশ্ব রীতিমতো এই সিদ্ধান্ত দেখে অবাক হয়ে যায় যখন এতটা নোংরামো করা একজন ক্রিকেটার শাহিদ আফ্রিদিকে পাকিস্তান দলের প্রধান সিলেক্টর হিসেবে বসানো হয় পাকিস্তান ক্রিকেটের গদিতে।