‘নতুনরা সুযোগ পাবে’ ক্যাপ্টেন্সি পেয়েই এবার সিনিয়রদের ছাঁটাইয়ের ঘোষণা পান্ডিয়ার

বিশ্বকাপে ব্যর্থতার পর নিউ জিল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করছে ভারত। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে এবার নামবে ভারত। বিশ্রামে থাকবেন রোহিত শর্মা। বিশ্বকাপে একাধিক ব্যর্থতার পর এই সিরিজগুলো গুরুত্বপূর্ণ হতে চলেছে ভারতের কাছে। কারণ দলের ভুলত্রুটিগুলো শুধরে ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপে নামতে গেলে এখন থেকেই প্রস্তুতি শুরু করতে হবে। ভারতের টি-২০ ফর্ম্য়াটে আগামীতে অধিনায়ক হিসেবে হার্দিক পান্ডিয়াকেই দেখছেন অনেকে।

কিউয়িদের বিরুদ্ধে সিরিজে হার্দিককে দায়িত্ব দেওয়ায় সেটা প্রথম ধাপ বলে মনে করা হচ্ছে। আর দলের দায়িত্ব নিয়েই এবার নিন্দুকদের একহাত নিলেন ভারতের এই অলরাউন্ডার। তাঁর নিশায় ইংল্য়ান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পর মাইকেল ভন বলেছিলেন, ক্রিকেটের ইতিহাসে সবথেকে খারাপ দল ভারত। তিনি লেখেন, ভারত ২০১১ সালের বিশ্বকাপ জয়ের পর কিছু করতে পারেনি। ফলে সাদা বলের ক্রিকেটে ভারত খারাপ দল। কিউয়িদের বিরুদ্ধে খেলতে গিয়ে এবার ভনের মন্তব্যের প্রতিক্রিয়া দিলেন তিনি।

```

গত শুক্রবার সাংবাদিক বৈঠকে প্রশ্নের জবাব দিতে গিয়ে ভনের মন্তব্য নিয়ে প্রশ্ন করা হয় হার্দিক পান্ডিয়াকে। জবাবে পান্ডিয়া বলেন, ‘আমার মনে হয় না কাউকে কিছু প্রমাণ করার দরকার আছে। অবশ্যই আমরা ভালো করিনি, এইজন্য সবাই সবার নিজের মত দিচ্ছে, আমরা সেটাকে সম্মান করি। সবার আলাদা আলাদা মত রয়েছে। আন্তর্জাতিক স্তরে আমরা কাউকে কিছু প্রমাণ করতে আসিনি। এটা খেলা ফলে আমাদের নিজেদের আরও উন্নতি করতে হবে। ভুলগুলোকে শুধরে নিতে হবে।’

কিউয়িদের বিরুদ্ধে নামার আগে হার্দিক বার্তা দেন এটাই ২০২৪ সালের বিশ্বকাপ প্রস্তুতি। ভবিষ্যতে তাঁরা একাধিক প্লেয়ারকে সুযোগ দিতে চান। তিনি বলেন, ‘আমরা জানি বিশ্বকাপের হতাশা রয়েছে কিন্তু আমরা পেশাদার এবং আমাদের এটার সঙ্গে মানিতে নিতে হবে। এখনও অনেক ক্রিকেট বাকি আছে এবং আমাদের হাতে আরও সুযোগ থাকবে। বিশ্বকাপের জন্য রোডম্যাপ এখন থেকে শুরু হল। এখন আমাদের লক্ষ্য হল ছেলেরা যেন ভালো করে খেলতে পারে।’

```

এবার নিউ জিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে দলে থাকবেন না বিরাট কোহলি, রোহিত শর্মা, কেএল রাহুল, দীনেশ কার্তিক, রবিচন্দ্রন অশ্বিন। ফলে এদের জায়গায় একাধিক নতুন মুখকে সুযোগ দেওয়া হবে। এবার দলে সুযোগ পেয়েছেন শুভমন গিল, উমরান মালিক, ঈশান কিষান ও সঞ্জু স্যামসন।