ভারতীয় দল থেকে বাদ পড়তেই বি’স্ফোরক মন্তব্য করে দিলেন যুজবেন্দ্র চাহাল !

সামনেই রয়েছে দুটি বড় টুর্নামেন্ট সব থেকে বড় বিশ্বকাপ এবং তার আগে রয়েছে এশিয়া কাপ। এখন ব্যাপার হচ্ছে বিশ্বকাপের আগে এই এশিয়া কাপে ভারতীয় দল সেই সমস্ত প্লেয়ারদের খুব ভালোভাবে দেখে নেবে যাদেরকে তারা বিশ্বকাপে খেলাতে চলেছে সুতরাং যারা এশিয়া কাপের দলের নেই তারা কেউ বিশ্বকাপে সুযোগ পাবে সেই সম্ভাবনা খুবই কম। আর সেই রকমই পরিস্থিতিতে বর্তমানে রয়েছে ভারতের স্পিন বোলার যুজবেন্দ্র চাহাল। এশিয়া কাপের দলে জায়গা পায়নি সে, যেটা থেকে পরিষ্কার যে বিশ্বকাপে ভারতীয় দলের চিন্তাভাবনায় হয়তো সে নেই, তবে বিশ্বকাপের স্বপ্ন কি শেষ? এই নিয়ে মুখ খুলেছে চাহাল নিজেই।

বিশ্বকাপের মতো বড় আসরে নামার আগে প্রস্তুতি টুর্নামেন্টগুলোয় যে টিম তৈরি হয়, মোটামুটি সেটাকেই রূপরেখা বলে ধরা হয়। সে দিক থেকে ভাবলে, এশিয়া কাপের (Asia Cup 2023) টিম থেকেই বিশ্বকাপের দল বেছে নেওয়া হবে। আর তা যদি হয়, যুজবেন্দ্র চাহালের (Yuzvendra Chahal) মতো সিনিয়রদের ঘরের মাঠে বিশ্বকাপ খেলার স্বপ্ন কার্যত শেষ বলেই ধরে নেওয়া যেতে পারে। সোমবার প্রেস মিটে অবশ্য ক্যাপ্টেন রোহিত শর্মা, নির্বাচক কমিটির চেয়ারম্যান অজিত আগরকর রিস্ট স্পিনার হিসেবে শুধু কুলদীপ যাদবকে কেন টিমে নেওয়া হয়েছে, তার ব্যাখ্যা দিয়েছেন। কিছুক্ষণ পরেই চাহাল মুখ খুললেন।

```

টুইটারে দুটো ইমোজি পোস্ট করেছেন চাহাল। একটি ইমোজিতে দেখা যাচ্ছে মেঘে ঢাকা সূর্য। তীর চিহ্ন দিয়ে আর একটি ঝলমলে সূর্যের ইমোজি দিয়েছেন। লেগস্পিনারের এই ব্যাখ্যা ধরলে, মেঘ কেটে গিয়ে আবার গনগনে সূর্য উঠবে। এশিয়া কাপের টিম থেকে বাদ পড়েছেন ঠিকই, তিনি আবার ফিরবেন। আবার সাফল্য পাবেন। আবার সেরার আসনে বসবেন। চাহালের এই টুইট ঘিরে সোশ্যাল মিডিয়ায় তুমুল হইচই পড়ে গিয়েছে। অনেকেই রি-টুইট করেছেন। তাঁর ভক্তরা লিখেছেন, আবার জাতীয় টিমে ফিরবেন তিনি। ঘটনা হল, এর আগেও যখন জাতীয় টিম থেকে বাদ পড়েছিলেন, তখনও এই একই রকম টুইট করেছিলেন চাহাল। তাও মনে করিয়ে দিয়েছেন কেউ কেউ।

এশিয়া কাপের টিম ঘোষণার পর ক্যাপ্টেন রোহিত বলেছেন, ‘কোনও একজন পেসারকে বাদ দিয়ে স্পিনার নিতে পারি না। কারণ, আগামী দু’মাস পেসাররা বড় ভূমিকা নিতে চলেছে। যে কারণে চাহালকে ১৭ জনের টিমে রাখা যায়নি। তার মানে এই নয় যে চাহাল, অশ্বিন, ওয়াশিংটনদের জন্য বিশ্বকাপের দরজা বন্ধ হয়ে গেল।’

```

ভারতীয় দলের পক্ষে বিশ্বকাপে কোন স্পিনার কে খেলাবে এটা খুবই কঠিন একটা প্রশ্ন তার কারণ একদিকে রয়েছে চাহাল, অশ্বিন, জাদেজা আর অন্যদিকে রয়েছে কুলদীপ যাদব। চারটি বোলার চার ধরনের, চারজনের মধ্যে জাদেজা তো দলে থাকছেই সেটা কনফার্ম, তবে বাকি তিনজনের মধ্যে কাকে কোন ম্যাচে খেলানো হবে সেটা ম্যাচ বিশেষে ভারত সিদ্ধান্ত নিতেই পারে কিন্তু বিশ্বকাপ দল এতজন স্পিনারকে নিয়ে বানানো সেটাও একটা সমস্যার। কারণ চার জন যদি স্পিনার থাকে তাহলে কিছু না হলেও ছয় থেকে সাতজন পেসগুলোকে নিয়ে চলতে হবে। সে ক্ষেত্রে বিশ্বকাপের দল গঠন করা খুব মুশকিল হবে, সুতরাং কাকে বাদ দেওয়া হবে সেটা আগে থেকেই সিদ্ধান্ত নিতে হবে সবাইকে বিশ্বকাপ দলের মধ্যে রেখে কাকে কোন ম্যাচ খেলানো হবে এইটা প্র্যাক্টিকাল ব্যাপার না।