ব্রাজিলে পর্যটকদের বোটের উপর ভেঙে পড়ল পাহাড়ের বিশাল চাঙড়,রইলো ভিডিও

জলপ্রপাতের নীচে প্রমোদ ভ্রমণে মেতেছিলেন পর্যটকেরা। হঠাৎ নৌকোর উপর ভেঙে পড়ল পাহাড়ের অংশ। ঘটনায় অন্তত সাত জন পর্যটকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম ৯ জন। শনিবার ব্রাজিলের সাল মিনাস জলপ্রপাতের নীচে এই দুর্ঘটনা ঘটে বলে জানা গিয়েছে। সে দেশের মিনাস জেরেইস প্রদেশের জনপ্রিয় পর্যটনস্থল ক্যাপিটালিও গিরিখাত। প্রতি বছর বহু পর্যটকের সমাগম হয় সেখানে।সাল মিনাস জলপ্রপাতের নীচের ফারনাস হ্রদে মোটরবোট নিয়ে ঘোরাফেরা করেন পর্যটকেরা।

সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিয়োয় দেখা গিয়েছে, শনিবার সকাল থেকে অন্যদিনের মতোই বোটে ঘুরে বেড়াচ্ছিলেন পর্যটকেরা। হঠাৎই পাথরের একটি বড় স্তম্ভাকৃতি চাঙড় পাথুরে দেওয়াল থেকে ভেঙে পড়ে দু’টি নৌকার উপর। অত বড় পাথরের দেওয়াল আছড়ে পড়ায়হ্রদও উত্তাল হয়ে ওঠে। নৌকো থেকে পড়ে নিখোঁজ হয়ে গিয়েছেন তিনজন। রবিবার পর্যন্ত তাঁদের কোনও খোঁজ মেলেনি। অন্য বেশ কয়েকজনের অবশ্য খোঁজ পাওয়া গিয়েছে। কিন্তু ঘটনায় মৃত্যু হয়েছে ৭ জনের। জখম ৯ জন।

```

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অন্তত ২৩ জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা করান হয়েছে। তাঁদের আঘাত সামান্য। তবে অনেকে হাড় ভেঙেছে। এক ব্যক্তির মাথায় এবং মুখে গুরুতর আঘাত রয়েছে। তাঁর অবস্থা আশঙ্কাজনক। ব্রাজিলের নৌবাহিনীর তরফে বলা হয়েছে, ঘটনার কারণ জানতে তদন্তকারী দল গঠন করা হয়েছে। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে গত কয়েক দিনের প্রবল বর্ষণে পাহাড়ের গায়ে ফাটল ধরে থাকতে পারে। গোটা ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফারনেস হ্রদটি কোনও প্রাকৃতিক জলাভূমি নয় ৷ ১৯৫৮সালে জলবিদ্যুৎ উৎপাদনের উদ্দেশ্যে এই হ্রদটি তৈরি করা হয় রাষ্ট্রের তরফে ৷ এটি ব্রাজিলের একটি উল্লেখযোগ্য পর্যটনকেন্দ্র ৷ সাও পাওলো থেকে উত্তর দিকে এই হ্রদের দূরত্ব খুব প্রায় ৪২০ কিলোমিটার ৷ক্যাপিটালিও গিরিখাত ব্রাজিলের এক বিশেষ এলাকা। এখানকার বাসিন্দাদের সংখ্যা প্রায় ৮ হাজার ৪০০ ৷ প্রত্যেক সপ্তাহান্তে প্রায় হাজার পাঁচেক পর্যটক এই হ্রদে বেড়াতে আসেন ৷ ছুটির দিনগুলিতে সংখ্যাটা বেড়ে হয় প্রায় ৩০ হাজার ৷

```

সম্প্রতি প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছিল এলাকা। তার ফলে প্রায় হাজার খানেক মানুষকে এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে হয়েছিল।