‘ওয়ার্নার একজন দাঙ্গাবাজ গুণ্ডা’,ডু’প্লেসির বি’স্ফোরক মন্তব্যে হইচই ক্রিকেটবিশ্বে,ফাঁস ভিডিও

ডেভিড ওয়ার্নার এবং ফাফ ডু প্লেসি, বিশ্ব ক্রিকেটে দুটোই বিশাল বড় নাম। কিন্তু দুজনকে জড়িয়ে রয়েছে এক অন্ধকার কালো অতীত। দেখতে দেখতে কেটে গিয়েছে চার বছর। স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। শুধু কুখ্যাত হয়ে থেকে গিয়েছে দুর্দান্ত একটা সিরিজ, যেখানে ব্যাট-বলের অসাধারণ লড়াই ছাপিয়ে বড় হয়ে ওঠে ‘স্যান্ডপেপার গেট’ বিতর্ক। ২০১৮ সালের দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া সিরিজের প্রসঙ্গই আরও একবার উঠে এল প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডু’প্লেসির কথায়। তুলোধোনা করলেন ডেভিড ওয়ার্নারকে।

নিজের নতুন বই Faf: Through Fire-এর প্রসঙ্গে বিবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে ডু’প্লেসির মুখে শোনা যায় ‘স্যান্ডপেপার গেট’ সিরিজের প্রসঙ্গ। তিনি ক্যামেরন ব্যানক্রফটকে এক্ষেত্রে দোষারোপ করেননি। কটু কথা বলেননি সেই সিরিজে অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন থাকা স্টিভ স্মিথকে নিয়েও। তবে ডেভিড ওয়ার্নারকে নিয়ে ভালো কথা শোনাতে পারেননি ফ্যাফ, যিনি সেই সিরিজে অস্ট্রেলিয়ার ভাইস ক্যাপ্টেন ছিলেন। বরং ওয়ার্নারকে ‘দাঙ্গাবাজ গুণ্ডা’ বলে উল্লেখ করেন ডু’প্লেসি।তিনি স্পষ্ট বলেন যে, ‘ডেভিড ওয়ার্নার একজন মস্তান এবং দাঙ্গাবাজ গুণ্ডাদের জন্য আমার সময় নেই।’

```

আসলে ২০১৮-র সেই সিরিজের ডারবান টেস্টের কথা ভোলেননি ডু’প্লেসি। সেই টেস্টে কুইন্টন ডি’ককের সঙ্গে ওয়ার্নারের কথা কাটাকাটি শেষমেশ হাতাহাতিতে পরিণত হওয়ার উপক্রম হয়েছিল। মাঠের মধ্যে কুইন্টনকে সারাক্ষণ বিরক্ত করা ছাড়াও বিরতিতে সাজঘরে ফেরার সময় সিঁড়িতে ওয়ার্নার তেড়ে গিয়েছিলেন প্রোটিয়া তারকার দিকে।

ফাঁস হয়ে যাওয়া সিসিটিভি ফুটেজে দেখা যায় যে, ওয়ার্নার রীতিমতো চিৎকার করে হুমকে গিয়েছিলেন ডি’ককের দিকে। ওয়ার্নারের সতীর্থরা তাঁকে বহু কষ্টে টেনে নিয়ে যান সাজঘরে। চিৎকার শুনে সেই টেস্টের প্রোটিয়া দলনায়ক ডু’প্লেসি সাজঘরে স্নান করতে করতে বেরিয়ে এসেছিলেন। তাঁর পরণে ছিল শুধুমাত্র তোয়ালে।’

```

পাশাপাশি জানিয়ে রাখব যে বিগত একটা লম্বা সময় ধরে ফাফ ডু প্লেসিকে দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে দেখা যায়নি। যখন থেকে গেম স্মিথ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সর্বসর্ভা হয়েছেন তখন থেকেই তার সাথে দুর্ব্যবহার করে দলের বাইরে রাখা হচ্ছে এমনটা বারংবার দাবি করেছেন ডু প্লেসি।