ইয়াসের ‘খেলা শেষ’, ভারতমাতার বীর সন্তানদের ‘যুদ্ধ শুরু’

সমুদ্র উপকূলবর্তী জেলা গুলিকে তছনছ করে দিয়ে গেছে ঘূর্ণিঝড় ইয়াস। সমুদ্র উপকূলবর্তী বিভিন্ন জায়গা প্লাবিত, বেশ কিছু জায়গায় প্রায় এক তলা বাড়ির সমান পর্যন্ত জল জমা হয়েছে। এর ফলে স্বাভাবিকভাবেই সমস্যায় পড়েছে সাধারণ মানুষ, আর সাধারন মানুষের সাহায্যার্থে নেমে পড়েছে ভারতীয় সেনা জওয়ানরা। নিচে রইলো ভারতীয় সেনা জওয়ানদের কিছু চিত্র, যেখানে দেখা যাচ্ছে কিভাবে তারা যুদ্ধকালীন তৎপরতায় নেমে পড়েছেন।

ল্যান্ড ফল করার নির্দিষ্ট সময়ের বেশ কিছুক্ষণ আগেই ল্যান্ড ফল করে যায় ঘূর্ণিঝড় ইয়াশ, যার ফলে তছনছ হয়ে যায় উড়িষ্যার বেশ কিছু এলাকা। শুধুমাত্র সেখান থেকে দূরত্বে থাকার ফলে অল্পের জন্য রক্ষা পায় কলকাতা এবং পশ্চিমবঙ্গ। কিন্তু তার স্বত্তেও প্লাবিত হয়েছে উপকূলবর্তী এলাকা গুলি । আবার সমুদ্রের জল ঢুকে দোকান-বাড়ি সবকিছু প্লাবিত করেছে। বেশ কিছু জায়গায় ভীষণ শোচনীয় অবস্থা। তার মাঝে আশার আলো ভারতীয় সেনা জওয়ানরা।

```

যেহেতু পূর্বাভাস আগে থেকেই ছিল সেই কারণে আগে থেকেই প্রস্তুতি নেওয়া হয়েছিল সেনা থেকে শুরু করে বিপর্যয় মোকাবিলা বাহিনীর। শেষ মুহূর্তে এসে পশ্চিমবঙ্গের উপরে খুব একটা প্রভাব না করার ফলে বেশ কিছুটা স্বস্তিতে বঙ্গবাসী।

নিজেদের কাজ ইতিমধ্যেই শুরু করে ফেলেছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

```