চলতি ম্যাচে আম্পিয়ারই ভাঙলেন নিয়ম!চরম অন্যায় করা হলো অর্জুন তেন্ডুলকারের সাথে

আইপিএলের আজকের ম্যাচে মুখোমুখি হয়েছে, পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং বর্তমানের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান। আজকের ম্যাচটি যে অত্যন্ত রোমাঞ্চকর হতে চলেছে সেই বিষয়টি আগে থেকেই পরিষ্কার ছিল তবে আজকের ম্যাচে তৃতীয় ওভারে এমন একটি বিতর্কিত ঘটনা ঘটে যায় যা রীতিমতো বড়সড় প্রশ্ন তুলে দিয়েছে আইপিএল এর আম্পায়ারিংকে নিয়ে। বোলিং করছিলেন অর্জুন টেন্ডুলকার, এমন সময় ঘটে যায় এই বিতর্কিত ঘটনা।

আজকের ম্যাচে প্রথমে ব্যাট করতে আসে গুজরাটের দল এবং তাদের হয়ে ব্যাট করতে ওপেনিং এ নামেন বাংলার ঋদ্ধিমান সাহা, কিন্তু ম্যাচের তৃতীয় ওভারে ঘটে এক বিতর্কিত ঘটনা যেখানে বোলিং করছিলেন অর্জুন তেন্ডুলকার এবং সেই ওভারের একটি বল লেগ স্ট্যাম্পের দিকে চলে যায়, ঋদ্ধিমান সাহা সেই বলটিকে হালকা করে ঠিকিয়ে ফাইন লেগের দিকে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন কিন্তু বল তার ব্যাটে না লেগে উইকেট কিপার ঈশান কৃষানের চলে যায় আপাতদৃষ্টিতে দেখে এরকমটাই মনে হয়েছিল।। কিন্তু উইকেট কিপার আপিল করার পর আম্পেয়ার আউট ঘোষণা করেন অর্থাৎ আম্পিয়ার নিশ্চয় ব্যাট বলে লাগার আওয়াজ শুনতে পেয়েছিলেন।

```

আসলে ঋদ্ধিমান সাহা নিজেও বুঝতে পারেন নি যে ব্যাটে আদৌ বলটা লেগেছে কি লাগেনি, তাই রিভিউ নেবেন কি নেবেন না সেই নিয়ে তিনি আলোচনা করেন শুভমান গিলের সাথে। আপনাদের জানিয়ে রাখি যে কোন একটি আবেদন হওয়ার পরে অথবা আউট সিদ্ধান্ত দেওয়ার পরে ১৫ সেকেন্ড সময় থাকে ব্যাটসম্যান অথবা বিপক্ষ দলের ক্যাপ্টেন এর কাছে এর বিরুদ্ধে কোন রিভিউ নেওয়ার জন্য, কিন্তু রিদ্ধিমান এবং শুভমান গিলের আলোচনা চলতে চলতেই এই ১৫ সেকেন্ড শেষ হয়ে যায় এবং ১৫ সংখ্যাটি শূন্যতে এসে দাঁড়ায়।

নিয়ম অনুযায়ী, এই সময়ে কোন রিভিউ নিলে আম্পায়ার আর সেই রিভিউ গ্রাহ্য করবেন না কিন্তু বাস্তবে এরকমটা হলো না। আম্পিয়ারের তরফ থেকে রিভিউটি থার্ড আম্পিয়ারের এর কাছে পাঠিয়ে দেওয়া হয় যদিও থার্ড আম্পায়ার ও কিন্তু মাঠে থাকা আম্পিয়ারদের এটা জানাননি যে ১৫ সেকেন্ড হয়ে যাওয়ার পরে এই রিভিউ এর আবেদনটি করা হয়েছে এবং তিনি যথার্থ এই রিভিউ টি slow motion এ দেখেন ultra edge এর সাথে এবং আম্পায়ারের সিদ্ধান্তকেই তিনি বহাল রাখেন এবং আউট ঘোষণা করেন। সিদ্ধান্ত একই থাকার জন্য বিতর্ক আর বাড়ে নি, কিন্তু ১৫ সেকেন্ড হয়ে যাবার পরেও এই আবেদন করা হয়েছিল যা রীতিমতো নিয়ম বিরুদ্ধে এবং মুম্বাইয়ের দলের সাথে এবং অর্জুন টেন্ডুলকারের সাথে এটি একটি অন্যায় এটা বলাই যায়।

```

পাশাপাশি জানিয়ে রাখবো যে এই ম্যাচে গুজরাটের দল দুর্দান্ত ব্যাটিং করে এবং শুভমান গিল ৩৪ বলে ৫৬ রানের একটি দুর্দান্ত ইনিংস আজকের ম্যাচে খেলেছেন।। এছাড়াও গুজরাটের বেশ কিছু ব্যাটসম্যান দুর্দান্ত ব্যাটিং করেছিলেন যার ফলে তাদের মোট রান দুশো পেরিয়ে যায়।