জিওকে টেক্কা! মাত্র ৭৯৭ টাকায় সারাবছর রোজ ২Gb ডেটা, সাথে আনলিমিটেড কল আনলো BSNL

Jio আসার পর থেকে টেলিকম দুনিয়াতে বিশাল ঝড় এসেছে। তবে সম্প্রতি হঠাৎই দাম বেড়েছে রিচার্জ প্যাক গুলির। সমস্ত টেলিকম সংস্থা একসাথেই দাম বাড়িয়েছে। মোবাইলের রিজার্জের দাম বাড়ানোর ফলে যখন নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের তখন সস্তায় সারা বছরের ডেটা প্ল্যান আনল BSNL. মাত্র ৭৯৭ টাকায়, সাথে থাকছে ইন্টারনেট আবার আনলিমিটেড কল। দেশের এই সরকারি টেলিকম সংস্থাটি প্লানের দিক থেকে টেক্কা দিচ্ছে jio কে।এই প্ল্যানের সঙ্গে রয়েছে অন্যান্য সুবিধাও।সম্প্রতি বেড়েছে মোবাইলের ডেটার দাম। ২০ – ২৫ শতাংশ দামবৃদ্ধি করেছে মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। দেখে নিন কি কি রয়েছে এই প্ল্যানের সাথে।

সমস্ত টেলিকম সংস্থার দাম বাড়ানোর যুগে, এরই মধ্যে স্বস্তি দিয়ে সস্তায় সারা বছরের ডেটা প্ল্যান অনল বিএসএনএল। যা সাধারণ মানুষ, বিশেষ করে ছাত্রছাত্রীদের জন্য সুবিধাজনক হবে বলে দাবি অনেকের।৭৯৭ টাকার এই প্ল্যান রিচার্জ করলে প্রথম ৬০ দিন রোজ ২ জিবি করে ডেটা ব্যবহার করতে পারবেন গ্রাহক। সঙ্গে অফুরন্ত ভয়েস কল ও দিনে ১০০টি এসএমএস করতে পারবেন তিনি। তবে ৬০ দিন পর কি হবে ? ৬০ দিন পরে ..

```

৬০ দিন পর থেকে ইনকামিংয়ের সুবিধা চালু থাকলেও ডেটা ও কলের জন্য এলাকা করে রিচার্জ করতে হবে। বিএসএনএলের সবথেকে জনপ্রিয় অফারের মধ্যে অন্যতম হতে চলেছে এটি এরকমটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। যদিও কম্পিটিশনের দেখতে কি এখনো জিও থেকে বেশ কিছুটা পিছিয়ে রয়েছে তারা।

বিএসএনএলের তরফে জানানো হয়েছে, গোটা দেশে লাগু হবে এই প্যাকেজ। এক্ষেত্রে জানিয়ে রাখি মাঝেমধ্যেই নিজেদের গ্রাহক বাড়ানোর জন্য বিএসএনএল খুবই ভালো ভালো অফার নিয়ে আসে। অনেক ক্ষেত্রে এই সমস্ত অফারের জন্য বিএসএনএল বেশ কিছুটা লাভবান হয়ে থাকে।

```

তবে বিএসএনএলের সবথেকে বড় সমস্যা হলো নেটওয়ার্ক। খুব ভালো নেটওয়ার্ক গ্রামেগঞ্জে পাওয়া যায় না শুধুমাত্র শহরের মধ্যেই সীমাবদ্ধ থাকে যার জন্য অনেক ক্ষেত্রেই এটি বিশাল বড় একটি জনতার থেকে দূরে থেকে যায় BSNL। কারণ এখনো দেশের অনেক বড় পরিমাণ একটা জনসংখ্যা গ্রামে বাস করে।