‘তুই যখন আন্ডার 19 খেলটিস,তোর বাপ টেস্ট ক্রিকেটে রাজ করতো’: কোহলিকে বলেন পাক ক্রিকেটার

বিরাট কোহলি যে পাকিস্তানের বিরুদ্ধে ব্যাটিং করতে পছন্দ করেন, সেটা গোপন কোনও কথা নয়। তাঁর সর্বোচ্চ ওডিআই স্কোর, শীর্ষ টি-টোয়েন্টি ইনিংস বা পাকিস্তানের বিরুদ্ধে তাঁর গড় পরীক্ষা করলেই, সেটা প্রমাণিত হয়ে যাবে। এবং আপনি একটি পরিষ্কার ছবি পেয়ে যাবেন যে, কোহলি কতটা পাকিস্তান বোলিংকে ছাতু করতে ভালোবাসেন। জুনায়েদ খান, মহম্মদ আমির এবং এখন শাহিন আফ্রিদি- সকলের বিরুদ্ধেই গর্জে ওঠে কোহলির ব্যাট।

তবে কোহলির সঙ্গে যে বোলারের প্রতিদ্বন্দ্বিতা খুব কমই উল্লেখ করা হয়ে থাকে, তিনি হলেন পেসার সোহেল খান। তিনি এবং কোহলি শুধুমাত্র এক বার মুখোমুখি হয়েছিলেন। সেটা ২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেডে ভারত বনাম পাকিস্তানের ম্যাচে। কোহলি একটি দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। বিশ্বকাপে তাঁর শতরান ভারতকে ৭ উইকেটে ৩০০ রানের ইনিংস গড়তে সাহায্য গড়েছিল। সেই ম্যাচে সোহেল পাকিস্তানের হয়ে তৎকালীন ভারতের সহ-অধিনায়ক সহ পাঁচ উইকেট তুলে নেন। কোহলি এবং সোহেলের মধ্যে সেই ম্যাচে উত্তপ্ত বাক্যবিনিময়ও হয়েছিল। যা ম্যাচের উত্তাপ বাড়িয়েছিল।

```

সম্প্রতি একটি সাক্ষাৎকারে সোহেল প্রকাশ করেছেন যে, কোহলি প্রথমে তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছিলেন, যা তাঁকে একটি অপ্রীতিকর মন্তব্য করতে বাধ্য করেছিল। সোহেল যখন ব্যাট করতে নামেন তখনই ঘটনাটি ঘটে।নাদির আলির পডকাস্টে সোহেল বলেছিলেন, ‘বিরাট এসে আমাকে বলেছিলেন, আপনি তো এখনই ক্রিকেটে এসেছেন। আর এখনই এত কথা বলছেন। আমি তখন টেস্ট ক্রিকেটার ছিলাম। আমি ২০০৬-০৭ সালে টেস্ট ম্যাচ খেলেছিলাম। এর পর হাঁটুতে চোট পেয়ে আমি সরে যেতে বাধ্য হয়েছিলাম। যাইহোক আমি জবাবে বলেছিলাম, বেটা, তুমি যখন ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ খেলছিলে, তোমার বাবা (নিজেকে উল্লেখ করে) একজন টেস্ট খেলোয়াড় ছিলেন। আমি এ ভাবেই বলেছিলাম। তার পর যদি ঘটনাটি দেখেন, মিসবা হস্তক্ষেপ করেছিলেন এবং তিনি আমার উপর রেগে গিয়েছিলেন। তিনি আমাকে চুপ থাকতে বলেছিলেন।’

তবে প্রায় আট বছর পর কোহলি আর সোহেলের ঝামেলা ধামাচাপা পড়ে গিয়েছে। জন্য বিশ্বের অন্যতম সেরা ব্যাটারের জন্য এখন সোহেলের অগাধ শ্রদ্ধা ছাড়া আর কিছুই নেই। তিনি বলেওছেন, ‘আমি আজ ওকে সম্মান করি। কারণ, ও একজন দুর্দান্ত ব্যাটার।’সোহেল পাকিস্তানের হয়ে ৯টি টেস্ট, ১৩টি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি খেলে ৫১টি আন্তর্জাতিক উইকেট নিয়েছেন।

```

যদিও তিনি আনুষ্ঠানিক ভাবে নিজের অবসরের কথা ঘোষণা করেননি, তবে ৩৮ বছরের তারকা শেষ বার পাকিস্তানের হয়ে একটি ম্যাচ খেলেছিলেন। প্রায় ছয় বছর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে। তিনি সম্প্রতি পাকিস্তান কাপে তাঁর দল সিন্ধুর হয়ে তিন ম্যাচে পাঁচ উইকেট নিয়েছেন।