জুতো বেচে ছেলের ক্রিকেটের খরচা জোগাত বাবা, MI-কে হারাতে সেই হলো হার্দিকের হাতিয়ার!

আইপিএল সারা বিশ্বের মধ্যে এমন একটা টুর্নামেন্ট যার হাত ধরে শুধুমাত্র ভারতে নয় অসংখ্য ক্রিকেটার বিশ্বের অনেক দেশে নিজেদের জায়গা করে নিয়েছে। যার মধ্যে থেকেও যদি একজনের নাম করি গ্লেন ম্যাক্সওয়েল, ভাবলে অবাক হবেন আইপিএল খেলার আগে গ্লেন ম্যাক্সওয়েল কিন্তু অস্ট্রেলিয়া দলের রেগুলার সদস্য ছিলেন না, সুনীল নারিন ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার সুযোগ পাননি, ক্রিস গেল ওয়েস্ট ইন্ডিজ দল থেকে মাঝে মধ্যে বাদও হয়ে যেতেন। আর আইপিএলের জন্য ভারতিও দলে যে কতগুলো ক্রিকেটার সুযোগ পেয়েছে সেটা গুনে শেষ করা যাবে না।। আর সেরকমই এক ক্রিকেটারকে এবার দেখা যাচ্ছে গুজরাটের দলে।

পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স কে গতকাল পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটেনস, এই ম্যাচে খুব সহজেই জয়লাভ করে গুজরাট। প্রথম দিকে খুব ভালো শুরু করে মাত্র ১১ ওভারের মধ্যেই প্রায় ১০০ রান করে ফেলে গুজরাট কিন্তু চারটে উইকেট হারিয়ে ফেলে, যার ফলে তাদের ইনিংস ১৬০-৭০ এর মধ্যেই শেষ হয়ে যেতে পারত, আর সেরকমটা হলে মুম্বাইয়ের জেতা সহজ ছিল, কিন্তু মুম্বাইয়ের জয়ের সামনে পাহাড় হয়ে দাঁড়ায় অভিনব মনোহর। যে এই ম্যাচের ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন তবে তার জীবনের কঠিন লড়াই জানলে অবাক হতে হয়।

```

অভিনব মনোহর খুব একটা ধনী পরিবারের নয়, তার বাবা জুতো বিক্রি করতেন এবং তার খেলার জন্য অনেক আত্মত্যাগ করেছেন এবং নিজের সবকিছু দিয়েছেন যাতে ছেলে ভালোভাবে খেলতে পারে, অবশেষে সেই ছেলে সুযোগ পেয়েছে গুজরাটের দলে, কর্ণাটকের হয়ে রঞ্জী খেলেন তিনি যেখানে তিনি দেখিয়েছেন যে তার ছক্কা মারার দম কতটা রয়েছে আর সেই কারণে তার যেটা দাম ছিল তার থেকে ১৩ গুণ বেশি দাম দিয়ে ২.৬ কোটি টাকা দিয়ে গুজরাট তাকে কিনেছে।।

মুম্বাইয়ের বিরুদ্ধে মাত্র 21 বলে 42 রানের দুর্দান্ত একটি ইনিংস তিনি খেলেছেন যেখানে তিনটি চার এবং তিনটি বিশাল ছক্কা ছিল, সব থেকে যেটা গুরুত্বপূর্ণ সেটা হল তার ব্যাটিং দেখে তাকে আন্দ্রে রাসেলদের সাথে তুলনা করা যায়। কোন ছোটখাটো ছয় মারার ব্যাপার নয় তিনি রীতিমতো দাঁড়িয়ে দাঁড়িয়ে বিশাল বিশাল ছয় মেরেছেন। ভারতীয় দলের ইউসুফ পাঠানের মত ক্রিকেটার খুব বেশি নেই। যারা একার দমে টি-টোয়েন্টিতে ম্যাচ ঘুরিয়ে দিতে পারে, তাই অনেকেই আশা করছেন যে অভিনব মনে হয় ভারতীয় দলে খেলার সুযোগ পাবে একজন ফিনিশার হিসেবে কারণ তার মধ্যে রয়েছে দৈত্যের মতো বিশাল বিশাল ছয় মারার দুর্দান্ত প্রতিভা।

```

সব মিলিয়ে আইপিএল যে আরো একবার কোন এক যুব প্রতিভাকে নিজের ট্যালেন্ট দেখানোর সুযোগ করে দিল এই বিষয়টা প্রমাণিত। পাশাপাশি এই ম্যাচে জয়লাভের ফলে পয়েন্ট টেবিলের উপরের সারিতে আবার পৌঁছে গেছে গুজরাটের দল।