ব্রেকিং:ম্যাচ শুরুর ২দিন আগে WTC ফাইনাল থেকে ছিটকে গেল অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার!

আইপিএলে চোট পাওয়ার পরই আশঙ্কা তৈরি হয়েছিল। তাও আশা ছাড়েনি অস্ট্রেলিয়া। কিন্তু শেষপর্যন্ত সত্যি হল আশঙ্কা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে ছিটকে গেলেন অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার, জানিয়ে রাখব যে আগামী ৭ তারিখ থেকে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে ভারতীয় দল যেখানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এর ফাইনালের জন্য লড়াই হবে। তার আগে অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার যিনি ভারতের বিরুদ্ধে দুরন্তভাবে সফল হয়েছেন অনেকবার তার ছিটকে যাওয়া অস্ট্রেলিয়া দলের জন্য বেশ কিছুটা ব্যাক ফুটে যাওয়ার মত।

অস্ট্রেলিয়ার তারকা পেসার জস হ্যাজেলউড। তাঁর পরিবর্ত হিসেবে মাইকেল নেসারের নাম ঘোষণা করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। সেই পরিস্থিতিতে মেগা ফাইনালের প্রথম একাদশে স্কট বোল্যান্ডের জায়গা কার্যত নিশ্চিত হয়ে গেল। যে মেগা ফাইনাল আগামী ৭ জুন থেকে ওভালে শুরু হবে। তবে অ্যাসেজের প্রথম টেস্টে হ্যাজেলউডকে মাঠে নামানোর আশাবাদী অজিরা। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালের ঠিক পরেই যে লড়াই শুরু হবে (আগামী ১৬ জুন থেকে)। রবিবার অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের মুখ্য নির্বাচক জর্জ বেইলি বলেন, ‘ সবুজ সংকেত পাওয়ার খুব কাছে ছিল জস। কিন্তু আমাদের আসন্ন সূচির (পাঁচ টেস্টের অ্যাসেজ) বিষয়টি মাথায় রাখতে হবে। অর্থাৎ (ইংল্যান্ডের মাটিতে) এটাই আমাদের একমাত্র টেস্ট ম্যাচ নয়।’

```

সঙ্গে তিনি বলেন, ‘এই সিদ্ধান্তের ফলে এজবাস্টনে (অ্যাসেজের প্রথম টেস্টের আগে) প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাবে জস। সাত সপ্তাহের কিছুটা বেশি সময় ছ’টি টেস্ট ম্যাচ খেলতে হবে। সেই পরিস্থিতিতে আমাদের সব পেসারদের তৈরি থাকতে হবে।’ উল্লেখ্য, এবার আইপিএলে তিনটি ম্যাচের পরই নাম প্রত্যাহার করে নেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তারকা হ্যাজেলউড। স্ক্যান রিপোর্টে কোনও বড় বিপদ ধরা না পড়লেও সম্প্রতি পরপর চোট পাওয়র জন্য বাড়তি সতর্কতা নেয় অস্ট্রেলিয়া। যিনি অস্ট্রেলিয়ার শেষ ১৯ টি টেস্টের মধ্যে মাত্র চারটি টেস্টে খেলেছেন। ২০২১ সালের গোড়ার দিক থেকে অস্ট্রেলিয়ার হয়ে পরপর দুটি টেস্টে খেলেননি।

নেসারকে যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে নিয়েছে অস্ট্রেলিয়া, সেটার পিছনে কাউন্টি ক্রিকেটের অবদান কম নয়। সম্প্রতি গ্ল্যামরগানের হয়ে দারুণ ফর্মে আছেন ৩৩ বছরের ডানহাতি পেসার। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এবং মিচেল স্টার্কের সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম একাদশে সম্ভবত জায়গা পাবেন না। বরং প্রথম একাদশে ঢোকার দৌড়ে এগিয়ে আছেন বর্ষীয়ান বোল্যান্ড।

```

যিনি ভারত সফরে খুব একটা খারপ বোলিং করেননি। তবে একটি মহলের ধারণা, ইংল্যান্ডের মাটিতে সম্প্রতি বোলিংয়ের অভিজ্ঞতা থাকায় এবং সাফল্য পাওয়ায় নেসারকেও প্রথম একাদশে নেওয়া হতে পারে।