CSK-কে হারিয়ে প্লে অফের সমীকরণই বদলে দিল KKR!

আইপিএল ২০২৩-এর ৬১তম ম্যাচে চেন্নাই সুপার কিংসের পরাজয়ের আগে কোয়ালিফায়ার-ওয়ানের ছবি প্রায় পরিষ্কার ছিল। ভক্তরা আশা করছিল যে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসকে লিগ পর্ব শেষ পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি স্থান দখল করে থাকবে। এবং অনেকেই মনে করেছিলেন যে এই দুই দলের মধ্যে প্রথম কোয়ালিফায়ার ম্যাচটি অনুষ্ঠিত হতে পারে। কিন্তু রবিবার রাতে কলকাতা নাইট রাইডার্সের কাছে হারের পর ধোনি ব্রিগেড কোয়ালিফায়ার-১-এর সমীকরণ পুরোপুরি বদলে দিয়েছে।

চেন্নাই সুপার কিংসের এই পরাজয়ে দারুণভাবে উপকৃত হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স এবং লখনউ সুপার জায়ান্টস দল। আসুন সম্পূর্ণ সমীকরণটি বুঝে নেওয়ার চেষ্টা করি।আইপিএল ২০২৩-এর ৬১তম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে তারা ৬ উইকেটে পরাজিত হয়েছিল। এটি ছিল চেন্নাই সুপার কিংসের চলতি আইপিএল মরশুমের পঞ্চম পরাজয়। ১৩ ম্যাচে ৭টি জয় নিয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই সুপার কিংস। চেন্নাইয়ের মোট ১৫ পয়েন্ট রয়েছে, লখনউয়ের বিরুদ্ধে তাদের একটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল।

```

ধোনি ব্রিগেডকে লিগ পর্বের শেষ ম্যাচ খেলতে হবে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে, যদি সেই ম্যাচে সিএসকে জিততে পারে তবে চেন্নাই সর্বোচ্চ ১৭ পয়েন্টে পৌঁছতে সক্ষম হবে। একইসঙ্গে মুম্বই ইন্ডিয়ান্সের সামনে থাকছে চেন্নাইকে টপকে যাওয়ার বড় সুযোগ।হ্যাঁ, মুম্বই ইন্ডিয়ান্সের এখনও লিগ পর্বে দুটি ম্যাচ বাকি। লখনউ সুপার জায়ান্টস ও সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে এই দুটি ম্যাচ খেলতে হবে তাদের। মুম্বই যদি এই দুটি দলকে হারাতে সক্ষম হয়, তাহলে এই দল লিগ পর্বে শীর্ষ-দুয়ে তে শেষ করবে এবং কোয়ালিফায়ার ওয়ান খেলার সুযোগ পাবে। এমআই বর্তমানে ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

অন্যদিকে, আমরা যদি লখনউ সুপার জায়ান্টসের কথা বলি, তাদের বাকি দুটি ম্যাচের একটি খেলতে হবে মুম্বইয়ের বিরুদ্ধে এবং একটি কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে। LSG তাদের বাকি দুটি ম্যাচ জিতলে, তারা সর্বোচ্চ ১৭ পয়েন্টে পৌঁছাতে পারবে এবং মুম্বই ১৬ পয়েন্ট সংগ্রহ করবে। এমন পরিস্থিতিতে রান রেটের কারণে সিএসকেকে টপকে যাওয়ার সুযোগ থাকবে লখনউয়ের সামনে।অন্যদিকে, টেবিল টপার গুজরাট টাইটানসের কোয়ালিফায়ার-১ খেলার সম্ভাবনা সবচেয়ে বেশি। ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে হার্দিক পান্ডিয়ার দল।

```

যদি দলটি বাকি দুটি ম্যাচের একটিতেও জিততে পারে তবে ১৮ পয়েন্ট নিয়ে প্রথম কোয়ালিফায়ার খেলবে। গুজরাটের কোয়ালিফায়ার-ওয়ান খেলার ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে, যেখানে মুম্বই ৪০, চেন্নাই ৩৮ এবং লখনউ-এর সেই সুযোগের সম্ভাবনার হার রয়েছে ২৩ শতাংশ।