সৌরভের কলঙ্কিত অধ্যায় ও ২০২৩ বিশ্বকাপে ভারতীয় দলকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য গ্রেগ চ্যাপেলের!

২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ ছিলেন গ্রেগ চ্যাপেল। এটা এমন একটা সময় ছিল, যখন ভারতীয় ক্রিকেট দলকে চূড়ান্ত প্রতিবন্ধকতার মধ্যে দিয়ে এগোতে হয়েছিল। শুধু তাই নয়, চ্যাপেলের কোচিং কেরিয়ারে এই দুটো বছর যথেষ্ট বিতর্কিত অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। এই সময়েই টিম ইন্ডিয়া বিশ্বকাপ টুর্নামেন্টের লিগ পর্যায় থেকে ছিটকে গিয়েছিল। দল থেকে ছিটকে গিয়েছিলেন বীরেন্দ্র সেহওয়াগও। এবার এই কলঙ্কিত অধ্যায় নিয়ে চ্যাপেল নিজেই মুখ খুলেছেন। আবার ভারতীয় দলের সামনের বিশ্বকাপ নিয়েও বড় মন্তব্য করেছেন তিনি।

সম্প্রতি একটি ইন্টারভিউয়ে গ্রেগ চ্যাপেল সচিন তেন্ডুলকরের সঙ্গে কথাবার্তার ব্যাপারে উল্লেখ করেছেন। চ্য়াপেলের কথায়, ভারতীয় ক্রিকেট দলের কোচিংয়ের দায়িত্ব নেওয়ার পর একটি মজার ঘটনা ঘটেছিল। আমি নিজের হোটেল রুমেই ছিলাম। আচমকাই সচিনের ফোন আমার কাছে আসে। সচিন তাঁকে বলেন, আমরা কখন দেখা করতে পারি। এরপর উনি আমার সঙ্গে দেখা করার জন্য নীচে আসেন। বলেন, আমাদের ব্যাটিং যথেষ্ট কঠিন হয়ে গিয়েছে। আমি বলেছিলাম, সব ঠিক হয়ে যাবে।ঘরের মাঠের সুবিধা থাকায় ওডিআই বিশ্বকাপে ভারতই ফেভারিট দল ক্রিকেট পণ্ডিতদের কাছে। বিশ্বকাপের শেষ চারে ভারতকে রাখছেন সকলেই। জাতীয় দলের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেলও তার ব্যতিক্রম নন।

```

ভারতের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বিতর্কিত অধ্যায় জড়িয়ে রয়েছে গ্রেগ চ্যাপেলের সঙ্গে। সেই বিতর্কিত কোচ বলে দিলেন, ঘরের মাঠে সবসময়ই ‘বাঘ’ ভারত। হোম সয়েলে যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত তাঁরা। ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতীয় দলের কোচ ছিলেন তিনি। এই সময়ের মধ্যে ভারতকে ঘরের মাঠে অন্য দলের উপর প্রভাব বিস্তার করতে দেখেছেন। ড্রেসিংরুমে বসে ভারতের এই দাপট তারিয়ে তারিয়ে উপভোগ করতেন বলে জানিয়েছেন চ্যাপেল। তাঁর মতে, এ বারের ওডিআই বিশ্বকাপেও তার ব্যতিক্রম হবে না। RevSportz-কে দেওয়া সাক্ষাৎকারে প্রাক্তন কোচ বলেছেন, “ঘরের মাঠে ভারতীয় দল সবসময়ই অসাধারণ। ড্রেসিংরুমে বসে সফরকারী দলকে নাকানিচোবানি খেতে দেখাটা বেশ উপভোগ্য ছিল। ভারতীয় দল ঘরের মাঠে ভীষণ স্বচ্ছন্দ এবং ওদের দিকে যে কোনও চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হোক তারা খুব সহজেই এর মোকাবিলা করতে পারে।

এই বিশ্বকাপের যে কোনও ম্যাচে ভারতই ফেভারিট থাকবে। তাদেরকে টেনে ধরতে প্রতিপক্ষকে কঠিন পরিশ্রম করতে হবে।”গ্রেগ চ্যাপেল আরও বললেন, ‘ঘরের মাঠে ভারতীয় ক্রিকেট দল বরাবরই সিংহ হয়ে উঠছে। ড্রেসিংরুমে বসে অতিথি দলের পারফরম্য়ান্স দেখতে আমার বরাবরই ভালো লাগত। সবসময় একটাই বিষয় মাথার মধ্যে ঘুরপাক খেত যে ঘরের মাঠে টিম ইন্ডিয়া অনেকটাই স্বস্তিতে থাকবে। আমি মনে করি যে এবারের বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দল ফেভারিট হিসেবেই মাঠে নামবে। বরং ভারতকে হারানোর জন্য প্রতিপক্ষদের আরও বেশি করে লড়াই করতে হবে।’

```

তবে তিনি এও যোগ করলেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত আগেকার মতো আর জারিজুরি কাজে লাগাতে পারবে না। কারণ সম্প্রতি অস্ট্রেলিয়া ক্রিকেট দল বেশ কয়েকবার ভারতে এসে খেলে গিয়েছে। ফলে ভারতের উইকেট সম্পর্কে অজিরা যথেষ্ট ওয়াকিবহাল। এমনকী, ইংল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটারও ভারতে এসে সময় কাটিয়ে গিয়েছে।’